মানবসম্পদবিকাশমন্ত্রক

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী আইআইটি রোপারের স্থায়ী ক্যাম্পাসটি জাতির উদ্দেশে উৎসর্গ করেছেন

Posted On: 22 OCT 2020 5:49PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২২ অক্টোবর, ২০২০

 

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী শ্রী রমেশ পোখরিয়াল ‘নিশাঙ্ক’ আজ আইআইটি রোপারের স্থায়ী ক্যাম্পাসটি জাতির উদ্দেশে উৎসর্গ করেছেন।  অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী, শ্রী সঞ্জয় ধোতরেও উপস্থিত ছিলেন। এছাড়াও আইআইটি রোপারের অধিকর্তা অধ্যাপক  শরিত কে দাস এবং রেজিস্ট্রার শ্রী রবীন্দ্র কুমার, এবং অন্যান্য  ব্যক্তিরাও এই অনুষ্ঠানে অংশ নেন।

 

 অনুষ্ঠানে  শ্রী পোখরিয়াল আইআইটি রোপারের শিক্ষক-শিক্ষিকাদের  অভিনন্দন জানান।  বিশ্বের দ্বরবারে ভারতকে একটি শক্তিশালী ও উদ্যমী দেশ হিসেবে তুলে ধরার জন্য  শিক্ষার্থী ও গবেষকদের প্রশংসা করেন। কেন্দ্রীয় মন্ত্রী বলেন  ভারত জ্ঞান ও  ঐতিহ্যবাহী সমৃদ্ধশালী দেশ হিসেবে বিশ্বব্যাপী পরিচিত।  শিক্ষার্থীদের "দেশের যোদ্ধা" হিসেবে  আখ্যা দিয়ে তিনি তাদের জাতির উন্নয়নে অবদান রাখার আহ্বান জানান।

 

শ্রী পোখরিয়াল উল্লেখ  করেন যে আইআইটি রোপার ধারাবাহিকভাবে দেশ-বিদেশের শীর্ষস্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে স্থান দখল করে রয়েছে ।   তিনি আরও জানান  যে আইআইটি রোপার গবেষণামূলক উদ্ভাবনী ক্ষেত্রে  বিশ্বে প্রথম স্থান পেয়েছে।  

 

 

 জাতীয় শিক্ষা নীতি ( এনইপ) ২০২০ সম্পর্কে কথা বলার সময়  মন্ত্রী জানান বিশ্বের শিক্ষামূলক কর্মসূচি অনুসারে এই নীতিতে ক্রেডিট ব্যাংকের বিষয়টি তুলে ধরা হয়েছে।  এছাড়াও এনইপি ২০২০তে  বৃত্তিমূলক পাঠক্রমের বিষয়ে বিশেষ নজর দেওয়া হয়েছে, তার মাধ্যমে আত্মনির্ভর ভারত গঠন ও  বিশ্বে ভারতীয় শিক্ষার্থীদের পড়াশুনার ক্ষেত্রে  বৃহত্তর পথ প্রশস্ত হবে। কোভিড -১৯ সংকটের সময় আইআইটি রোপার গৃহীত উদ্যোগের প্রশংসা করেন মন্ত্রী। তিনি জানান করোনা সংক্রমণ রোধে এই প্রতিষ্ঠান একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে। অনুষ্ঠানে শ্রী সঞ্জয় ধোতরে জানান আইআইটিগুলিকে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে শীর্ষে স্থান তুলে ধরতে মন্ত্রক সব রকম প্রয়াস চালাচ্ছে।   অধ্যাপক শরিত কে দাস এই শিক্ষা প্রতিষ্ঠানের সাফল্যের বিভিন্ন দিক তুলে ধরেন। 

 

CG/SS



(Release ID: 1666879) Visitor Counter : 152