প্রতিরক্ষামন্ত্রক

ভারত ও জার্মানীর প্রতিরক্ষা মন্ত্রীদের মধ্যে দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সহযোগিতা ও শিল্প ক্ষেত্রে অংশীদারিত্ব বৃদ্ধির বিষয়ে আলোচনা

শ্রী রাজনাথ সিং উত্তর প্রদেশ ও তামিলনাডুর প্রতিরক্ষা করিডরে জার্মান বিনিয়োগের আহ্বান জানিয়েছেন

Posted On: 06 JUN 2023 2:24PM by PIB Kolkata

                                                                                                                                                            নয়াদিল্লি, ০৬ জুন, ২০২৩
প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং আজ নতুন দিল্লিতে  জার্মানীর প্রতিরক্ষা মন্ত্রী শ্রী বরিশ পিষ্টরিয়াসের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন। উভয় মন্ত্রী চলতি দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সহযোগিতার বিভিন্ন কাজকর্ম খতিয়ে দেখেন এবং বিশেষ করে, প্রতিরক্ষা শিল্প ক্ষেত্রে অংশীদারিত্ব বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন।
শ্রী রাজনাথ সিং প্রতিরক্ষা উৎপাদন ক্ষেত্রে যে সম্ভাবনাগুলির সৃষ্টি হয়েছে, সেগুলির ওপর আলোকপাত করেন। বিশেষ করে, উত্তর প্রদেশ ও তামিলনাডুর দুটি প্রতিরক্ষা শিল্প করিডরে জার্মান বিনিয়োগের সম্ভাবনা নিয়ে তাদের কথা হয়।  
ভারতের প্রতিরক্ষামন্ত্রী দক্ষ কর্মী গোষ্ঠী এবং যথাযথ ব্যয় ও উন্নত প্রযুক্তির মাধ্যমে পারস্পরিক সম্পর্ক বৃদ্ধির বিষয়ে মতপ্রকাশ  করেন।
ভারত ও জার্মানীর মধ্যে কৌশলদারিত্ব অংশীদারিত্ব রয়েছে ২০০০ সাল থেকে। ২০১১ সালে আন্তঃসরকারি আলোচনার পর তা আরও মজবুত হয়েছে।
প্রতিরক্ষা মন্ত্রকের সচিব শ্রী গিরিধর আরমানে, চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল অনিল চৌহান সহ মন্ত্রকের পদস্থ আধিকারিকরা এই প্রতিনিধি পর্যায়ের আলোচনায় অংশ নেন। জার্মানীর তরফে প্রতিরক্ষা মন্ত্রকের সচিব শ্রী বেনেডিক্ট জিমমের এবং ভারতে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত সহ অন্য আধিকারিকরা উপস্থিত ছিলেন। ২০১৫ সালের পর এই প্রথম কোনও জার্মান প্রতিরক্ষা মন্ত্রী ভারত সফরে এসেছেন।
তিন সেনাবাহিনীর তরফে সফররত প্রতিনিধিকে গার্ড অফ অনার দেওয়া হয়। পরে, শ্রী বরিশ পিস্টোরিয়াস আইআইটি দিল্লিতে ভারতীয় প্রতিরক্ষা ক্ষেত্রে কয়েকটি স্টার্টআপ – এর সঙ্গে আলাপচারিতায় অংশ নেবেন।
জার্মান প্রতিরক্ষা মন্ত্রী ৫ জুন চার দিনের ভারত সফরে এসেছেন। ৭ জুন তিনি যাবেন মুম্বাই, সেখানে ওয়েস্টার্ন নেভাল কমান্ডের সদর দপ্তর ঘুরে দেখবেন, যাবেন মাজাগন ডক শিপ বিল্ডার্স লিমিটেডেও।

CG/PM/SB



(Release ID: 1930235) Visitor Counter : 119