কর্মী, জন-অভিযোগএবংপেনশনমন্ত্রক

কেন্দ্রীয় মন্ত্রী ডঃ জিতেন্দ্র সিং জি-২০ দেশগুলির মন্ত্রী পর্যায়ের প্রথম দুর্নীতি দমন কর্মী গোষ্ঠীর বৈঠকে ভাষণ দিলেন

Posted On: 22 OCT 2020 7:28PM by PIB Kolkata
নয়াদিল্লি, ২২ অক্টোবর,  ২০২০
 
 
 
ভারত আজ আরও একবার প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে দুর্নীতি চিরতরে দূর করতে অঙ্গীকার করেছে। জি-২০ দেশগুলির মন্ত্রী পর্যায়ের প্রথম দুর্নীতি দমন কর্মী গোষ্ঠীর বৈঠকে ভাষণ দিতে গিয়ে কেন্দ্রীয় কর্মচারী, গণঅভিযোগ ও পেনশন বিষয়ক প্রতিমন্ত্রী ডঃ জিতেন্দ্র সিং বলেন, শ্রী মোদীর নেতৃত্বে ভারত দুর্নীতি ও হিসাব বহির্ভূত অর্থের ক্ষেত্রে কোনও রকম আপোষ না দেখানোর নীতি অনুসরণ করছে। এই প্রেক্ষিতে মোদী সরকার গত ছ’বছরে একাধিক পদক্ষেপ নিয়েছে বলেও ডঃ সিং জানান। তিনি ১৯৮৮’র দুর্নীতি দমন প্রতিরোধ আইনের কথা উল্লেখ করে বলেন, মোদী সরকার ৩০ বছর পর ২০১৮’তে এই আইনটি সংশোধন করে। আইন সংশোধনের ফলে উৎকোচ দেওয়া ও উৎকোচ গ্রহণ উভয়কেই অবৈধ কর্মকান্ড হিসাবে গণ্য করা হয়েছে। তিনি আরও জানান, বড় বড় কাজের ক্ষেত্রে দুর্নীতি প্রতিরোধে প্রধানমন্ত্রী শ্রী মোদীর নেতৃত্বে একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে এবং কর্পোরেট জগতে ঘুষের ক্ষেত্রে কড়া পদক্ষেপ নিচ্ছে। 
 
বর্তমান সরকারের অঙ্গীকারের কথা উল্লেখ করে ডঃ সিং প্রশাসনিক কাজকর্মে আরও বেশি স্বচ্ছতা ও দায়বদ্ধতা নিয়ে আসার ওপর জোর দেন। সরকারি ওপর মহলে দুর্নীতি দমনে লোকপাল প্রতিষ্ঠান চালু করা হয়েছে বলেও তিনি জানান। 
 
জি-২০ দেশগুলির মন্ত্রী পর্যায়ের এই বৈঠকে বলা হয়েছে, পলাতক অর্থনৈতিক অপরাধী ও তাঁদের হস্তগত সম্পদের পরিমাণ বড় উদ্বেগের কারণ হয়ে উঠেছে। এমনকি, পলাতক অপরাধীদের অধিকারে থাকা অর্থ অন্যত্র পাচার করা হচ্ছে। ভারতে পলাতক অর্থনৈতিক অপরাধী আইন ২০১৮ সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলিকে দুর্নীতি দমনে আরও অধিকার দিয়েছে, যাতে পলাতক আর্থিক অপরাধীদের অপরাধ ও সম্পত্তি দ্রুত বাজেয়াপ্ত করা যাবে। 
 
জি-২০ দেশগুলির দুর্নীতি দমন কর্মী গোষ্ঠীর প্রচেষ্টার কথা প্রশংসা করে ডঃ সিং বলেন, করোনা মহামারীর আবহেও প্রথমবার এই বৈঠক আয়োজন করা হয়েছে। তথাপি, সমাজের সর্বস্তর থেকে দুর্নীতি চিরতরে দূর করতে আমাদের লড়াই অব্যাহত থাকবে। জি-২০ দেশগুলির এই বৈঠক আয়োজন করার জন্য ডঃ সিং সভাপতির পদ অলঙ্কৃতকরণের জন্য সৌদি আরবকে অভিনন্দন জানান।
 
 
 
CG/BD/SB


(Release ID: 1666986) Visitor Counter : 211