নীতিআয়োগ

ভারত উদ্ভাবনী সূচক-এর দ্বিতীয় সংস্করণ প্রকাশ করল নীতি আয়োগ

Posted On: 20 JAN 2021 6:32PM by PIB Kolkata
নতুন দিল্লি, ২০ জানুয়ারি, ২০২১
 
নীতি আয়োগ এবং ইনস্টিটিউট ফর কম্পিটিটিভনেস আজ ভার্চুয়াল মাধ্যমে ভারত উদ্ভাবনী সূচক-এর দ্বিতীয় সংস্করণ প্রকাশ করেছে। দেশের বিভিন্ন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের উদ্ভাবনী দক্ষতা এবং কর্মক্ষমতা এই রিপোর্টে পরীক্ষামূলক ভাবে দেখা হয়েছে। প্রথম সংস্করণটি প্রকাশিত হয়েছিল ২০১৯ এর অক্টোবরে।
 
ভারত উদ্ভাবনী ইন্ডেক্স-২০২০-র আজ প্রকাশ করেন নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান ডক্টর রাজীব কুমার। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, আয়োগের সদস্য (স্বাস্থ্য) ডাক্তার ভি কে পাল, সদস্য ( কৃষি) ডক্টর রমেশ চন্দ, মুখ্য কার্যনির্বাহী আধিকারিক অমিতাভ কান্ত, উপদেষ্টা ( বিজ্ঞান ও প্রযুক্তি) নীরজ সিনহা এবং ইনস্টিটিউট ফর কম্পেটিটিভনেস- এর চেয়ারম্যান ডক্টর অমিত কাপুর।
 
মেজর স্টেটস- বিভাগে কর্ণাটক শীর্ষ স্থান অর্জন করেছে। মহারাষ্ট্র তামিলনাড়ুকে পিছনে ফেলে দ্বিতীয় স্থান অধিকার করেছে। এর পাশাপাশি তেলেঙ্গানা, কেরালা, হরিয়ানা অন্ধপ্রদেশ, গুজরাট, উত্তর প্রদেশ এবং পাঞ্জাব ক্রমান্বয়ে প্রথম ১০টি রাজ্যের মধ্যে রয়েছে।
 
কর্ণাটক প্রথম হওয়ার পিছনে অন্যতম কারণ হচ্ছে ওই রাজ্যে সরাসরি বিদেশি বিনিয়োগের পরিমাণ অনেকটাই বৃদ্ধি পাওয়া। 
 
আন্ডারটেকিং রাজ্যের ক্যাটাগরিতে দিল্লি এবারও প্রথম স্থানে রয়েছে। উত্তর-পূর্ব অঞ্চলের পার্বত্য রাজ্যগুলির মধ্যে হিমাচল প্রদেশ আগের বছর দ্বিতীয় স্থানে থাকলেও এ বছর তারা প্রথম স্থান অর্জন করেছে। ২০১৯-এ প্রথম স্থানে থাকা সিকিম এবছর চতুর্থ স্থান পেয়েছে।
 
উদ্ভাবনী বিষয়গুলির পরিমাপ করা হয় পাঁচটি গুরুত্বপূর্ণ দিক বিবেচনা করে। এগুলি হচ্ছে মানবসম্পদ, বিনিয়োগ, কর্মীদের জ্ঞানের পরিধি, ব্যবসার পরিবেশ এবং নিরাপত্তা ও আইনি পরিবেশের উপর।
 
***
 
 
 
 
CG/SB


(Release ID: 1690624) Visitor Counter : 234