বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক

ভারত আন্তর্জাতিক বিজ্ঞান উৎসবের(আইআইএসএফ) অঙ্গ হিসাবে আগামী ২২ থেকে ২৫শে ডিসেম্বর,২০২০, ৬ষ্ঠ ভারত আন্তর্জাতিক বিজ্ঞান চলচ্চিত্র উৎসব(আইএসএফএফআই)


নাগরিকদের মধ্যে বিজ্ঞান নিয়ে সচেতনতা বাড়াতে এবং প্রতিভাবান,উৎসাহী বিজ্ঞান চলচ্চিত্র নির্মাতাদের আকৃষ্ট করতে আইএসএফএফআইয়ের এই উদ্যোগ।

এই বছর ৬০ টি দেশ থেকে রেকর্ড সংখ্যক প্রায় ৬৩২টি বিজ্ঞান ভিত্তিক তথ্যচিত্র,স্বল্প দৈঘ্যের ছবি,এনিমেশনের ভিডিও জমা পড়েছে।

আন্তর্জাতিক প্রশংসা প্রাপ্ত এবং পুরস্কার বিজয়ী দেশি এবং বিদেশী বিজ্ঞান,স্বাস্থ্য এবং পরিবেশ সংক্রান্ত ছবি নির্বাচন করা হয়েছে অনলাইনের মাধ্যমে।

ভারতীয় এবং আন্তর্জাতিক স্তরের পেশাদার এবং শিক্ষানবিশ চলচ্চিত্র নির্মাতাদের মধ্যে প্রতিযোগিতার আয়োজন

Posted On: 20 DEC 2020 3:46PM by PIB Kolkata

নতুন দিল্লী, ২০ ডিসেম্বর, ২০২০

কোভিড-19 অতিমারী কালে, কেন্দ্রীয় সরকারের নির্দেশ অনুযায়ী,এই বছর,এই চলচ্চিত্র উৎসব, ২২-২৫ শে ডিসেম্বর ২০২০ তে ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত হবে।

এই বছর ৬০ টি দেশ থেকে রেকর্ড সংখ্যক প্রায় ৬৩২টি বিজ্ঞান ভিত্তিক তথ্যচিত্র,স্বল্প দৈঘ্যের ছবি,এনিমেশনের ভিডিও জমা পড়েছে।

আন্তর্জাতিক প্রশংসা প্রাপ্ত এবং পুরস্কার বিজয়ী দেশী এবং বিদেশী বিজ্ঞান,স্বাস্থ্য এবং পরিবেশ সংক্রান্ত ছবি নির্বাচিত হয়েছে অনলাইনের মাধ্যমে।

চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা বিভাগের মূল ভাবনা এবং পুরস্কার :

১)আন্তর্জাতিক ক্ষেত্রে পুরস্কার

**বেস্ট অফ ফেস্টিভাল পুরস্কারের মূল ভাবনা হলো "আত্মনির্ভর ভারতে বিজ্ঞানের ভূমিকা" বা "বিশ্ব কল্যাণে বিজ্ঞান"। পুরস্কার বিজয়ীকে ট্রফি এবং শংসাপত্র প্রদান করা হবে।

**বেস্ট অফ ফেস্টিভাল পুরস্কারের অপর মূল ভাবনাটি হলো " কোভিড 19 এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যায়,সচেতনতা এবং বিজ্ঞানের ভূমিকা"। এ ক্ষেত্রেও ট্রফি এবং শংসাপত্র প্রদান করা হবে।

** এ ছাড়াও দুটি বিচারকের পুরস্কার থাকছে।

২) ভারতীয় নাগরিকদের ক্ষেত্রে পুরস্কার

ক) ভারতীয় নাগরিক ব্যক্তিগত চলচ্চিত্র নির্মাতা

**বেস্ট অফ ফেস্টিভাল পুরস্কারের মূল ভাবনা হলো "আত্মনির্ভর ভারতে বিজ্ঞানের ভূমিকা" বা "বিশ্ব কল্যাণে বিজ্ঞান"। পুরস্কার বিজয়ীকে ট্রফি এবং শংসাপত্র প্রদান করা হবে। এছাড়াও ১ লক্ষ টাকা নগদ পুরস্কার হিসাবে দেওয়া হবে।

**বেস্ট অফ ফেস্টিভাল পুরস্কারের অপর মূল ভাবনাটি হলো " কোভিড 19 এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যায়,সচেতনতা এবং বিজ্ঞানের ভূমিকা"। এ ক্ষেত্রেও ট্রফি এবং শংসাপত্র প্রদান করা হবে।এছাড়াও ১ লক্ষ টাকা নগদ পুরস্কার হিসাবে দেওয়া হবে।

** দুটি  জুরি পুরস্কার থাকছে ট্রফি এবং শংসাপত্র ছাড়াও প্রতিটি ক্ষেত্রে ৫০ হাজার টাকা নগদ।

খ ) ভারতীয় কলেজ ও বিদ্যালয়ের ছাত্রছাত্রী

বেস্ট অফ ফেস্টিভাল পুরস্কারের মূল ভাবনা হলো "আত্মনির্ভর ভারতে বিজ্ঞানের ভূমিকা" বা "বিশ্ব কল্যাণে বিজ্ঞান"। পুরস্কার বিজয়ীকে ট্রফি এবং শংসাপত্র প্রদান করা হবে। এছাড়াও ৭৫ হাজার টাকা নগদ পুরস্কার হিসাবে দেওয়া হবে।

**বেস্ট অফ ফেস্টিভাল পুরস্কারের অপর মূল ভাবনাটি হলো " কোভিড 19 এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যায়,সচেতনতা এবং বিজ্ঞানের ভূমিকা" । এ ক্ষেত্রেও ট্রফি এবং শংসাপত্র প্রদান করা হবে।এছাড়াও ৭৫ হাজার টাকা নগদ পুরস্কার হিসাবে দেওয়া হবে।

** দুটি  জুরি পুরস্কার থাকছে ট্রফি এবং শংসাপত্র ছাড়াও প্রতিটি ক্ষেত্রে ৩৫ হাজার টাকা নগদ।

প্রতিযোগিতা মূলক নয় এমন ক্ষেত্রে

ক) শুধুমাত্র চলচ্চিত্র প্রদর্শন করা হবে। এই ক্ষেত্রে কোনো সময়সীমা নির্ধারণ করা হয়নি।

খ ) এই ক্ষেত্রে চলচ্চিত্র নির্মাণের মূল ভাবনা হলো: বিজ্ঞান,প্রযুক্তি,পরিবেশ এবং স্বাস্থ্য।

গত ১০ই ডিসেম্বর অংশগ্রহণের প্রক্রিয়া শেষ হয়েছে।

প্রতিযোগিতা এবং প্রতিযোগিতা নয় এমন দুটি ক্ষেত্রে এই বছর ৬০ টি রাষ্ট্র থেকে রেকর্ড সংখ্যক প্রায় ৬৩২টি চলচ্চিত্র জমা পড়েছে।তার মধ্যে ভারতে নির্মিত চলচ্চিত্রের সংখ্যা ২৬৭ টি,এর পরেই রয়েছে ইরানের ৯১ টি।

এই মনোনীত চলচ্চিত্র গুলি আগামী ২২ থেকে ২৫ শে ডিসেম্বর প্রদর্শিত হবে বিজ্ঞান প্রসার ইউ টিউব এবং ইন্ডিয়া সায়েন্স ফেস্টিভাল চ্যানেলে।

সুইজারল্যান্ড,ইস্রায়েল,নেদারল্যান্ডস,জার্মানি,ব্রিটেন,তাইওয়ান সহ অন্যান্য রাষ্ট্রের বিজ্ঞান চলচ্চিত্র নির্মাতারা প্যানেল আলোচনায় অংশ নেবেন।

***

 


CG/PPM



(Release ID: 1682307) Visitor Counter : 177