আদিবাসীবিষয়কমন্ত্রক

উত্তর পূর্বাঞ্চল উন্নয়ন দপ্তর ও ভারতীয় ডাক বিভাগের সঙ্গে উত্তর - পূর্বের উৎপাদিত সামগ্রীর বাজারজাতকরণের উদ্যোগ নিয়েছে, আদিবাসী বিষয়ক মন্ত্রকের ট্রাইফেড

Posted On: 03 JAN 2021 12:32PM by PIB Kolkata

নতুন দিল্লি, ৩রা জানুয়ারী, ২০২১

আদিবাসী বিষয়ক মন্ত্রকের অধীনস্থ সংস্থা ট্রাইফেড, আদিবাসী মানুষদের জীবনের পরিবর্তন আনার জন্য বিভিন্ন মন্ত্রক ও দপ্তরের সঙ্গে নানা কর্মসূচী ও প্রকল্পের মাধ্যমে কাজ করছে। এর অঙ্গ হিসেবে উত্তর পূর্বাঞ্চল উন্নয়ন দপ্তর ও ভারতীয় ডাক বিভাগের সঙ্গে উত্তর - পূর্বের উৎপাদিত সামগ্রীর বাজারজাতকরণের উদ্যোগ নিয়েছে। এর মূল উদ্দেশ্য হল, এই অঞ্চলের উৎপাদিত সামগ্রীর জন্য ব্র্যান্ড তৈরি করা, সেই ব্র্যান্ডকে জাতীয় এবং আন্তর্জাতিক বাজারে পরিচিত করা এবং আন্তর্জাতিক স্তরে এই সব পণ্যের বিষয়ে সচেতনতা গড়ে তোলা। উত্তর পূর্বাঞ্চলের পণ্য সামগ্রী বাজারজাতকরণের উদ্যোগের ফলে আদিবাসী সরবরাহকারীরা উপকৃত হবেন এবং সংশ্লিষ্ট অঞ্চলে আদিবাসী শিল্পোদ্যোগী গড়ে উঠবে, যার মাধ্যমে এই অঞ্চলে মানুষের আয় বাড়বে এবং নতুন নতুন জীবিকা সৃষ্টি হবে।

বস্ত্রবয়ন শিল্পের ক্লাস্টার তৈরি, কোন কোন সামগ্রী সরবরাহ করা যায়, সেগুলির শনাক্তকরণ, আদিবাসীদের বিভিন্ন সম্পদের উন্নয়ন ও প্রশিক্ষণ, উৎপাদিত পণ্য সংগ্রহ করে, সেগুলি অন্য জায়গায় নিয়ে যাওয়া এবং ট্রাইবস ইন্ডিয়ার বিভিন্ন বিক্রয়কেন্দ্রের মাধ্যমে গ্রাহকদের কাছে পৌঁছে দেবার প্রক্রিয়ার একটি পরিকল্পিত বাস্তবায়ন ঘটানো হবে। উত্তর পূর্বাঞ্চল উন্নয়ন দপ্তর তার শাখা সংগঠনগুলির মাধ্যমে এই কাজ করবে। ট্রাইফেড, তার বিভিন্ন বিক্রয়কেন্দ্র এবং ই-কমার্স প্ল্যাটফর্মের সাহায্যে বিভিন্ন পণ্য সামগ্রীর দেশ – বিদেশের বাজারে ব্র্যান্ডিং ও বাজারজাত করণের কাজ করবে।

সরকারের “অ্যাক্ট ইস্ট” নীতির সঙ্গে সাযুজ্য রেখে এই অঞ্চলের আর্থিক, কৌশলগত ও সাংস্কৃতিক সম্পর্ককে আরো প্রসারিত করা এর মূল উদ্দেশ্য, যাতে এশিয় - প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সঙ্গে বিভিন্ন স্তরে যোগাযোগ গড়ে তোলা যায়। উত্তর পূর্বাঞ্চলের পণ্য সামগ্রী যাতে ৪ গুণ বেশি বিক্রি হয়, সেই উদ্দেশ্যে এই উদ্যোগ নেওয়া হয়েছে। যার মাধ্যমে আত্মনির্ভর ভারত অভিযান, স্থানীয় পণ্যের জন্য সোচ্চার হওয়া (ভোকাল ফর লোকাল) এবং আদিবাসীদের উৎপাদিত সামগ্রী কেনার (বাই ট্রাইবাল ইনিশিয়েটিভ) মতো প্রয়াসগুলি সফল হয়।

এই ধরণের পণ্যের সঙ্গে জিআই ট্যাগ করার ফলে এগুলির উৎসস্থল সম্পর্কে স্বচ্ছতা নিশ্চিত হবে। উত্তর পূর্বাঞ্চলের বৈচিত্রময় সংস্কৃতির বিষয়ে আন্তর্জাতিক স্তরে পরিচিতি গড়ে উঠবে। এই উদ্যোগে সব রকমের লজিস্টিক সহায়তার জন্য ভারতীয় ডাক বিভাগের সাহায্য নেওয়া হবে।

এর পাশাপাশি জিআই ট্যাগ সম্বলিত পণ্য সহ আদিবাসীদের বিভিন্ন সামগ্রীর প্রচারের জন্য ট্রাইফেড, ডাক টিকিটের প্রদর্শনী সহ বিভিন্ন উদ্যোগ নিয়েছে, এ কাজে ভারতীয় ডাক বিভাগ সহায়তা করবে। ৬টি জিআই পণ্য সামগ্রীর প্রদর্শনী বিপুলভাবে করা হবে। ফেব্রুয়ারী মাসে আদি মহৎসব প্রদর্শনীতে ট্রাইফেড, এই ৬টি পণ্যের প্রচার করবে। ভারতীয় ডাক বিভাগ, গুজরাটের আমেদাবাদে মুখ্য ডাকঘরে আদিবাসীদের উৎপাদিত সামগ্রীর প্রদর্শনী করবে। এছাড়াও বন ধন বিকাশ কেন্দ্র থেকে বনাঞ্চলে গাছের থেকে সংগ্রহ করা ল্যাক ও আঠা জাতীয় সামগ্রী ভারতীয় ডাক বিভাগে সরবরাহ করা হবে। আদিবাসী হস্তশিল্পীদের বিভিন্ন সামগ্রী ভারতীয় ডাক বিভাগ সংগ্রহ করে, সেগুলি উপহার সামগ্রী হিসেবে বিক্রি করার উদ্যোগও নেওয়া হয়েছে।

এই ধরণের সমন্বিত প্রয়াস ছাড়াও ট্রাইফেড, আদিবাসী মানুষদের আয় বৃদ্ধি ও জীবিকার সংস্থানের জন্য দেশজুড়ে নানা উদ্যোগ নিয়েছে। সংস্থা আশা করে এর মধ্য দিয়ে আদিবাসীদের জীবন ও জীবিকায় যথেষ্ট পরিবর্তন আসবে।

***

 

 

CG/CB/SFS



(Release ID: 1685870) Visitor Counter : 35