স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

ভারতের ডিজিটাল পরিকাঠামো ও দক্ষতা বিশ্বের অর্থনৈতিক অগ্রগতি এবং মানব বিকাশের পথকে সুপ্রশস্ত করতে পারে : ডঃ ভি কে পল, সদস্য নীতি আয়োগ জি-২০ ইন্ডিয়ার তৃতীয় স্বাস্থ্য সম্পর্কিত কর্মীগোষ্ঠির দ্বিতীয় দিনের বৈঠকের এক বিশেষ সেশন অনুষ্ঠিত হল হায়দরাবাদে

Posted On: 05 JUN 2023 2:44PM by PIB Kolkata

                                                                                                                                                            নতুন দিল্লি, ৫ জুন, ২০২৩
“ভারতের ডিজিটাল উত্পাদন সমগ্র বিশ্বের স্বার্থেই । ভারতের ডিজিটাল পরিকাঠামো ও দক্ষতা বিশ্বের অর্থনৈতিক অগ্রগতি তথা মানব বিকাশ প্রচেষ্টাকে সফল করে তুলতে পারে ।আজ তেলেঙ্গানার হায়দরাবাদে জি-২০ ইন্ডিয়ার তৃতীয় স্বাস্থ্য সম্পর্কিত কর্মীগোষ্ঠির দ্বিতীয় দিনের বৈঠকে একথা বলেন নীতি আয়োগের সদস্য (স্বাস্থ্য) ডঃ ভি কে পল । এদিন “সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা এবং স্বাস্থ্য পরিষেবার উন্নয়ন ও যোগানের লক্ষ্যে ডিজিটাল স্বাস্থ্য সুরক্ষা সম্পর্কিত উদ্ভাবন ও সমাধান প্রচেষ্টা” শীর্ষক এক সেশনে বক্তব্য রাখছিলেন তিনি ।

ডিজিটাল স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রে ভারতের নেতৃত্বদানের প্রসঙ্গটির অবতারণা করে ডঃ পল বলেন, ডিজিটাল স্বাস্থ্য পরিষেবার যোগানের ক্ষেত্রে যে ফারাক ও বৈষম্য রয়েছে, গ্লোবাল সাউথের মুখপাত্র হিসেবে তাকে কমিয়ে আনতে ভারত প্রতিশ্রুতিবদ্ধ । এই কারণে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষার লক্ষ্যে ডিজিটাল উদ্ভাবন ও সমাধান প্রচেষ্টার ওপর ভারত বিশেষ জোর দিয়ে আসছে । ডিজিটাল ইন্ডিয়া সম্পর্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি উক্তির কথাও প্রসঙ্গত স্মরণ করেন তিনি । প্রধানমন্ত্রী বলেছিলেন, ‘আমি এমন এক ডিজিটাল ভারতের স্বপ্ন দেখতে আগ্রহী, যেখানে বৈদ্যুতিন স্বাস্থ্য ব্যবস্থার মাধ্যমে দেশের প্রত্যন্ততম অঞ্চলেও উন্নত স্বাস্থ্য পরিষেবার সুযোগ পৌঁছে দেওয়া সম্ভব’ । ডঃ পল তাঁর এদিনের বক্তব্যে আরও বলেন, আমরা ডিজিটাল স্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থাকে এমনভাবে সর্বসাধারণের কাছে পৌঁছে দিতে আগ্রহী, যাতে মানুষের আর্থ সামাজিক পরিবেশ বা পরিস্থিতি যাই হোক না কেন, তাঁরা সকলেই যাতে এই সুযোগ গ্রহণ করতে পারেন, সেদিকে লক্ষ্য রেখে । শুধু তাই নয়, বিশ্বের যে কোন স্থানে আমাদের এই ডিজিটাল স্বাস্থ্য পরিষেবাকে পৌঁছে দিতে আমরা যথাসাধ্য চেষ্টা করে চলেছি । আয়ুষ্মান ভারত ও ডিজিটাল মিশনের কথা উল্লেখ করে ডঃ পল বলেন, কেন্দ্রীয় সরকার, রাজ্য সরকার, বিভিন্ন গবেষণাগার, বীমা সংস্থা, স্বাস্থ্য প্রযুক্তি সংস্থা, চিকিত্সক, স্বেচ্ছাসেবী সংস্থা ও সংগঠন এবং সংশ্লিষ্ট অন্যান্য সকল পক্ষকে সঙ্গে নিয়ে এই কাজে আমরা এগিয়ে যেতে বদ্ধপরিকর ।

ডিজিটাল স্বাস্থ্য পরিষেবার গুরুত্ব ও তাত্পর্য ব্যাখ্যা করে ডঃ পল সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষার স্বার্থে ডিজিটাল স্বাস্থ্য পরিষেবাকে একটি আন্তর্জাতিক বিপ্লব প্রচেষ্টায় রূপান্তরিত করার আহ্বান জানিয়ে বলেন, এমন এক বিশ্বের আমরা সন্ধান দিতে চাই, যেখানে ডিজিটাল স্বাস্থ্য সুরক্ষা সম্পর্কিত সাজসরঞ্জাম ও পরিষেবার যোগান পৌঁছে যাবে সকলের কাছেই । আগামী ২০৩৫ সালের মধ্যে সকলের জন্য ডিজিটাল স্বাস্থ্য সুরক্ষা হয়ে উঠুক আমাদের লক্ষ্য ও উদ্দেশ্য ।

বৈঠকে বক্তব্য রাখেন বিল অ্যান্ড মেলিন্ডা গেটস্ ফাউন্ডেশন-এর গ্লোবাল ডেভেলপমেন্ট বিভাগের প্রেসিডেন্ট ডঃ ক্রিস্টোফার এলিয়াস এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিজিটাল হেল্থ অ্যান্ড ইনোভেশন দফতরের ডিরেক্টর ডঃ অ্যালেন ল্যাব্রিকও ।

কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব শ্রী রাজেশ ভূষণ ভারতে জি-২০ প্রেসিডেন্সির স্বাস্থ্য সম্পর্কিত তিনটি অগ্রাধিকারের কথা এদিন তুলে ধরেন তার বক্তব্যে । তিনি বলেন, ভবিষ্যতে যদি আরও একটি অতিমারির আমাদের সম্মুখীন হতে হয়, তবে তার মোকাবিলায় আগেভাগেই যাবতীয় প্রস্তুতি সেরে ফেলা উচিত । ভারতের জি-২০ সভাপতিত্ব কালে “এক অভিন্ন পৃথিবী, এক অভিন্ন পরিবার তথা এক অভিন্ন ভবিষ্যৎ এই লক্ষ্য ও দৃষ্টিভঙ্গিকে অনুসরণ করে এগিয়ে যেতে সংশ্লিষ্ট সকল পক্ষকে আহ্বান জানান তিনি ।

এদিনের আলোচনা বৈঠকে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও গবেষণা দফতরের সচিব তথা আইসিএমআর-এর অধিকর্তা ডঃ রাজীব বহল; ফুড সেফটি অ্যান্ড স্টান্ডার্স অথরিটি অফ ইন্ডিয়ার সিইও জি কমলা বর্ধন রাও; বিদেশ মন্ত্রকের অতিরিক্ত সচিব শ্রী অভয় ঠাকুর; কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অতিরিক্ত সচিব শ্রী লব আগরওয়াল; কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অতিরিক্ত সচিব শ্রীমতি হেকালি ঝিমোনি এবং অন্যান্য পদস্থ সরকারি আধিকারিকবৃন্দ । এছাড়াও উপস্থিত ছিলেন জি-২০ সদস্য রাষ্ট্রগুলির প্রতিনিধি, বিশেষ আমন্ত্রিত দেশগুলির অতিথিবৃন্দ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা, বিশ্ব ব্যাঙ্ক সহ অন্যান্য আন্তর্জাতিক সংস্থা ও সংগঠনগুলির প্রতিনিধিরা ।
 
CG/SKD/NR



(Release ID: 1930125) Visitor Counter : 340