সারওরসায়নমন্ত্রক

প্রধানমন্ত্রী ভারতীয় জনঔষধি পরিযোজনার পর্যালোচনা বৈঠক শ্রী সদানন্দ গৌড়ার

Posted On: 03 NOV 2020 5:42PM by PIB Kolkata
নতুন দিল্লি, ৩ নভেম্বর, ২০২০
 
 
 
কেন্দ্রীয় সার ও রসায়ন মন্ত্রী শ্রী ডি. ভি সদানন্দ গৌড়া, আজ নতুন দিল্লিতে প্রধানমন্ত্রী ভারতীয় জনঔষধি পরিযোজনা (পিএমবিজেপি) বিষয়ে পর্যালোচনা বৈঠক করেছেন। 
 
পিএমবিজেপি – এর আওতায়  চলতি অর্থবছরের প্রথম ৭ মাসে ৩১শে অক্টোবর পর্যন্ত ৬৬০০টি জনঔষধি কেন্দ্র থেকে ৩৫৮ কোটি টাকা মূল্যের ঔষুধ বিক্রি করা হয়েছে। গত অর্থবর্ষে এই সময় ৪৩৩ কোটি টাকা মূল্যের ঔষুধ বিক্রি করা হয়েছিল। আশা করা যাচ্ছে এই চলতি অর্থবছরের শেষে এই জনঔষধি কেন্দ্র থেকে ৬০০ কোটি টাকা মূল্যের ঔষুধ বিক্রি সম্ভবপর হবে। 
 
এদিনের বৈঠকে শ্রী গৌড়া কোভিড – ১৯ এর কঠিন সময়ে সাধারণ মানুষের কাছে সাশ্রয়ী মূল্যে ঔষুধ এবং অন্যান্য ঔষধি পণ্য যেমন মাস্ক পৌঁছে দেওয়ার জন্য ব্যুরো অফ ফার্মা পিএসইউ অফ ইন্ডিয়া (বিপিপিআই) – এর সদস্যদের অভিনন্দন জানান। 
 
শ্রী গৌড়া বলেন, সমাজের বিশেষত প্রান্তিক শ্রেণির মানুষের কাছে সাশ্রয়ী মূল্যে ঔষুধ পৌঁছে দেওয়ার ফলে নাগরিকদের ব্যয় হ্রাসের জন্য প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী যে দৃষ্টিভঙ্গি ব্যক্ত করেছিলেন তা সফলভাবে রূপায়িত হয়েছে। উদ্ভাবনী ব্যবস্থা গ্রহণের মাধ্যমে সরবরাহ শৃঙ্খলগুলিকে শক্তিশালী করে তোলার জন্য বিপিপিআই-কে যথাযথ ব্যবস্থা গ্রহণের আর্জি জানান তিনি। 
 
তিনি বলেন, জনঔষধির কার্যকারিতা ও গুণমান সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করে তোলা প্রয়োজন। এর জন্য প্রত্যন্ত ও গ্রামীণ অঞ্চলে এই ওষুধ সম্পর্কে প্রচার এবং এর সুযোগ সুবিধা বৃদ্ধির জন্য যথাযথ ব্যবস্থা নেওয়া প্রয়োজন রয়েছে। এদিনের বৈঠকে বিপিপিআই – এর কার্যনির্বাহী অধিকর্তা শ্রী শচীন কুমার সিং পিএমবিজেপি প্রকল্পের কার্যক্রম সম্পর্কে বিভিন্ন বিষয় উপস্থাপন করেন। 
 
দেশের সাধারণ মানুষের কাছে সাশ্রয়ী মূল্যে উন্নত মানের জেনেরিক ঔষুধ সরবরাহের মাধ্যমে নাগরিক স্বাস্থ্য পরিষেবা উন্নয়নে এবং খরচ কমানোর লক্ষ্যে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী, “প্রধানমন্ত্রী ভারতীয় জনঔষধি পরিযোজনা” প্রকল্পের সূচনা করেছিলেন। ২০১৫ – ১৬ অর্থবর্ষে এর আওতায় সুনির্দিষ্ট নির্দেশিকা তৈরি করা হয়। যখন এই পরিযোজনার সূচনা হয়েছিল, তখন ৯৯টি জনঔষধি কেন্দ্র থেকে সাশ্রয়ী মূল্যে জেনেরিক ওষুধ বিক্রি করা হতো। বর্তমানে এই কেন্দ্রের সংখ্যা বেড়ে হয়েছে ৬৬০০টি। এদিনের বৈঠকে ফার্মাসিউটিক্যালস দপ্তরের সচিব শ্রীমতী এস অপর্ণা এবং যুগ্মসচিব শ্রী রাজেশ টিঙ্গাল উপস্থিত ছিলেন। 
 
 
 
CG/SS/SFS


(Release ID: 1669898) Visitor Counter : 156