কর্মী, জন-অভিযোগএবংপেনশনমন্ত্রক

চাইল্ড কেয়ার লিভ সম্পর্কিত ডিওপিটি-র সংশোধন

Posted On: 26 OCT 2020 7:11PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৬ অক্টোবর,  ২০২০

 

কেন্দ্রীয় কর্মচারী ও প্রশিক্ষণ দপ্তরের গুরুত্বপূর্ণ কয়েকটি সংস্থা সম্পর্কে জানাতে গিয়ে কেন্দ্রীয় কর্মচারী, গণঅভিযোগ ও পেনশন বিষয়ক প্রতিমন্ত্রী ডঃ জিতেন্দ্র সিং বলেছেন, সরকারি পুরুষ কর্মচারীরাও এখন থেকে চাইল্ড কেয়ার লিভ নিতে পারবেন। 

ডঃ সিং বলেন, এজন্য পুরুষ কর্মচারীদের একক অভিভাবক অর্থাৎ বিপত্নিক বা বিবাহ বিচ্ছেদ অথবা অবিবাহিত হতে হবে। একমাত্র এই বিষয়গুলি বিবেচনা করেই সরকারি পুরুষ কর্মীদের চাইল্ড কেয়ার লিভের সুবিধা দেওয়া হবে।

সরকারি কর্মচারীদের জীবনযাপনের মানোন্নয়নে ইতিবাচক সংস্কার এবং ঐতিহাসিক সিদ্ধান্ত হিসাবে ব্যাখ্যা করে ডঃ সিং এ সম্পর্কে বলেন, একক পুরুষ অভিভাবক হিসাবে চাইল্ড কেয়ার লিভ সম্পর্কিত সরকারি নির্দেশ অনেক আগে জারি করা হলেও কোনও কারণে তা সার্কুলার করা যায়নি এবং প্রচারের আওতার বাইরে থেকে। 

চাইল্ড কেয়ার লিভ সম্পর্কিত আরও কয়েকটি সুবিধার কথা ঘোষণা করে ডঃ সিং জানান, চাইল্ড কেয়ার লিভে থাকা একজন কর্মচারী উপযুক্ত কর্তৃপক্ষের আগাম অনুমোদন নিয়ে সদর কার্যালয়ের বাইরে যেতে পারবেন। এছাড়াও, সংশ্লিষ্ট কর্মচারী চাইল্ড কেয়ার লিভে থাকার সময় লিভ ট্রাভেল কনসেশন বা এলটিসি-র সুবিধাও গ্রহণ করতে পারবেন। এ সম্পর্কে তিনি আরও জানান, সংশ্লিষ্ট কর্মচারী প্রথম ৩৬৫ দিন পর্যন্ত ১০০ শতাংশ হারে বেতন পাবেন এবং পরবর্তী ৩৬৫ দিনের জন্য কাজের ৮০ শতাংশ হারে বেতন দেওয়া হবে।

বিভিন্ন সময়ে পাওয়া তথ্যের ভিত্তিতে ডঃ সিং জানান, নতুন এই সংশোধন অনুযায়ী, সংশ্লিষ্ট সরকারি কর্মী যদি ভিন্নভাবে সক্ষম শিশুর দায়িত্ব গ্রহণ করেন, সেক্ষেত্রে তিনি ঐ শিশুর বয়সের যে কোনও সময় চাইল্ড কেয়্রা লিভ নিতে পারবেন। আগে ভিন্নভাবে সক্ষম শিশুর দায়িত্ব গ্রহণের ক্ষেত্রে ২২ বছর বয়স পূর্ণ হওয়া পর্যন্ত সংশ্লিষ্ট কর্মচারী চাইল্ড কেয়ার লিভ নিতে পারতেন। 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর ব্যক্তিগত প্রয়াস ও উদ্যোগের ফলে প্রশাসনিক ব্যবস্থায় সংস্কারের যে প্রক্রিয়া শুরু হয়েছে, সে সম্পর্কে ডঃ সিং বলেন, কর্মচারী ও প্রশিক্ষণ দপ্তর গত ৬ বছরে একাধিক প্রথাবহির্ভূত সিদ্ধান্ত কার্যকর করতে সক্ষম হয়েছে। দপ্তরের সিদ্ধান্তগুলির উদ্দেশ্যই হ’ল – একজন সরকারি কর্মচারী যাতে তাঁর পূর্ণ সম্ভাবনাকে সদ্ব্যবহার করতে পারেন, তা সুনিশ্চিত করা। একই সঙ্গে, দুর্নীতি ও কর্মক্ষেত্রে অপারদর্শিতার মানসিকতা দূর করা। 

 

CG/BD/SB



(Release ID: 1667795) Visitor Counter : 155