অর্থমন্ত্রক

ব্যাঙ্কগুলির পরিষেবা মাশুল সম্পর্কে বাস্তবিক তথ্য

Posted On: 03 NOV 2020 2:59PM by PIB Kolkata

নয়াদিল্লি, ৩ নভেম্বর, ২০২০

 

 

নির্দিষ্ট কয়েকটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক পরিষেবা মাশুল বৃদ্ধি করেছে বলে এক শ্রেণীর সংবাদমাধ্যমে খবরে প্রকাশ। এই প্রেক্ষিতে পরিষেবা মাশুল সম্পর্কে বাস্তবিক অবস্থান নিম্নরূপ :

 

. জন ধন অ্যাকাউন্ট সহ বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট অ্যাকাউন্ট – বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট অ্যাকাউন্টে কোনও পরিষেবা মাশুল ধার্য করা হয় না। এ ধরনের অ্যাকাউন্টের সংখ্যা ৬০ কোটি ৪ লক্ষ। এছাড়াও, সমাজের যে সমস্ত শ্রেণীর মানুষের কাছে ব্যাঙ্কের পরিষেবা নেই, বিশেষত দরিদ্র মানুষের স্বার্থে যে ৪১ কোটি ১৩ লক্ষ জন ধন অ্যাকাউন্ট খোলা হয়েছে, সেখানেও পরিষেবা-বাবদ ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের বিনামূল্যে পরিষেবা প্রদান নীতি অনুসরণ করে কোনও পরিষেবা মাশুল ধার্য করা হয় না।

 

. রেগুলার সেভিংস অ্যাকাউন্ট, কারেন্ট অ্যাকাউন্ট, ক্যাশ ক্রেডিট অ্যাকাউন্ট এবং ওভারড্রাফট অ্যাকাউন্ট – এই অ্যাকাউন্টগুলি সম্পর্কে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক অফ বরোদা পরিষেবায় মাশুল বৃদ্ধি করেনি। তবে, ব্যাঙ্কের পক্ষ থেকে ২০২০-র পয়লা নভেম্বর নির্দিষ্ট কিছু পরিবর্তন কার্যকর করা হয়েছে। ব্যাঙ্কের পক্ষ থেকে বলা হয়েছে যে পরিবর্তন আনা হয়েছে তা প্রতি মাসে বিনামূল্যে নগদ আমানত এবং টাকা তোলা সম্পর্কিত। ব্যাঙ্কের পক্ষ থেকে এ সম্পর্কে আরও বলা হয়েছে, বিনামূল্যে নগদ আমানত ও টাকা তোলার ক্ষেত্রে প্রতি মাসে পাঁচবারের পরিবর্তে এখন থেকে গ্রাহক তিনবার নিখরচায় এই পরিষেবা নিতে পারবেন। অবশ্য, বিনামূল্যে লেনদেনের ক্ষেত্রে কোনও পরিবর্তন আনা হয়নি।

 

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক অফ বরোদার পক্ষ থেকে জানানো হয়েছে, কোভিড-১৯ সংক্রান্ত বর্তমান পরিস্থিতির প্রেক্ষিতে তারা যে পরিবর্তনগুলি কার্যকর করেছিল তা প্রত্যাহারের সিদ্ধান্ত হয়েছে। কেবল ব্যাঙ্ক অফ বরোদা বাদে অন্য কোনও রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক পরিষেবা মাশুল বৃদ্ধি করেনি।

 

অবশ্য, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের নীতি-নির্দেশিকা অনুযায়ী রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক সহ সমস্ত ব্যাঙ্ক ন্যায্য, স্বচ্ছ ও নিরপেক্ষতা বজায় রেখে প্রদেয় পরিষেবার ক্ষেত্রে মাশুল আরোপ করতে পারে। তবে মাশুলের পরিমাণ নির্ভর করবে অর্থের পরিমাণের ওপর। কোভিড মহামারীর প্রেক্ষিতে রাষ্ট্রায়ত্ত অন্যান্য ব্যাঙ্কগুলির পক্ষ থেকে জানানো হয়েছে, অদূর ভবিষ্যতে তারা এ ধরনের ব্যাঙ্ক মাশুল না বাড়ানোর প্রস্তাব করেছে।

 

 

CG/BD/DM



(Release ID: 1669773) Visitor Counter : 236