প্রতিরক্ষামন্ত্রক

৭টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে সীমান্ত সড়ক সংস্থার নির্মিত ৪৪টি সেতু জাতির উদ্দেশে উৎসর্গ করেছেন প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং

Posted On: 12 OCT 2020 12:44PM by PIB Kolkata
নয়াদিল্লী, ১২ অক্টোবর, ২০২০
 
 
 
 
    দেশের পশ্চিম, উত্তর ও উত্তর পূর্বাঞ্চলীয় সীমান্ত সংলগ্ন সংবেদনশীল অঞ্চলে সড়ক এবং সেতু যোগাযোগ ক্ষেত্রে এক নতুন যুগের সূচনা করলেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং। তিনি আজ ৪৪টি স্থায়ী সেতু জাতির উদ্দেশে উৎসর্গ করেছেন। একইসঙ্গে অরুণাচলপ্রদেশের নেচিফু সুড়ঙ্গের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন। এই সেতুগুলি কৌশলগত দিক থেকে খুবই গুরুত্বপূর্ণ এবং প্রত্যন্ত অঞ্চলে সংযোগ স্থাপন সুযোগ তৈরি করবে। ৭টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে এই ৪৪টি সেতু নির্মিত হয়েছে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে আয়োজিত এই উদ্বোধনী অনুষ্ঠানে দিল্লীতে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী ডঃ জীতেন্দ্র সিং, চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত, সেনাপ্রধান এম এম নারাভানে, প্রতিরক্ষা সচিব শ্রী অজয় কুমার প্রমুখ। ভিডিও লিঙ্কের মাধ্যমে একইসঙ্গে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী শ্রী কিরেন রিজিজু, অরুণাচলপ্রদেশ, হিমাচলপ্রদেশ, পাঞ্জাব, সিকিম এবং উত্তরাখন্ডের মুখ্যমন্ত্রীরা ও জম্মু-কাশ্মীরের উপরাজ্যপাল। এছাড়াও সংশ্লিষ্ট অঞ্চলের সাংসদ ও একাধিক জনপ্রতিনিধিরা এই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
 
    অনুষ্ঠানে প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং এই সাফল্যের জন্য সীমান্ত সড়ক সংস্থার সমস্ত আধিকারিকদের ধন্যবাদ জানান। তিনি বলেন, একসঙ্গে এই ৪৪টি সেতু উদ্বোধন একটি রেকর্ড সৃষ্টি করল। শ্রী সিং বলেন, কোভিড-১৯এর মতো সংকটময় সময়ে এবং পাকিস্তান ও চীন যেভাবে সীমান্ত উত্তেজনা ও বিরোধ সৃষ্টি করেছে তা দৃঢ়তার সঙ্গে মোকাবিলা করে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে সকল উন্নয়ন ক্ষেত্রে এক ঐতিহাসিক পরিবর্তন নিয়ে আসা হয়েছে। 
 
    সীমান্ত সড়ক সংস্থা সীমান্তে পরিকাঠামো উন্নয়নে যে ভূমিকা পালন করে চলেছে তার উচ্ছ্বসিত প্রশংসা করে শ্রী সিং বলেন, এই সেতুগুলি দেশের পশ্চিম, উত্তর এবং উত্তর-পূর্ব ক্ষেত্রে প্রান্তিক অঞ্চলগুলির সঙ্গে যোগাযোগ ব্যবস্থাপনায় উন্নতিসাধন করবে এবং স্থানীয় মানুষের দীর্ঘদিনের আকাঙ্খা পূর্ণ হবে। তিনি আরও বলেন, এই সেতুগুলি সারা বছর স্বশস্ত্র বাহিনীর পরিবহণ ও প্রয়োজনীয় রসদ সরবরাহে বিশেষ সাহায্য করবে। 
 
    প্রতিরক্ষা মন্ত্রী বলেন, সড়ক ও সেতু যেকোন দেশের জীবনদায়ি এবং প্রান্তিক অঞ্চলের সামাজিক, অর্থনৈতিক উন্নয়ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সীমান্ত অঞ্চলে উন্নয়ন কর্মকান্ড বৃদ্ধিতে কেন্দ্রীয় সরকারের প্রতিশ্রুতির কথা স্মরণ করিয়ে দিয়ে তিনি বলেন, দেশে সব প্রকল্পের অগ্রগতি নিয়মিত পর্যবেক্ষণ করা হচ্ছে এবং সময়মতো সেই কাজ সম্পন্ন করার জন্য পর্যাপ্ত অর্থও সাহায্য করা হচ্ছে।
 
    তিনি বলেন, ২০০৮-১৬ পর্যন্ত সীমান্ত সড়ক সংস্থার বার্ষিক বাজেট ৩ হাজার ৩০০ কোটি টাকা থেকে ৪ হাজার ৪০০ কোটি টাকা ছিল। বর্তামান সরকার ২০২০-২১ অর্থবর্ষে তা যথেষ্ট বৃদ্ধি করে ১১ হাজার কোটি টাকা করেছে। কোভিড-১৯ মহামারী সত্ত্বেও এই ক্ষেত্রে কোনো বাজেট হ্রাস করা হয়নি।
 
    প্রতিরক্ষা মন্ত্রী এদিন ঘোষণা করেন যে সরকার সীমান্ত সড়ক সংস্থার ইঞ্জিনিয়ার্স এবং কর্মীদের উঁচু এলাকায় কাজের জন্য উচ্চমানের পোশাক কেনার জন্য অর্থ মঞ্জুর করেছে। 
 
    শ্রী রাজনাথ সিং অরুণাচলপ্রদেশের তাওয়াং যাওয়ার পথে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ নেচিফু সুড়ঙ্গের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ৪৫০ মিটার দীর্ঘ দুই লেনের সুড়ঙ্গ পথটি সমস্ত আবহাওয়াতেই যান চলাচল যোগ্য। পাশাপাশি দূর্ঘটনা জনিত ঝুঁকিপূর্ণ অঞ্চলে নিরাপদ ও সুরক্ষা ব্যবস্থাপনা রয়েছে এই সুড়ঙ্গে। 
 
    অনুষ্ঠানে সীমান্ত সড়ক সংস্থার মহানির্দেশক লেফ্টেন্যান্ট জেনারেল হরপাল সিং বলেন, জম্মু-কাশ্মীরে ১০, লাদাখে ৮, হিমাচলপ্রদেশে ২, পাঞ্জাবে ৪, উত্তরাখন্ডে ৮, অরুণাচলপ্রদেশে ৮ এবং সিকিমে ৪ অর্থাৎ মোট ৪৪টি সেতু ৩০ মিটার থেকে ৪৮৪ মিটার পর্যন্ত বিভিন্ন উচ্চতায় অবস্থান করছে। এই সেতুগুলি সীমান্ত অঞ্চলে নাগরিকদের যোগাযোগ ও সামরিক বাহিনীর যান চলাচলের বিশেষ সুবিধা প্রদান করবে। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর দৃষ্টিভঙ্গীর সঙ্গে সামঞ্জস্য বজায় রেখে এই সেতুগুলি প্রত্যন্ত সীমান্ত অঞ্চলে সামগ্রিক অর্থনৈতিক প্রবৃদ্ধিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। তিনি বলেন, গত বছর যেখানে ২৮টি সেতু নির্মাণ করেছিল সীমান্ত সড়ক সংস্থা সেখানে এ বছরে ১০২টি সেতু নির্মাণের কাজ সম্পন্ন করেছে। কোভিড-১৯ মহামারীর মধ্যেও সুনির্দিষ্ট নিয়ম মেনে এই ধরণের কাজ চালিয়ে যাওয়া হয়েছে বলেও তিনি উল্লেখ করেন। এই সেতুগুলি সীমান্ত অঞ্চলের নাগরিকদের জীবনে স্বস্তি এনে দিয়েছে এবং সেনাবাহিনীর যান চলাচল ও রসদ সরবরাহ সুনিশ্চিত করেছে বলেও তিনি উল্লেখ করেন। 
 
 
 
CG/SS/NS


(Release ID: 1663693) Visitor Counter : 42