কেন্দ্রীয়মন্ত্রিসভা

কেন্দ্রীয় মন্ত্রিসভা আকাশ ক্ষেপনাস্ত্র ব্যবস্থার রপ্তানী অনুমোদন করেছে এবং রপ্তানী সংক্রান্ত প্রস্তাব দ্রুত অনুমোদনের জন্য একটি কমিটি গঠন করেছে

Posted On: 30 DEC 2020 5:06PM by PIB Kolkata

নয়াদিল্লী, ৩০ ডিসেম্বর, ২০২০

আত্মনির্ভর ভারত অভিযানে দেশ বিভিন্ন ধরণের প্রতিরক্ষা সরঞ্জাম এবং ক্ষেপনাস্ত্র তৈরির ক্ষমতা অর্জন করছে। দেশের গুরুত্বপূর্ণ ক্ষেপনাস্ত্র আকাশের ৯৬ শতাংশ উপাদানই দেশে তৈরি।

ভূমি থেকে আকাশে উৎক্ষেপিত ২৫ কিলোমিটার পাল্লার আকাশ ক্ষেপনাস্ত্রটি ২০১৪ সালে ভারতীয় বিমান বাহিনীতে এবং ২০১৫ সালে ভারতীয় সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত হয়েছে।

সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত হওয়ার পর আন্তর্জাতিক, প্রতিরক্ষা সংক্রান্ত এবং বিমান বাহিনীর প্রদর্শনীগুলিতে এই ক্ষেপনাস্ত্রের প্রদর্শন হয়েছে। বিভিন্ন বন্ধু রাষ্ট্র এর বিষয়ে উৎসাহ দেখিয়েছে। কেন্দ্রীয় মন্ত্রিসভা বিভিন্ন রাষ্ট্রের আরএফআই/আরএফপি-তে অংশগ্রহণের জন্য ভারতীয় সংস্থাগুলিকে অনুমোদন দিয়েছে।

বর্তমানে ভারতীয় প্রতিরক্ষা সরঞ্জামের বিভিন্ন যন্ত্রাংশ বিদেশে রপ্তানী হয়। তবে বৃহদাকারে সামরিক সরঞ্জাম খুব কমই রপ্তানী হয়ে থাকে। মন্ত্রিসভার এই উদ্যোগের ফলে প্রতিরক্ষা সরঞ্জামের মানোন্নয়নে এবং সেগুলির আন্তর্জাতিক বাজারের প্রতিযোগিতায় অংশ নিতে সুবিধা হবে।

ভারতীয় সশস্ত্র বাহিনীতে আকাশের যে সংস্করণটি ব্যবহার হয় তার থেকে যেটি রপ্তানী করা হবে সেটি একটু আলাদা।

আকাশ ছাড়াও দেশে তৈরি উপকূল অঞ্চলের নজরদারি ব্যবস্থা, রাডার এবং বিমান বাহিনীর বিভিন্ন নজরদারির সরঞ্জামের বিষয়ে নানা দেশ উৎসাহ দেখাচ্ছে। এই ধরণের সরঞ্জামের রপ্তানী ক্ষেত্রে দ্রুত অনুমোদন দেওয়ার জন্য একটি কমিটি তৈরি করা হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রী, বিদেশ মন্ত্রী এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এই কমিটির সদস্য।

বিভিন্ন দেশে ভারতে তৈরি বৃহৎ প্রতিরক্ষা সরঞ্জাম রপ্তানীর বিষয়ে এই কমিটি অনুমোদন দেবে। এছাড়াও বিভিন্ন সরকারের মধ্যে যোগাযোগকে কাজে লাগানোর বিষয়ে সংশ্লিষ্ট কমিটি সাহায্য করবে।

দেশের অর্থনীতি ৫ লক্ষ কোটি মার্কিন ডলারের সমতুল অর্থনীতিতে পরিণত করতে ভারত সরকার উচ্চমানের প্রতিরক্ষা সরঞ্জাম রপ্তানীর বিষয়ে গুরুত্ব দিচ্ছে। এছাড়াও বন্ধু রাষ্ট্রগুলির সঙ্গে কৌশলগত সম্পর্ক উন্নয়নেও সরকার উৎসাহি।

***

 

CG/CB/NS



(Release ID: 1684888) Visitor Counter : 11