বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক

২০২০র আইআইএসএফ-এর বিষয়ে সচেতনতা গড়ে তুলতে সিএসআইআর-আইআইটিআর, সিএসআইও এবং আবহাওয়া দপ্তর বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে

Posted On: 29 NOV 2020 3:13PM by PIB Kolkata

নয়াদিল্লী, ২৯ নভেম্বর, ২০২০

ষষ্ঠ ভারত আন্তর্জাতিক বিজ্ঞান উৎসব (ইন্ডিয়া ইন্টারন্যাশনাল সায়েন্স ফেস্টিভ্যাল- আইআইএসএফ ২০২০) এবছর ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে। এই অনুষ্ঠানের জন্য বেশ কয়েকটি সচেতনতা মূলক কর্মসূচি উদযাপিত হয়েছে। সিএসআইআর-এর অধীনস্থ সংস্থা লক্ষ্ণৌর ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ টক্সিকোলজি রিসার্চ, এ ধরণের একটি অনুষ্ঠান আয়োজন করেছে। এই অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি গবেষণা দপ্তরের সচিব, বিজ্ঞান ও কারিগরি গবেষণা পরিষদের মহানির্দেশক ও আইআইএসএফ-এর স্টিয়ারিং কমিটির চেয়ারম্যান ডঃ শেখর সি মান্ডে এই অনুষ্ঠানে বক্তব্য রেখেছেন। তিনি বলেছেন, আত্মনির্ভর ভারতের জন্য বিজ্ঞান ও বিশ্বজুড়ে কল্যাণ সাধনে বিজ্ঞানের ভূমিকা নিয়ে এই সম্মেলেন আলোচনা হবে।

সিএসআইআর-এর অধীনস্থ আর একটি সংস্থা লক্ষ্ণৌর ন্যাশনাল বোটালিক্যাল রিসার্চ ইন্সটিটিউটে এ ধরণের আর একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এছাড়াও চন্ডীগড়ে সিএসআইআর-এর অধীনস্থ সেন্ট্রাল সায়েন্টিফিক ইন্সট্রুমেন্স অর্গানাইজেশন (সিএসআইও) আইআইএসএফ-এর জন্য আরেকটি অনুষ্ঠানের আয়োজন করেছিল। ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ রাইস রিসার্চ আয়োজিত কৃষিকাজ ও পরিবেশের জন্য বিজ্ঞান শীর্ষক একটি আলোচনা চক্রের আয়োজন করা হয়। ভারতীয় আবহাওয়া দপ্তরও এই উপলক্ষ্যে ‘আত্মনির্ভর ভারত ও বিশ্বজুড়ে মানব কল্যাণে আবহাওয়া ও জলবায়ু পরিষেবা’ শীর্ষক একটি আলোচনা চক্রের আয়োজন করেছে।

আইআইএসএফ-এ আলোচনা চক্র, কর্মশালা, প্রদর্শনী ও বিতর্ক ছাড়াও বৈজ্ঞানিক ঘটনার ওপর তৈরি থিয়েটার, কবিতা ও সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হবে। ২২শে ডিসেম্বর থেকে এই উৎসব ২৫শে ডিসেম্বর পর্যন্ত হবে। বিশ্ববিখ্যাত গণিত বিশারদ শ্রীনিবাস রামানুজন এবং প্রাক্তন প্রধানমন্ত্রী শ্রী অটল বিহারী বাজপেয়ীর ২৫ ডিসেম্বর জন্মদিন। দেশের উন্নয়নে বিজ্ঞান ও প্রযুক্তি-ই সাহায্য করবে বলে তাঁরা বিশ্বাস করতেন।

***

 

CG/CB /NS



(Release ID: 1677053) Visitor Counter : 40