বিদেশমন্ত্রক

এস্তোনিয়া, প্যারাগুয়ে এবং ডোমিনিকান রিপাবলিকে ভারতীয় দূতাবাস খোলার প্রস্তাবে কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন

Posted On: 30 DEC 2020 3:42PM by PIB Kolkata

নতুনদিল্লী, ৩০ ডিসেম্বর, ২০২০

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভা আজকের বৈঠকে এস্তোনিয়া, প্যারাগুয়ে এবং ডোমিনিকান রিপাবলিকে ২০২১ সালে ভারতীয় দূতাবাস খোলার প্রস্তাবে অনুমোদন দিয়েছে।

কৌশলগত রূপায়ণ :

এই দেশগুলিতে দূতাবাস খোলার ফলে ভারতীয় কূটনৈতিক কার্যক্রম, রাজনৈতিক সম্পর্ক নিবিড় করা, দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, আর্থিক যোগাযোগ, মানুষের সঙ্গে মানুষের সম্পর্ক বৃদ্ধি এবং ভারতের বিদেশ নীতির ক্ষেত্রে সমর্থন যোগানোর বিষয়ে সুবিধা হবে। সংশ্লিষ্ট দেশগুলিতে নতুন দূতাবাস ওই সব দেশে বসবাসরত ভারতীয় সম্প্রদায়ের স্বার্থরক্ষা করা ছাড়াও বিভিন্ন ক্ষেত্রে আরও ভালোভাবে সাহায্য করবে।

উদ্দেশ্য :

বন্ধু রাষ্ট্রগুলির সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে ভারতের বিকাশ ও উন্নয়নের পরিবেশ গড়ে তুলতে সাহায্য করাই আমাদের বিদেশ নীতির লক্ষ্য। অংশীদার রাষ্ট্রগুলির সঙ্গে সুসম্পর্ক গড়ে তুলতে বিশ্বের বিভিন্ন দেশে ভারতীয় দূতাবাস এবং দপ্তর রয়েছে।

নতুন ৩টি দূতাবাস খোলার মধ্য দিয়ে ‘সবকা সাথ সবকা বিকাশ’- জাতীয় এই নীতির লক্ষ্যপূরণে সহায়ক হবে। ভারতীয় কূটনীতিবীদদের উপস্থিতি দেশীয় সংস্থাগুলির বিদেশে বাজার তৈরি এবং পণ্য ও পরিষেবা রপ্তানীতে সাহায্য করবে। আত্মনির্ভর ভারতের লক্ষ্য পূরণে এর ফলে দেশীয় পণ্য সামগ্রীর উৎপাদন ও কর্মসংস্থানের সুযোগ বাড়বে।

***

 

CG/CB/NS



(Release ID: 1684907) Visitor Counter : 19