প্রধানমন্ত্রীরদপ্তর

ফিজি-র প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক ভারতের প্রধানমন্ত্রীর


ফিজি-র সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মানে ভূষিত করা হল শ্রী নরেন্দ্র মোদীকে

Posted On: 22 MAY 2023 2:12PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২২ মে, ২০২৩


ফিজি সাধারণতন্ত্রের প্রধানমন্ত্রী মিঃ সিটিভেনি লিগামামাদা রেবুকার সঙ্গে গত ২২ মে এক বিশেষ সাক্ষাৎকারে মিলিত হন ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী। পোর্ট মোরেসবি-তে ভারত-প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জের সহযোগিতা মঞ্চ (এফআইপিআইসি)-এর এক অবসর মুহূর্তে এই দুই নেতার মধ্যে সাক্ষাৎকার ঘটে। বলা বাহুল্য, দুই নেতার মধ্যে এটিই ছিল প্রথম বৈঠক। শ্রী মোদী অতীতের স্মৃতিচারণ করে বলেন যে ২০১৪-র নভেম্বরে তাঁর ফিজি সফরকালে এফআইপিআইসি-র সূচনা হয়েছিল। তখন থেকেই প্রশান্ত মহাসাগরীয় দেশগুলির সঙ্গে ভারতের সহযোগিতা ক্রমশ নিবিড় থেকে নিবিড়তর হয়ে উঠেছে বলে মতপ্রকাশ করেন তিনি।

ভারত ও ফিজি-র মধ্যে উন্নয়নের ক্ষেত্রে অংশীদারিত্বের বিভিন্ন দিক নিয়ে দুই নেতা বৈঠকে আলোচনা করেন। দক্ষতা বৃদ্ধি, স্বাস্থ্য ব্যবস্থা, জলবায়ুর ক্ষেত্রে প্রয়োজনীয় পদক্ষেপ, পুনর্নবীকরণযোগ্য জ্বালানি শক্তি, শিক্ষা, কৃষি এবং তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে দুই দেশের সহযোগিতার অগ্রগতিতে বিশেষ সন্তোষ প্রকাশ করেন তাঁরা।

আঞ্চলিক পর্যায়ে বিভিন্ন উন্নয়নসূচি সম্পর্কে মতবিনিময়ও ছিল এদিন দুই নেতার আলোচ্যসূচিতে। বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতাকে আরও গভীরে নিয়ে যাওয়ার সপক্ষেও মত পোষণ করেন তাঁরা। ফিজি-র প্রেসিডেন্ট মিঃ রাতু উইলিয়াম মৈভালিলি কাতুনিভের-এর পক্ষ থেকে ফিজি সাধারণতন্ত্রের সর্বোচ্চ সম্মানে (দ্য কম্প্যানিয়ন অফ দ্য অর্ডার অফ ফিজি) ভূষিত করা হয় ভারতের প্রধানমন্ত্রীকে। এই সম্মান প্রদর্শনের জন্য শ্রী মোদী ফিজি-র সরকার ও জনসাধারণকে আন্তরিকভাবে ধন্যবাদ জানান। তাঁর এই প্রাপ্ত সম্মানকে ভারতের জনসাধারণ এবং ফিজিতে বসবাসকারী ভারতীয় সম্প্রদায়ের পরবর্তী প্রজন্মগুলির উদ্দেশে উৎসর্গ করেন ভারতের প্রধানমন্ত্রী। দু’দেশের মধ্যে দীর্ঘদিনের এক বিশেষ ও স্থায়ী সম্পর্ক গড়ে তোলার ক্ষেত্রে ফিজি-তে বসবাসকারী ভারতীয় সম্প্রদায়ের যে বিশেষ ভূমিকা রয়েছে, একথাও স্মরণ করিয়ে দেন ভারতের প্রধানমন্ত্রী।

 


PG/SKD/DM/



(Release ID: 1926894) Visitor Counter : 104