জাহাজচলাচলমন্ত্রক

বন্দর, জাহাজ চলাচল ও জলপথ পরিবহণ মন্ত্রক জনসাধারণের মতামত ও প্রস্তাবের জন্য খসড়া মার্চেন্ট শিপিং বিল জারি করেছে;

নতুন বিলটির উদ্দেশ্য হ’ল ১৯৫৮’র মার্চেন্ট শিপিং আইন বাতিল করা

Posted On: 26 NOV 2020 3:55PM by PIB Kolkata
নয়াদিল্লি, ২৬ নভেম্বর, ২০২০
 
 
কেন্দ্রীয় বন্দর, জাহাজ চলাচল ও জলপথ পরিবহণ মন্ত্রক জনসাধারণের মতামত জানার জন্য খসড়া মার্চেন্ট শিপিং বিল, ২০২০ জারি করেছে। এই বিলের উদ্দেশ্য হ’ল – ১৯৫৮’র মার্চেন্ট শিপিং আইন (১৯৫৮’র ৪৪ নম্বর ধারা) এবং ১৮৩৮ – এর কোস্টিং ভেসেলস্ আইন (১৯৩৮ – এর ১৯ নম্বর ধারা) সম্পূর্ণ বাতিল করা।
 
খসড়া মার্চেন্ট শিপিং বিল, ২০২০ কার্যকর করার উদ্দেশ্যই হ’ল ভারতীয় জাহাজ চলাচল ক্ষেত্রের আরও অগ্রগতি তথা মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, ব্রিটেন, সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়ার মতো জাহাজ পরিবহণ ক্ষেত্রে অগ্রণী দেশগুলির শ্রেষ্ঠ পন্থা-পদ্ধতিকে এই খসড়া বিলে অন্তর্ভুক্ত করা। ভারত আইএমও কনভেনশন/প্রোটোকলগুলি গ্রহণ করেছে এবং বিধি অনুযায়ী এগুলি মেনে চলতে বদ্ধ পরিকর। তাই, খসড়া মার্চেন্ট শিপিং বিলে জলযানের সুরক্ষা ও নিরাপত্তা, মাঝ সমুদ্রে জীবনের সুরক্ষা, সামুদ্রিক দূষণ প্রতিরোধ, নৌ-বাণিজ্যিক দায়বদ্ধতা ও ক্ষতিপূরণ মেটানো তথা আন্তর্জাতিক কনভেনশনগুলির আওতায় ভারতের মান্যতাকে আরও সুদৃঢ় করার সমস্ত বিষয় এই খসড়া বিলে অন্তর্ভুক্ত হয়েছে। 
 
খসড়া মার্চেন্ট শিপিং বিল, ২০২০-র উল্লেখযোগ্য কয়েকটি দিক নিম্নরূপ :
 
• সহজে ব্যবসা-বাণিজ্যের প্রসার
• ডিজিটাল প্রযুক্তির সর্বাধিক প্রয়োগ
• জলযান এবং জাহাজগুলিকে বাণিজ্যিক উপযোগী সম্পদ হিসাবে স্বীকৃতি
• পরিত্যক্ত জলযানগুলিতে ভারতীয় নাবিকদের স্বার্থ সুরক্ষা এবং পরিত্যক্ত জলযানটির নিরাপত্তা
 
এই খসড়া বিলটি সম্পর্কে সাধারণ মানুষ আগামী ২৪শে ডিসেম্বরের মধ্যে msbill2020[at]gmail[dot]com – এ নিজের মতামত ও পরামর্শ পাঠাতে পারবেন। খসড়া বিলটি সম্পর্কে বিস্তারিত জানতে এই লিঙ্কে ক্লিক করুন -  http://shipmin.gov.in/sites/default/files/Draft_MS_Bill_2020.pdf
 
***
 
 
CG/BD/SB


(Release ID: 1676178) Visitor Counter : 133