জাহাজচলাচলমন্ত্রক

কেন্দ্রীয় মন্ত্রী শ্রী মনসুখ মান্ডভিয়া ভি ও চিদমবরনর বন্দরে সরাসরি প্রবেশ ব্যবস্থার সূচনা করেছেন

Posted On: 27 OCT 2020 1:18PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৭ অক্টোবর,  ২০২০

 

কেন্দ্রীয় জাহাজ পরিবহণ প্রতিমন্ত্রী শ্রী মনসুখ মান্ডভিয়া ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভি ও চিদাম্বরনর বন্দরে ফলকের আবরণ উন্মোচন করে সরাসরি বন্দরে প্রবেশ ব্যবস্থার সূচনা করেছেন। 

এই ব্যবস্থার সূচনা করে শ্রী মান্ডভিয়া বলেন, পরিবহণ খাতে খরচ কমাতে এবং পণ্য পরিবহণে আরও গতি সঞ্চার করতে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। সরাসরি বন্দরে প্রবেশ ব্যবস্থা রপ্তানিকারীদের কাছে সহজে ব্যবসা-বাণিজ্যে অনুকূল বাতাবরণ প্রদান করবে। এমনকি, পণ্য পরিবহণ খাতে সময় সাশ্রয়ের সঙ্গে সঙ্গে পরিবহণ বাবদ মাশুল হার কমবে। সেই সঙ্গে, আন্তর্জাতিক বাণিজ্যে জাহাজে পণ্য বোঝাইয়ের ক্ষেত্রেও প্রতিযোগিতা বৃদ্ধি পাবে।

বন্দরে সরাসরি প্রবেশের ক্ষেত্রে অত্যাধুনিক এই ব্যবস্থা উৎপাদন কেন্দ্র থেকে কন্টেনারগুলি সরাসরি বন্দরে পৌঁছে যাবে। এর ফলে, জাহাজে পণ্য বোঝাইয়ের ক্ষেত্রে আরও গতি আসবে এবং রপ্তানিকারীরা সরাসরি কন্টেনার টার্মিনালে পণ্য সামগ্রী নিয়ে পৌঁছে যেতে পারবেন। সাগরমালা কর্মসূচির আওতায় ভি ও চিদাম্বরনর বন্দর ট্রাক পার্কিং টার্মিনালের ভেতর ১৮ হাজারেরও বেশি বর্গকিলোমিটার এলাকা জুড়ে এই ব্যবস্থা গড়ে তোলা হয়েছে। 

অত্যাধুনিক এই ব্যবস্থার সূচনা প্রসঙ্গে মন্ত্রকের সচিব ডঃ সঞ্জীব রঞ্জন বলেন, বন্দরগুলিতে তথ্য প্রযুক্তি পরিচালিত পরিকাঠামো বন্দরের কাজকর্ম পরিচালন ব্যবস্থাকে বিশ্ব মানের করে তুলতে সাহায্য করবে এবং মন্ত্রক ২০৩০ সালের মধ্যে বন্দরগুলিতে বিশ্ব মানের পরিকাঠামো গড়ে তোলার যে পরিকল্পনা নিয়েছে, তা বাস্তবায়িত করতে এ ধরনের উদ্যোগ সাহায্য করবে। অনুষ্ঠানে মন্ত্রকের উচ্চ পদস্থ আধিকারিকরা ছাড়াও ভি ও চিদাম্বরনর বন্দর ট্রাস্টের চেয়ারম্যান শ্রী টি কে রামচন্দ্রণ, সেন্ট্রাল ওয়্যার হাউসিং কর্পোরেশনের ম্যানেজিং ডাইরেক্টর শ্রী অরুণ কুমার শ্রীবাস্তব প্রমুখ ভার্চ্যুয়াল পদ্ধতিতে যোগ দেন। 

 

CG/BD/SB



(Release ID: 1667911) Visitor Counter : 244