প্রতিরক্ষামন্ত্রক

সশস্ত্র বাহিনীর পতাকা দিবস ২০২০' প্রতিরক্ষামন্ত্রী শ্রী রাজনাথ সিং এএফএফডি তহবিলে স্বেচ্ছায় দান করতে জনগণের প্রতি আবেদন জানিয়েছেন

Posted On: 02 DEC 2020 5:54PM by PIB Kolkata

নতুন দিল্লী, ২ ডিসেম্বর, ২০২০

 

সারা দেশ জুড়ে আগামী ৭ ডিসেম্বর সশস্ত্র বাহিনীর পতাকা দিবস উদযাপন করা হবে। যারা দেশের সম্মান রক্ষায় সীমান্তে সাহসী লড়াই করে শহীদ হয়েছেন তাঁদের স্মরণে ১৯৪৯ সালে থেকে প্রতিবছর এই দিনটি পালন করা হয়। আজ নতুন দিল্লিতে সশস্ত্র বাহিনীর "ফ্ল্যাগ পিনিং" অনুষ্ঠানে যোগ দিয়ে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং দেশবাসীকে স্বেচ্ছায় সশস্ত্রবাহিনী অর্থাৎ এএফএফডির- তহবিলে দান করার আহ্বান জানান। তিনি বলেন, দেশের সার্বভৌমত্ব রক্ষার জন্য সশস্ত্রবাহিনী সর্বদা বীরত্বের সাথে লড়াই করে চলেছে। অনেক ক্ষেত্রেই তাঁরা তাঁদের পরিবারের কথা ভুলে গিয়ে দেশের স্বার্থে লড়াই করে জীবন দিয়েছেন। দেশের প্রাক্তন সেনাদের পুনর্বাসন ও কল্যাণে দেশের নাগরিকদের কর্তব্যের কথা স্মরণ করিয়ে দিয়ে প্রতিরক্ষা মন্ত্রী বলেন, পতাকা দিবসে এএফ এফডি তহবিলে দান করে শহীদদের প্রতি দায়িত্ব পালনের একটা সুযোগ থাকে।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ২০১৯-২০ আর্থিক বছরে দেশের নাগরিকদের স্বেচ্ছায় দানের ফলে এএফএফডি তহবিলে মোট ৪৭ কোটি টাকা জমা পড়ে। তিনি আশা করেন যে এ বছরেও দেশের নাগরিকরা একই মনোভাব প্রকাশ করবেন।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, এই এএফএফডি তহবিলের অর্থ শহীদ সেনাদের পরিবারের পুনর্বাসন ও কল্যাণে ব্যবহৃত হয়। এছাড়াও এই অর্থ সেনাদের পরিবারের ছেলেমেয়েদের পড়াশোনা থেকে শুরু করে চিকিৎসা, বিধবাদের ভরণপোষণ, কন্যার বিবাহ বা বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার করা হয়।

সশস্ত্র বাহিনীর পতাকা দিবসে যে তহবিল গঠন করা হয়েছে তাতে এ পর্যন্ত ৩২ লক্ষ প্রাক্তন সেনা কর্মী সুযোগ পাচ্ছেন। প্রতি বছর ৬০ হাজার করে প্রাক্তন সেনা কর্মী এই ব্যবস্থার সঙ্গে যুক্ত হন বলে প্রতিরক্ষা মন্ত্রী জানান।

সশস্ত্রবাহিনীর কল্যাণে এই তহবিলে ব্যাংক একাউন্টের মাধ্যমে অর্থ পাঠানো যেতে পারে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের অ্যাকাউন্ট নম্বর- ৩০৮৩০০০১০০১৭৯৮৭৫, আইএফএসসি কোড- পিইউএনবি- ৩০৮৩০০, সেবা ভবন আরকে পুরম। এছাড়া স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অ্যাকাউন্ট নম্বর- ৩৪৪২০৪০০৬২৩, আইএফ এস সি কোড- এসবিআইএন- ৩৪৪২০৪০০৬২৩, আরকে পুরম শাখা। কিংবা আইসিআইসিআই ব্যাংকের অ্যাকাউন্ট নম্বর- ১৮২৪০১০০১৩৮০, আইএফএসসি কোড- আইসিআইসি০০০১৮২৪, আরকে পুরম শাখা।

সমস্ত দানকে আয়কর ছাড়ের এর আওতায় রাখা হয়েছে।

***

 

CG/SB



(Release ID: 1677829) Visitor Counter : 27