অর্থমন্ত্রক

পশ্চিমবঙ্গের জন-আর্থিক সংস্কারের জন্য ডিজিটাল প্ল্যাটফর্মকে উন্নত করতে এডিবি এবং ভারতের মধ্যে ৫ কোটি ডলারের ঋণ সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হয়েছে

Posted On: 02 DEC 2020 4:50PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২ ডিসেম্বর, ২০২০

 

পশ্চিমবঙ্গে আর্থিক সঞ্চয়, বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণকে উৎসাহদান এবং পরিষেবা প্রদানের মানোন্নয়নের জন্য এশীয় উন্নয়ন ব্যাঙ্ক (এডিবি) ও কেন্দ্র আজ ৫ কোটি ডলারের একটি ঋণের বিষয়ে চুক্তি স্বাক্ষর করেছে। এর মাধ্যমে আর্থিক ব্যবস্থাপনা ও পরিচালনগত দক্ষতা বৃদ্ধি পাবে।

 

অর্থ মন্ত্রকের আর্থিক বিষয় দপ্তরের অতিরিক্ত সচিব ডঃ সি এস মহাপাত্র পশ্চিমবঙ্গ জন-আর্থিক ব্যবস্থাপনা বিনিয়োগ কর্মসূচির জন্য কেন্দ্রের পক্ষে এই চুক্তিতে স্বাক্ষর করেছেন। এডিবি-র ভারত শাখার নির্দেশক মিঃ তাকেও কোনিশি এডিবি-র পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

 

ডঃ মহাপাত্র জানিয়েছেন, রাজ্যের আর্থিক ও তথ্য ব্যবস্থাপনার মানোন্নয়ন ঘটানো হবে এডিবি-র থেকে পাওয়া ঋণের মাধ্যমে। এর ফলে, রাজ্যের আর্থিক বিকাশের ক্ষেত্রে উন্নয়ন ত্বরান্বিত হবে এবং আর্থিক সঞ্চয় বাড়বে।

 

মিঃ কোনিশি জানিয়েছেন, বৈদ্যুতিন সরকারি প্ল্যাটফর্ম-এর সাহায্যে পেনশন ও প্রভিডেন্ট ফান্ডের তহবিল, লিঙ্গ বৈষম্য সংক্রান্ত তথ্য, কর প্রদান ও রাজস্ব আদায়ের মতো বিষয়গুলি এই কর্মসূচির মাধ্যমে উপকৃত হবে।

 

সুসংহত আর্থিক ব্যবস্থাপনা বা আইএফএমএস-এর মাধ্যমে উন্নয়নমূলক কর্মসূচি পর্যালোচনা করার সুবিধা হবে। রাজ্য সরকারের আধিকারিকরা জন-আর্থিক ব্যবস্থাপনার জন্য পরিবহণ সংস্থাগুলির জন্য একটি ওয়েব-ভিত্তিক অভিযোগ নিষ্পত্তির পরিকাঠামো গড়ে তুলতে পারবেন । এছাড়াও এর সাহায্যে শহরাঞ্চলের স্থানীয় প্রশাসন নাগরিকদের সঙ্গে সরকারের মতবিনিময়ের সুযোগ তৈরি করতে পারবেন।

 

এই ঋণের মাধ্যমে এডিবি ২০১২ এবং ২০১৭ সালে স্থিতিশীল জন-আর্থিক ব্যবস্থাপনা সংস্কারের জন্য পশ্চিমবঙ্গ সরকারকে সাহায্য করেছে। এই কর্মসূচিগুলি আইএফএমএস-কে রূপায়িত করতে সাহায্য করেছে। এর মাধ্যমে রাজস্ব আদায়, ব্যয় সংক্রান্ত ব্যবস্থাপনার সরলীকরণ এবং বিভিন্ন পরিষেবা প্রদানে বেসরকারি ক্ষেত্রকে যুক্ত করার মতো একটি সফল ই-গভর্ন্যান্স ব্যবস্থা তৈরি করা গেছে। এই ঋণে দক্ষতা বৃদ্ধি, আইএফএমএস-এর সংস্কারের পর্যালোচনা, সামাজিক ক্ষেত্রের সংস্কারের জন্য ৩ লক্ষ ৫০ হাজার মার্কিন ডলার বরাদ্দ করা হবে। এডিবি সমৃদ্ধশালী, সমন্বিত, প্রাণবন্ত ও স্থিতিশীল এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল গড়ে তুলতে অঙ্গীকারবদ্ধ। দারিদ্র্য দূরীকরণের জন্য এই ব্যাঙ্ক বিভিন্ন উদ্যোগ নিয়েছে। ১৯৬৬ সালে প্রতিষ্ঠিত এই সংস্থার ৬৮টি সদস্যের মধ্যে ৪৯টিই সংশ্লিষ্ট অঞ্চলের।

***

 

CG/CB/DM



(Release ID: 1677852) Visitor Counter : 175