স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে সর্বজনীন স্বাস্থ্য পরিষেবা প্রদান দিবস উদযাপন

Posted On: 12 DEC 2020 4:34PM by PIB Kolkata
নয়াদিল্লি, ১২ ডিসেম্বর, ২০২০
 
সর্বজনীন স্বাস্থ্য পরিষেবা প্রদান দিবস উদযাপন উপলক্ষে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডাঃ হর্ষবর্ধন আজ এক অনুষ্ঠানে পৌরহিত্য করেন। বিভাগীয় প্রতিমন্ত্রী শ্রী অশ্বিনী কুমার চৌবে পাটনা থেকে ভার্চ্যুয়াল পদ্ধতিতে অনুষ্ঠানে যোগ দেন।
 
অনুষ্ঠানে অংশগ্রহণকারী দর্শক-শ্রোতাদের স্মরণ করিয়ে দিয়ে ডাঃ হর্ষবর্ধন বলেন, কোভিড-১৯ এক সুদৃঢ় স্বাস্থ্য পরিষেবা ব্যবস্থা গড়ে তোলার প্রয়োজনীয়তার বিষয়টিকে জোরালো করেছে। এই পরিস্থিতি ভেদাভেদ ভুলে সকলের কাছে সমান স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দেওয়ার বিষয়টির গুরুত্ব উপলব্ধি করতে আমাদের সচেতন করেছে। তিনি আরও বলেন, ‘আমাদের অবশ্যই স্ট্যাটাস ভুলে গিয়ে পরিস্থিতি মোকাবিলায় এক মজবুত স্বাস্থ্য ব্যবস্থা গড়ে তুলতে অগ্রাধিকার দিতে হবে, যাতে প্রত্যেককে – এখন ও ভবিষ্যতেও সুরক্ষা দেওয়া যায়’। তিনি বলেন, ‘আমার দীর্ঘদিনের বিশ্বাস যে, ভারতের সেই সক্ষমতা রয়েছে, যা সমগ্র বিশ্বের কাছে সর্বজনীন স্বাস্থ্য পরিষেবা প্রদানে এক রোল মডেল হয়ে উঠতে পারে’।
 
প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী বিচক্ষণ নেতৃত্বের প্রশংসা করে এবং আয়ুষ্মান ভারত রূপায়ণে তাঁর আন্তরিকতার জন্য অভিনন্দন জানিয়ে ডাঃ হর্ষবর্ধন বলেন, ২০১৮’তে শুরু হওয়া আয়ুষ্মান ভারত সারা দেশে প্রতিকারমূলক স্বাস্থ্য ব্যবস্থার এক দৃঢ় বাতাবরণ গড়ে তুলতে প্রাথমিক ও টার্সিয়ারি স্বাস্থ্য পরিষেবা প্রদান ব্যবস্থায় আমূল পরিবর্তন নিয়ে এসেছে। আয়ুষ্মান ভারতের দুটি উপাদান স্বাস্থ্য ও রোগী কল্যাণ কেন্দ্র এবং প্রধানমন্ত্রী জনআরোগ্য যোজনার মাধ্যমে সরকার দেশের কোটি কোটি মানুষের কাছে সুলভে গুণগত মানের স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে। কোভিড-১৯ মহামারীজনিত চ্যালেঞ্জ সত্ত্বেও স্বাস্থ্য ও রোগী কল্যাণ পরিষেবা কেন্দ্র চালু করার ক্ষেত্রে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির প্রচেষ্টার প্রশংসা করে ডাঃ হর্ষবর্ধন বলেন, আজ পর্যন্ত এই কেন্দ্রগুলিতে ৩০ কোটিরও বেশি মানুষ পরিষেবা পেয়েছেন। আয়ুষ্মান ভারত – প্রধানমন্ত্রী জনআরোগ্য যোজনার মাধ্যমে দরিদ্রতম মানুষকেও ১ কোটি ৪৫ লক্ষেরও বেশি ক্ষেত্রে নগদহীন চিকিৎসা পরিষেবা দেওয়া হয়েছে। এর ফলে, লক্ষ লক্ষ পরিবার গুরুতর অসুস্থতার ক্ষেত্রে তাঁর প্রিয়জনদের নিশ্চিত চিকিৎসা পরিষেবা পেয়ে উপকৃত হয়েছেন। এই উপলক্ষে ডাঃ হর্ষবর্ধন একাধিক স্বাস্থ্য কর্মসূচি সম্পর্কিত কয়েকটি তথ্য-ভিত্তিক অ্যাপ এবং এই কর্মসূচিগুলি রূপায়ণে নীতি-নির্দেশিকা প্রকাশ করেন।
 
***
 
 
CG/BD/SB


(Release ID: 1680280) Visitor Counter : 246