পেট্রোলিয়ামওপ্রাকৃতিকগ্যাসমন্ত্রক

শ্রী ধর্মেন্দ্র প্রধান ভারতের অষ্টম তেল উৎপাদিত অববাহিকা- বেঙ্গল বেসিনকে জাতির উদ্দেশ্যে উৎসর্গ করেছেন

Posted On: 20 DEC 2020 2:21PM by PIB Kolkata
নতুন দিল্লী, ২০ ডিসেম্বর, ২০২০
 
আত্মনির্ভর ভারত গঠনের জন্য জ্বালানির প্রয়োজনীয়তা পূরণের লক্ষ্যে পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস ও ইস্পাত মন্ত্রী শ্রী ধর্মেন্দ্র প্রধান আজ ভারতের অষ্টম তেল উৎপাদক বেঙ্গল বেসিনকে জাতির উদ্দেশ্যে উৎসর্গ করেছেন।
 
পশ্চিমবঙ্গের উত্তর 24 পরগনা জেলার অশোকনগরে এই তেল উৎপাদনের কাজ চলছে।  অশোকনগর সহ বিস্তীর্ণ এলাকায় তেল ও প্রাকৃতিক গ্যাস পাওয়ার অপার সম্ভাবনা রয়েছে বলে কেন্দ্রীয় পেট্রোলিয়াম জানিয়েছেন। সেজন্য অশোকনগর ছাড়াও আরও দুটি ব্লকে ওএনজিসি তেল অনুসন্ধানের কাজ চালাবে বলে তিনি জানান। অশোকনগরের বাইগাছিতে যে তেল ও প্রাকৃতিক গ্যাসের সন্ধান পাওয়া গেছে সেই এলাকা আজ তিনি পরিদর্শন করেন। চলতি বছরের ৫ নভেম্বর অশোকনগর থেকে তেল উত্তোলন করে হলদিয়া তৈল সংশোধনাগারে পাঠানোর পর সেখান থেকে সবুজ সঙ্কেত পাওয়া যায়। 
 
 শ্রী প্রধান সাংবাদিকদের জানান, সেখানে খননকার্য চালানোর জন্য গত দু'বছরে সরকার ৩ হাজার ৪০০ কোটি টাকা খরচ করেছে। যে পরিমাণে তেল ও প্রাকৃতিক গ্যাসের সম্পদ সেখানে রয়েছে তা বাণিজ্যিকভাবে কাজে লাগানো সম্ভব বলে তিনি মনে করেন। প্রথম কূয়ো থেকে তেল সংগ্রহ করার পর খুব শীঘ্রই দ্বিতীয় কূয়ো খনন করে তেল সংগ্রহ করা হবে বলে তিনি জানান। শ্রী প্রধান বলেন, ২০১৪ সালে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার পর দেশে ৮০ থেকে ৮৫ শতাংশ তেল আমদানি করতে হতো। বর্তমানে কচ্ছ, কৃষ্ণা- গোদাবরী, নর্মদা সহ একাধিক অববাহিকা অঞ্চল থেকে তেল উত্তোলন করা সম্ভব হচ্ছে। গঙ্গা অববাহিকা অঞ্চলেও তেল ও প্রাকৃতিক গ্যাস পাওয়ার ব্যাপক সম্ভাবনা রয়েছে বলে তিনি জানান। প্রধানমন্ত্রীর উদ্যোগ অনুযায়ী পূর্ব ভারতের অর্থনৈতিক বিকাশে যা বিশেষভাবে সহায়তা করবে।
 
শ্রী প্রধান বলেন, ওএনজিসি বর্তমানে দেশের সর্ববৃহৎ তেল ও প্রাকৃতিক গ্যাস উৎপাদনকারী সংস্থা যারা দেশের ৭২ শতাংশ হাইড্রোকার্বন প্রস্তুত করে।
 
আজকের অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাংসদ জ্যোতির্ময় সিং মাহাতো, ওএনজিসির ম্যানেজিং ডিরেক্টর শ্রী শশী শংকর সহ ওই সংস্থার পদস্থ আধিকারিকরা।
 
কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী এদিন সাকার রড পাম্পের মাধ্যমে অশোকনগর বেসিনে তেল উত্তোলনের সূচনা করেন।
 
***
 
 
 
CG/SB


(Release ID: 1682234) Visitor Counter : 241