তথ্যওসম্প্রচারমন্ত্রক

কেবল টেলিভিশন নেটওয়ার্ক নিয়মনীতি, ১৯৯৪-এর সংশোধন সম্পর্কিত একটি বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশ তথ্য ও সম্প্রচার মন্ত্রকের

Posted On: 28 SEP 2023 11:25AM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৮ সেপ্টেম্বর, ২০২৩

 

কেবল টেলিভিশন নেটওয়ার্কস নিয়মনীতি, ১৯৯৪-এর সংশোধন সম্পর্কিত একটি বিজ্ঞপ্তি গতকাল প্রকাশ করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রক। এর মাধ্যমে মাল্টি-সিস্টেম অপারেটরদের (এমএসও) নথিভুক্তি পুনর্নবীকরণ সম্পর্কিত একটি প্রক্রিয়ার কথা ঘোষণা করা হয়েছে। ব্রডব্যান্ড সার্ভিস প্রোভাইডারদের সঙ্গে কেবল অপারেটরদের পরিকাঠামো ভাগ করে নেওয়ার বিষয়েও একটি ব্যবস্থার কথা উল্লেখ করা হয়েছে ঐ নিয়মনীতি সম্পর্কিত সংশোধনের ক্ষেত্রে। কারণ, এই ব্যবস্থায় দেশের শেষ সীমানা পর্যন্ত ইন্টারনেট সংযোগ পৌঁছে দেওয়া যাবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। 

এমএসও নথিভুক্তির সংশোধিত নিয়মাবলীর প্রধান প্রধান বৈশিষ্ট্য হল – 
১) তথ্য ও সম্প্রচার মন্ত্রকের ব্রডকাস্ট সেবা পোর্টালে গিয়ে এমএসও-রা তাদের নথিভুক্তি অথবা নথিভুক্তি পুনর্নবীকরণের প্রক্রিয়ার কাজ অনলাইন ব্যবস্থায় সম্পন্ন করতে পারবে।

২) এই নথিভুক্তি অথবা তার পুনর্নবীকরণ পরবর্তী ১০ বছরের জন্য বহাল থাকবে। 

৩) নথিভুক্তি পুনর্নবীকরণের জন্য প্রক্রিয়াকরণ ফি বাবদ ১ লক্ষ টাকা করে জমা রাখা হবে।

৪) নথিভুক্তির সময়সীমা শেষ হওয়ার সাত থেকে দু’মাস আগের সময়কাল পর্যন্ত নথিভুক্তি পুনর্নবীকরণের আবেদন গ্রহণ করা হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, বাণিজ্যিক কাজকর্ম সহজতর করে তোলার লক্ষ্যে সরকার গৃহীত বিভিন্ন প্রচেষ্টার সঙ্গে সাযুজ্য বজায় রেখে এই পুনর্নবীকরণ প্রক্রিয়াটি চালু হচ্ছে। এর মাধ্যমে কেবল অপারেটররা তাদের পরিষেবা কোনরকম বাধা-বিঘ্ন ছাড়াই নিরন্তর রাখার সুযোগ পাবেন। ফলে, এই বিশেষ ক্ষেত্রটিতে বিদেশি বিনিয়োগের পরিমাণও যথেষ্ট বৃদ্ধি পাবে বলে মন্ত্রক মনে করে। 

মন্ত্রকের পক্ষ থেকে আরও বলা হয়েছে, যেসব এমএসও-দের নথিভুক্তি পরবর্তী সাত মাসের মধ্যে শেষ হয়ে যাবে, এই সমস্ত ক্ষেত্রে শুধুমাত্র ব্রডকাস্ট সেবা পোর্টালে গিয়েই তা পুনর্নবীকরণের জন্য আবেদন করতে হবে। প্রয়োজনে, হেল্পলাইন নম্বরেরও সাহায্য গ্রহণ করা যেতে পারে অথবা sodas-moiab[at]gov[dot]in – এতে ই-মেলও পাঠানো যাবে।

এতদিন পর্যন্ত কেবল টেলিভিশন নেটওয়ার্কস নিয়মনীতি, ১৯৯৪-এর আওতায় শুধুমাত্র নতুন এমএসও নথিভুক্তির আবেদনই মঞ্জুর করা হত। এই নতুন নিয়মনীতি প্রবর্তনের ফলে ব্রডব্যান্ড পরিষেবার জন্য অতিরিক্ত পরিকাঠামো গড়ে তোলার প্রয়োজন অনেকাংশেই হ্রাস পাবে বলে মনে করা হচ্ছে।  


PG/SKD/DM



(Release ID: 1961877) Visitor Counter : 73