যোগাযোগওতথ্যপ্রযুক্তিমন্ত্রক

কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রী শ্রী রবিশঙ্কর প্রসাদ ও প্রতিমন্ত্রী শ্রী সঞ্জয় ধোতরে পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় টেলিকম দক্ষতা পুরস্কার প্রদান করলেন

Posted On: 19 DEC 2020 1:27PM by PIB Kolkata
নতুন দিল্লী, ১৯ ডিসেম্বর, ২০২০
 
কেন্দ্রীয় যোগাযোগ, ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী শ্রী রবিশঙ্কর প্রসাদ এবং ওই মন্ত্রকের প্রতিমন্ত্রী শ্রী সঞ্জয় শ্যামরাও ধোত্রের উপস্থিতিতে গতকাল দিল্লীর সিজিও কমপ্লেক্সে পন্ডিত দীনদয়াল উপাধ্যায় টেলি যোগাযোগ দক্ষতা পুরস্কার প্রদান করা হয়। এর মধ্যে নগদ পুরস্কার হিসেবে রয়েছে যথাক্রমে ৫০ হাজার ও ৩০ হাজার টাকা।
 
পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় টেলিযোগাযোগ দক্ষতা পুরস্কার ২০১৭ সালে সূচনা করা হয়। মূলত টেলিকম গত দক্ষতা, পরিষেবা প্রয়োগ সংক্রান্ত বিষয়ে বিশেষ অবদানের জন্য এই পুরস্কার দেওয়া হয়। পণ্ডিত দীনদয়াল উপাধ্যায়ের জন্মশতবর্ষে এই পুরস্কার প্রদান শুরু হয়। এবার যাঁরা এই পুরস্কারে ভূষিত হয়েছেন তাঁদের নাম গত ৮ সেপ্টেম্বর ঘোষণা করা হয়েছিল।
 
ব্যাঙ্গালোরের শ্রী শ্রীনিবাস কারনাম প্রথম পুরস্কারে ভূষিত হয়েছেন। গভীর সমুদ্রে যোগাযোগ ব্যবস্থা বিশেষত উপকূলবর্তী অঞ্চলে মৎস্যজীবীদের মধ্যে যোগাযোগ ব্যবস্থা সহজতর করা এবং আবহাওয়ার সর্তকতা জারি প্রভৃতি বিষয়ে সি-মোবাইল ব্র্যান্ডের অধীনে একটি প্রযুক্তির উদ্ভাবনের জন্য তাঁকে এই পুরস্কার দেওয়া হয়।
 
অন্যদিকে, নতুন দিল্লীর অধ্যাপক সুব্রত কর ভূষিত হন দ্বিতীয় পুরস্কারে। তিনি ট্রেন ও বন্যপ্রাণীর সংঘর্ষ এড়াতে সেন্সর নেটওয়ার্ক তৈরি করে প্রশংসিত হয়েছে। ইতিমধ্যেই তাঁর উদ্ভাবিত এই প্রযুক্তি উত্তরাখণ্ডের রাজাজি জাতীয় উদ্যানে প্রয়োগ করা হয়েছে।
 
দুই পুরস্কার বিজয়ীকে কেন্দ্রীয় মন্ত্রী দ্বয় তাঁদের অবদানের জন্য বাহবা জানিয়েছেন।
 
***
 
 
 
CG/SB


(Release ID: 1682052) Visitor Counter : 6