প্রধানমন্ত্রীরদপ্তর

সিডনিতে ভারত ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতা সম্পর্কিত এক বিশেষ বৈঠক

Posted On: 24 MAY 2023 10:03AM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৪ মে, ২০২৩


সিডনির অ্যাডমিরাল্টি হাউসে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী মিঃ অ্যান্টনি অ্যালবানিজের সঙ্গে গত ২৪ মে এক দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী। অ্যাডমিরাল্টি হাউসে পৌঁছনোর সঙ্গে সঙ্গে শ্রী মোদীকে আন্তরিকভাবে স্বাগত ও অভ্যর্থনা জানানো হয়। তাঁর সম্মানে প্রদর্শিত হয় গার্ড অফ অনারও।

২০২৩-এর মার্চে নয়াদিল্লিতে নেতৃবৃন্দের প্রথম বার্ষিক শীর্ষ সম্মেলনে এই দুই নেতার মধ্যে যে ফলপ্রসূ আলোচনা অনুষ্ঠিত হয়েছিল তার সূত্র ধরে তাঁরা ভারত-অস্ট্রেলিয়া কৌশলগত অংশীদারিত্বকে আরও গভীর ও প্রসারিত করে তোলার অঙ্গীকারের কথা পুনর্ব্যক্ত করেন। প্রতিরক্ষা ও নিরাপত্তা, বাণিজ্য ও বিনিয়োগ, নতুন ও পুনর্নবীকরণযোগ্য জ্বালানি, গ্রিন হাইড্রোজেন, গুরুত্বপূর্ণ খনিজ পদার্থ, শিক্ষা, দুই দেশের নাগরিকদের একে অপরের দেশে যাতায়াত এবং সাধারণ নাগরিকদের মধ্যে পারস্পরিক সম্পর্কের প্রসার ও উন্নয়ন সহ বিভিন্ন বিষয় স্পর্শ করে যায় দুই নেতার আলোচনাকালে।

ভারত ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী দুই দেশের নাগরিক ও পেশাদারদের মধ্যে পরস্পরের দেশে সফর ও যাতায়াত সম্পর্কিত চুক্তি স্বাক্ষরের বিষয়টিকে স্বাগত জানান। তাঁরা মনে করেন যে এর ফলে দু’দেশের ছাত্রছাত্রী, পেশাদার, গবেষক, শিক্ষাবিদ এবং অন্যান্যদের কাজকর্মের ক্ষেত্রে যথেষ্ট সুবিধা হবে। এ সম্পর্কিত চুক্তিটির নাম দেওয়া হয়েছে এমএমপিএ। এছাড়াও MATES অর্থাৎ, মোবিলিটি অ্যারেঞ্জমেন্ট ফর ট্যালেন্টেড আর্লি প্রফেশনালস স্কিমটিও এ ব্যাপারে যথেষ্ট উপকারে আসবে বলে তাঁরা মত পোষণ করেন। শেষের চুক্তিটি ভারতের জন্য বিশেষভাবে চিন্তা করেই প্রস্তাব করা হয় বলে জানান তাঁরা।

ভারত-অস্ট্রেলিয়া হাইড্রোজেন টাস্ক ফোর্সের কাজের শর্তাবলী চূড়ান্ত করার বিষয়টিকেও স্বাগত জানান দুই প্রধানমন্ত্রী।

ব্রিসবেন-এ ভারতের একটি কনস্যুলেট জেনারেল স্থাপনের কাজে আন্তরিক সহযোগিতার জন্য অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান শ্রী নরেন্দ্র মোদী।

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে একটি শান্তিপূর্ণ, সমৃদ্ধ এবং অন্তর্ভুক্তিমূলক অঞ্চল রূপে গড়ে তুলতে তাঁদের স্থির সঙ্কল্পের কথাও এদিন পূণর্ব্যক্ত করেন দুই বিশ্ব নেতা। তাঁরা বলেন, নিয়মনীতি-ভিত্তিক একটি বিশ্ব শৃঙ্খল গড়ে তুলতেই তাঁদের এই বিশেষ প্রচেষ্টা। এছাড়াও তাঁদের এদিনের আলোচ্যসূচির মধ্যে ছিল রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের সংস্কার প্রচেষ্টার মতো একটি গুরুত্বপূর্ণ বিষয়ও।

ভারতের জি-২০ সভাপতিত্বকালে সর্বতোভাবে সহযোগিতার প্রতিশ্রুতি দেন প্রধানমন্ত্রী অ্যালবানিজ। তিনি বলেন, এর আওতায় ভারতের যাবতীয় উদ্যোগ ও কর্মসূচিকে তিনি বিশেষভাবে সমর্থন যুগিয়ে যাবেন।

এ বছর সেপ্টেম্বরে নয়াদিল্লিতে জি-২০ শীর্ষ বৈঠকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর ভারত সফরের জন্য তিনি বিশেষভাবে আগ্রহী বলে জানান ভারতের প্রধানমন্ত্রী।

 


PG/SKD/DM/



(Release ID: 1926885) Visitor Counter : 128