প্রতিরক্ষামন্ত্রক

নতুন দিল্লিতে প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং-এর সঙ্গে মার্কিন সেক্রেটারি অফ ডিফেন্স লয়েড অস্টিনের বৈঠক

Posted On: 05 JUN 2023 1:27PM by PIB Kolkata

                                                                                                                                                             নয়াদিল্লি, ০৫ জুন, ২০২৩
নতুন দিল্লিতে আজ প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং – এর সঙ্গে মার্কিন সেক্রেটারি অফ ডিফেন্স লয়েড অস্টিনের দ্বিপাক্ষিক বৈঠকে দু’দেশের প্রতিরক্ষা সহযোগিতার নানা প্রসঙ্গ উঠে এল। বিশেষ জোর দেওয়া হয় প্রতিরক্ষা সরঞ্জাম নির্মাণ ক্ষেত্রে অংশীদারিত্ব বৃদ্ধির উপর।
স্থিতিস্থাপক সরবরাহ-শৃঙ্খল তৈরি করার পাশাপাশি, নতুন প্রযুক্তির বিকাশ এবং প্রতিরক্ষা স্টার্টআপ বাস্তুতন্ত্রকে আরও জোরদার করায় দ্বিপাক্ষিক সহযোগিতা আরও বৃদ্ধি করার পন্থা-পদ্ধতি নিয়ে আলোচনা করেন দুই নেতা।
সম্প্রতি প্রতিরক্ষা ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ এবং মহাকাশ প্রতিরক্ষা পরিসরে বার্তালাপ শুরু হওয়ায় সন্তোষ প্রকাশ করেন তাঁরা। ভারত – প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সুস্থিতি এবং আঞ্চলিক নিরাপত্তা ক্ষেত্রে দু’দেশের অভিন্ন স্বার্থের বিষয়টিও উঠে আসে বৈঠকে।
আলোচনায় যোগ দেন প্রতিরক্ষা মন্ত্রকের পদস্থ আধিকারিকরা। উপস্থিত ছিলেন চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল অনিল চৌহান, প্রতিরক্ষা সচিব গিরিধর আরামানে, প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার চেয়ারম্যান ডঃ সমীর ভি কামাথ প্রমুখ।
এই বৈঠকের আগে মার্কিন সেক্রেটারি অফ ডিফেন্স-কে তিন বাহিনীর পক্ষ থেকে গার্ড অফ অনার দেওয়া হয়। দু’দিনের সফরে ৪ জুন ভারতে এসেছেন মার্কিন সেক্রেটারি অফ ডিফেন্স।

CG/AC/SB



(Release ID: 1930216) Visitor Counter : 99