বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক

ধান চাষে ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে ক্ষতি কমাতে একটি টিকা উদ্ভাবনের প্রক্রিয়া চলছে

Posted On: 04 OCT 2020 6:18PM by PIB Kolkata

নয়াদিল্লী, ৪ অক্টোবর, ২০২০

 

ধান গাছের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে একটি টিকা আবিষ্কারের প্রক্রিয়া চলছে। জু (জ্যান্ঠোমোনাস অরিযায়পেভ ডট অরিযায়)ব্যাকটেরিয়া ধান গাছের পাতায় আক্রমণ করে এবং গাছ নষ্ট হয়ে যায়।

কেন্দ্রের বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের ইন্সপায়ার ফ্যাকাল্টি ফোলোশিপ প্রাপক ডঃ তায়ি লাবণ্য হায়দ্রাবাদের ওসমানিয়া বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর প্লান্ট মলিকিউলার বায়োলজির একজন গবেষক। তিনি জু ব্যাকটেরিয়া অথবা ধানের কোষের দেওয়ালে এই ব্যাকটেরিয়ার সংক্রমণের ফলে যে অনু পেয়েছেন সেগুলিকে কৃত্রিমভাবে তৈরি করছেন।

ডঃ লাবণ্যের নেতৃত্বে গবেষক দল রোগ প্রতিরোধের জন্য এটিকে টিকা হিসেবে ব্যবহার করার উদ্যোগ নিয়েছেন। যার ফলে ব্যাকটেরিয়া থেকে ধান গাছ রক্ষা পাবে।

বর্তমানে ডঃ লাবণ্য জু ব্যাকটেরিয়া থেকে নিঃসৃত একটি প্রোটিন নিয়ে কাজ করছেন। এই প্রোটিন ধান গাছের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে পারছে। ধান গাছে এই প্রোটিন প্রয়োগ করে দেখা গেছে জু সংক্রণ থেকে গাছটিকে রক্ষা করা যাচ্ছে।

ডঃ লাবণ্য জানিয়েছেন তাঁর এই গবেষণার ফলে গাছের রোগ সংক্রামক জীবানু প্রতিরোধ করার ক্ষমতা তৈরি হচ্ছে। এর ফলে ধানচাষের জু ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকে যে ক্ষতি হয় তার নিষ্কৃতি পাওয়া যাবে। বিশ্বে অর্ধেক মানুষের খাদ্য তালিকায় চাল একটি গুরুত্বপূর্ণ উপাদান।

 

 

CG/CB/NS



(Release ID: 1661647) Visitor Counter : 29