বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক

ভারতে সুপার কম্প্যুটিং পরিকাঠামো নির্মাণ ও এ ধরনের পরিকাঠামো স্থাপনে উৎসাহ দিতে অগ্রণী শিক্ষা প্রতিষ্ঠানগুলির সঙ্গে মউ স্বাক্ষর

Posted On: 13 OCT 2020 1:16PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৩ অক্টোবর,  ২০২০

 

দেশে সুপার কম্প্যুটিং পরিকাঠামো স্থাপনে সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে যন্ত্রপাতি জোড়া লাগানো এবং এ ধরনের যন্ত্রপাতি উৎপাদনে একাধিক অগ্রণী শিক্ষা প্রতিষ্ঠান শীঘ্রই অংশীদার হয়ে উঠতে চলেছে। সুলভ মূল্যে এ ধরনের পরিকাঠামো সুনিশ্চিত করে তুলতে এই উদ্যোগ। 

দেশে সুপার কম্প্যুটিং পরিকাঠামো নির্মাণ ও যন্ত্রপাতির একত্রিতকরণে কেন্দ্রীয় ইলেক্ট্রনিক্স ও তথ্য প্রযুক্তি দপ্তরের অধীন সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ অ্যাডভান্স কম্প্যুটিং অগ্রণী শিক্ষা প্রতিষ্ঠানগুলির সঙ্গে ১৩টি সমঝোতাপত্র ও মউ স্বাক্ষর করেছে।

ইলেক্ট্রনিক্স ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী শ্রী সঞ্জয় ধোত্রে জোর দিয়ে বলেছেন, অগ্রণী শিক্ষা প্রতিষ্ঠানগুলির সঙ্গে স্বাক্ষরিত সমঝোতাপত্র আত্মনির্ভর ভারত গঠনের এক গুরুত্বপূর্ণ প্রয়াস। বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের উদ্যোগে পরিচালিত জাতীয় সুপার কম্প্যুটিং মিশনের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করে শ্রী ধোত্রে জানান, ইতিমধ্যেই ইলেক্ট্রনিক্স ও তথ্য প্রযুক্তি দপ্তর সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ অ্যাডভান্সড কম্প্যুটিং এবং ব্যাঙ্গালোরের ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ সায়েন্সের সঙ্গে যৌথ উদ্যোগ গড়ে তুলেছে।

বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি দপ্তরের সচিব অধ্যাপক আশুতোষ শর্মা ১৩টি সমঝোতাপত্র স্বাক্ষর প্রসঙ্গে বলেন, এ থেকেই প্রমাণিত হয়, জাতীয় সুপার কম্প্যুটিং মিশনে প্রত্যাশিত গতি সঞ্চার হয়েছে। তিনি বলেন, আমাদের উদ্দেশ্যই হ’ল – সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে হার্ডওয়্যার নির্মাণ করা। এই মিশন রূপায়ণে বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তর তথা ইলেক্ট্রনিক্স ও তথ্য প্রযুক্তি দপ্তর যৌথভাবে আগামী ৭ বছর ৪৫ হাজার কোটি টাকা ব্যয় করা হবে। ভারতকে সুপার কম্প্যুটিং ক্ষেত্রে বিশ্বের এক অগ্রণী দেশে পরিণত করতে ৭ বছর ধরে এই অর্থ খরচ করা হবে। 

 

CG/BD/SB



(Release ID: 1664098) Visitor Counter : 35