নারীওশিশুবিকাশমন্ত্রক

চাইল্ড হেল্পলাইন পরিষেবা

Posted On: 17 SEP 2020 3:54PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৭ সেপ্টেম্বর, ২০২০

 

 

চাইল্ডলাইন ইন্ডিয়া ফাউন্ডেশনে ২০১৮-র জানুয়ারি থেকে ২০২০-র আগস্ট মাস পর্যন্ত মাসিক ভিত্তিতে প্রাপ্ত ফোনকলের সংখ্যা নিম্নরূপ :

 

মাস

সাল

 

২০১৮

২০১৯

২০২০

মোট

জানুয়ারি

৯,৩৫,৩৬০

৬,২০,৪১২

৫,৬৩,৩৮৮

২১,১৯,১৬০

ফেব্রুয়ারি

৯,১৭,২৬৭

৫,৬১,৬৪৬

৭,২০,৬৯৬

২১,৯৯,৬০৯

মার্চ

১২,০৭,৮১১

৭,০৯,২৫৯

৯,৮৩,৫১৩

২৯,০০,৫৮৩

এপ্রিল

১১,৮৫,১১৯

৭,১৬,০৮১

৫,৮৬,১৯৫

২৪,৮৭,৩৯৫

মে

১২,৩৮,৯০৮

৭,৩৭,৯২৬

৫,২৭,২১০

২৫,০৪,০৪৪

জুন

১১,১২,৭১৪

৬,৮৫,০৭৮

৪,৯১,৯৬৩

২২,৮৯,৭৫৫

জুলাই

৯,১৭,৯৯৬

৭,১৯,৮০৩

৪,৮২,৫৭০

২১,২০,৩৬৯

আগস্ট

৭,৭৩,৭৭৯

৬,২৯,৯৮৭

৪,৬২,৭৪৩

১৮,৬৬,৫০৯

সেপ্টেম্বর

৭,৭৭,৩৩২

৬,৪০,৫১৬

-

১৪,১৭,৮৪৮

অক্টোবর

৭,৭৫,৪০৪

৬,৫১,৭৫৩

-

১৪,২৭,১৫৭

নভেম্বর

৭,৪৯,৬৭১

৫,৯৮,১৬২

-

১৩,৪৭,৮৩৩

ডিসেম্বর

৬.৯৬,৩১৬

৫,৯৪,০৪৬

-

১২,৯০,৩৬২

মোট

,১২,৮৭,৬৭৭

৭৮,৬৪,৬৬৯

৪৮,১৮,২৭৮

,৩৯,৭০,৬২৪

 

রাজ্যসভায় আজ এক লিখিত জবাবে এই তথ্য জানিয়ে মহিলা ও শিশুকল্যাণ মন্ত্রী শ্রীমতী স্মৃতি জুবিন ইরানি আরও বলেন, বর্তমানে চাইল্ডলাইন পরিষেবা ৫৯৪টি জেলায় চালু রয়েছে। ২০১৮-র ১ জানুয়ারি পর্যন্ত এই পরিষেবা ৪১৩ জেলায় চালু ছিল। অবশ্য চলতি বছরের ১৫ সেপ্টেম্বর পর্যন্ত এই পরিষেবা ৫৯৪টি জেলাতে সম্প্রসারিত হয়েছে। চাইল্ড হেল্পলাইনে ফোন করার পর অপেক্ষার সময়সীমা নির্ভর করে লাইনের ব্যস্ততা ও ফোনকলারদের জবাব দেওয়ার সময়ের ওপর। অবশ্য, চাইল্ডলাইন পরিষেবার সঙ্গে যুক্ত দল ফোনকল পাওয়ার এক ঘন্টার মধ্যেই ঘটনাস্থলে পৌঁছে যায়। তবে, পৌঁছে যাওয়ার বিষয়টি বিভিন্ন বিষয়ের ওপর যেমন পার্বত্য এলাকা, মহানগর, পরিবহণের সুবিধা প্রভৃতির ওপর নির্ভরশীল। চাইল্ডলাইন পরিষেবার কাজকর্ম পুনর্গঠনের কাজ খতিয়ে দেখার জন্য বিভাগীয় প্রতিমন্ত্রীর নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে বলেও শ্রীমতী ইরানি জানান।

 

 

CG/BD/DM



(Release ID: 1655739) Visitor Counter : 116