কেন্দ্রীয়মন্ত্রিসভা

বিদ্যুৎ ক্ষেত্রে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট তথ্যের আদান-প্রদানের জন্য ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে স্বাক্ষরিত সমঝোতাপত্রে অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রিসভার

Posted On: 16 DEC 2020 3:31PM by PIB Kolkata

নয়াদিল্লী, ১৬ ডিসেম্বর, ২০২০

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে কেন্দ্রীয় বিদ্যুৎ নিয়ামক আয়োগের, মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারাল এনার্জি রেগুলেটরি কমিশনের সঙ্গে বিদ্যুৎ ক্ষেত্রে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন তথ্য ও অভিজ্ঞতা আদান-প্রদানের জন্য সমঝোতাপত্র স্বাক্ষরের প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। এরফলে বিদ্যুতের বাজার এবং গ্রিডের ক্ষমতা বৃদ্ধির মতো কাজে নিয়ন্ত্রক ও নীতি নির্ধারণের কাঠামো তৈরিতে ওই সমঝোতাপত্র সহায়ক হবে।

এই সমঝোতাপত্রের ফলে যে বিষয়গুলি গুরুত্ব পাবে সেগুলি হল :

১) পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিদ্যুতের বিভিন্ন বিষয় চিহ্নিত করে সেগুলির বিষয়ে তথ্যের আদান-প্রদান ও নিয়ন্ত্রণের বিভিন্ন পন্থা পদ্ধতি নিয়ে আলোচনা হবে

২) ভারতীয় সংস্থায় মার্কিন যুক্তরাষ্ট্রের এবং মার্কিন সংস্থায় ভারতীয় কমিশনার এবং কর্মচারীরা যাবেন এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কাজের ধারা সম্পর্কে তথ্য সংগ্রহ করবেন।

৩) সম্মেলন ও সফরের ব্যবস্থা করা হবে।

৪) পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন কর্মসূচি তৈরি করে নানা অনুষ্ঠানে অংশগ্রহণ।

৫) পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে হাতেকলমে ধারণা পাওয়ার জন্য উদ্যোগ গ্রহণ, যাতে ব্যবস্থাপনা অথবা কারিগরি ক্ষেত্রে আধিকারিকরা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিষয়ে ধারণা পান।

***

 

 

CG/CB/NS



(Release ID: 1681117) Visitor Counter : 5