রেলমন্ত্রক

ভারতীয় রেল হাসপাতাল পরিচালন তথ্য ব্যবস্থাপনার পরীক্ষামূলক প্রকল্প চালু করেছে

Posted On: 11 DEC 2020 2:54PM by PIB Kolkata
নয়াদিল্লী, ১১ ডিসেম্বর, ২০২০
 
    ভারতীয় রেল কর্মীদের সুস্থতার জন্য অগ্রাধিকার ভিত্তিতে আরও একটি বড় ধরণের তথ্য প্রযুক্তি উদ্যোগ গ্রহণ  করেছে। আজ ভারতীয় রেল বোর্ডের রেল স্বাস্থ্য পরিষেবা বিভাগের মহানির্দেশক ডাঃ বি পি নন্দ হাসপাতাল পরিচালন তথ্য ব্যবস্থাপনা (এইচএমআইএস)-এর সূচনা করেছেন। ভার্চুয়াল মাধ্যমে আয়োজিত এই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দক্ষিণ মধ্য রেলের জেনারেল ম্যানেজার শ্রী গজানন মালিয়া, রেল টেল কর্পোরেশন অফ ইন্ডিয়ার চেয়ারম্যান তথা ম্যানেজিং ডিরেক্টর শ্রী পুনিত চাওলা সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ। 
 
    অনুষ্ঠানের ভাষণে ডাঃ বি পি নন্দ জানান, তথ্য প্রযুক্তি সহায়তায় কর্মীদের সর্বোত্তম স্বাস্থ্য পরিষেবা প্রদানের স্বপ্ন এতোদিনে বাস্তবায়িত হয়েছে। হাসপাতাল পরিচালন তথ্য ভিত্তিক ব্যবস্থাপনা (এইচএমআইএস) ভারতীয় রেলে রক্ষণাবেক্ষণের কাজের সঙ্গে যুক্ত কর্মীদের স্বাস্থ্য পরিষেবায় এক দৃষ্টান্তমূলক পরিবর্তন নিয়ে আসবে। এই নতুন ব্যবস্থাপনায় স্বাস্থ্য সেবা ক্ষেত্রে মানোন্নয়ন সম্ভবপর হবে। এই ব্যবস্থাপনায় হাসপাতালে রোগীদের অপেক্ষা করার সময় হ্রাস পাবে, চিকিৎসার সমস্ত রেকর্ড রক্ষা করা যাবে। শ্রী নন্দ জানান, ভারতীয় রেলের বিভিন্ন জোনের মধ্যে দক্ষিণ মধ্য রেল কর্মীদের স্বাস্থ্য পরিষেবা প্রদানের ক্ষেত্রে এইচএমআইএস পরিষেবা চালু করে অগ্রণী ভূমিকা পালন করেছে। এরজন্য উচ্ছ্বসিত প্রশংসাও করেন তিনি।
 
    দক্ষিণ মধ্য রেলের জেনারেল ম্যানেজার শ্রী গজানন মালিয়া জানান, এই পরিষেবা চালুর ফলে দক্ষিণ মধ্য রেলের বিপুল সংখ্যক কর্মী উপকৃত হবেন। একইসঙ্গে হাসপাতালে চিকিৎসা ক্ষেত্রে আমূল পরিবর্তন নিয়ে আসবে। রেল টেল কর্পোরেশন অফ ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর শ্রী পুনিত চাওলা জানান, এইচএমআইএস বাস্তবায়নের ফলে প্রধান হাসপাতালগুলি এবং আনুষাঙ্গিক হাসপাতালগুলির মধ্যে অংশীদারিত্ব গড়ে ওঠায় বিশেষ সুবিধা মিলবে। 
 
    উল্লেখ্য ভারতীয় রেলে এইচএমআইএস পরিষেবা গড়ে তুলেছে ভারতীয় রেলওয়ে। এক্ষেত্রে রেল টেল কর্পোরেশন লিমিটেড ভারতীয় রেলকে বিশেষ সাহায্য দান করেছে। এইচএমআইএস-এর উদ্দেশ্য হল হাসপাতালে প্রশাসনিক কার্যকলাপ যেমন চিকিৎসা, ওষুধ, পরীক্ষা, স্বাস্থ্য ইত্যাদি সম্পর্কিত বিষয়ে ছাড়পত্রের ক্ষেত্রে এক জানলা ব্যবস্থাপনার সুবিধা প্রদান করা। বর্তমানে এইচএমআইএস-এর তিনটি স্তর রয়েছে- নিবন্ধীকরণ, ওপিডি ডক্টর ডেস্ক  এবং ওষুধ সংক্রান্ত বিষয়। এই তৃস্তরীয় ব্যবস্থাপনায় লাল্লাগুডা কেন্দ্রীয় হাসপাতালে পরীক্ষামূলক ভিত্তিতে প্রয়োগ করা হয়েছে। এখান থেকে সাফল্য আসার পর দক্ষিণ মধ্য রেলের সমস্ত স্বাস্থ্য বিভাগে এই প্রকল্প কার্যকর করা হবে।  
 
***
 
 
 
CG/SS/NS


(Release ID: 1680131) Visitor Counter : 210