প্রধানমন্ত্রীরদপ্তর

প্রধানমন্ত্রী ১৬ই জানুয়ারি থেকে দেশজুড়ে কোভিড-১৯ টিকাকরণ অভিযানের সূচনা করবেন

এই পর্বে সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৩০০০-এর বেশী জায়গাকে ভারচ্যুয়ালি যুক্ত করা হবে

উদ্বোধনী দিনে প্রায় ১০০ জনকে টিকা দেওয়া হবে

Posted On: 14 JAN 2021 6:59PM by PIB Kolkata

নতুনদিল্লি, ১৪ই জানুয়ারী, ২০২১

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ১৬ই জানুয়ারী সকাল ১০টা৩০ মিনিটে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কোভিড-১৯ টিকাকরণের প্রক্রিয়া শুরু করবেন। দেশের সব অংশে এই কর্মসূচী শুরু হবে, যা বিশ্বে বৃহত্তম টিকাকরণ অভিযান। সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৩০০৬টি কেন্দ্রে এই টিকা দেওয়া হবে। উদ্বোধনী দিনে প্রত্যেক কেন্দ্র থেকে প্রায় ১০০জন টিকা পাবেন।

নীতিগতভাবে অগ্রাধিকারপ্রাপ্ত গোষ্ঠিকেই প্রথমে এই টিকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই পর্বে আইসিডিএস কর্মী, সরকারী ও বেসরকারী হাসপাতালে স্বাস্থ্যকর্মীরা টিকা পাবেন।

কত কোভিড-১৯ টিকা মজুত রয়েছে, কোন তাপমাত্রায় টিকা সংরক্ষণ করা হবে, টিকা দেবার পর সংশ্লিষ্ট ব্যক্তিদের বিষয়ে তথ্য রাখার জন্য কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তৈরি করা ডিজিট্যাল প্ল্যাটফর্ম কো-উইন ব্যবহার করা হবে। এই প্ল্যাটফর্ম টিকাকরণ প্রক্রিয়া সম্পাদনার জন্য কর্মসূচীর সঙ্গে যুক্ত ম্যানেজারদের সাহায্য করবে।

কোভিড-১৯ মহামারী, টিকাকরণের প্রস্তুতি, কো-উইন সফটওয়্যার সংক্রান্ত নানা প্রশ্নের উওর ২৪ ঘন্টার 1075 কল সেন্টারের নম্বর থেকে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

অসামরিক বিমান চলাচল মন্ত্রকের সক্রিয় সহায়তায় দেশের সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে যথেষ্ট পরিমাণে কোভিশিল্ড ও কোভ্যাক্সিন পাঠান হয়েছে। এরপর রাজ্য সরকার ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসন সেগুলি বিভিন্ন জেলায় পাঠিয়েছে। জনভাগিদারী নীতিতে এই কর্মসূচী রূপায়নে সব প্রস্তুতি নেওয়া হয়েছে।

***

 

 

CG/CB



(Release ID: 1688690) Visitor Counter : 187