স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক
azadi ka amrit mahotsav g20-india-2023

অঙ্গদান নীতি পর্যালোচনা কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী ডঃ মনসুখ মান্ডব্য-এর; আন্তর্জাতিক মানের শিক্ষা গ্রহণের নির্দেশ

Posted On: 03 MAY 2023 12:38PM by PIB Kolkata

নয়াদিল্লি,  ৩ মে, ২০২৩

 

অঙ্গদান ও অঙ্গ প্রতিস্থাপন ক্ষেত্রে সংস্কারের লক্ষ্যে পরিকাঠামোগত পরিবর্তন আনা হচ্ছে। এই উদ্দেশ্যে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাঃ মনসুখ মান্ডব্য স্বাস্থ্য মন্ত্রকের বিভিন্ন পদস্থ আধিকারিকদের অঙ্গ প্রতিস্থাপন ও অঙ্গদানের বিষয়টি আজ নতুন দিল্লিতে পর্যালোচনা করে দেখেন। উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার মন্ত্রকের প্রতিমন্ত্রী ডাঃ ভারতী প্রবীন পাওয়ার।

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী তাঁর মন কি বাত-এর ৯৯তম পর্বে দেশবাসীকে সহনাগরিকের জীবন রক্ষায় অঙ্গদানের মতো মহান কর্মসূচিতে এগিয়ে আসার আহ্বান জানান। এর ফলে দেশে অঙ্গদান কর্মসূচিতে এক নতুন গতি এসেছে। সম্প্রতি অঙ্গদানের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়েছে। ২০১৩ সালে এই সংখ্যা ছিল ৫ হাজারের কম। ২০২২ সালে তা বেড়ে হয়েছে ১৫ হাজারের বেশি। জাতীয় ও রাজ্যস্তরে অঙ্গদান ব্যবস্থাপনায় সমন্বয় বাড়ায় বর্তমানে এই ক্ষেত্রে ব্যাপক গতি লক্ষ্য করা যাচ্ছে। ২০১৬ সালে মৃত ব্যক্তির অঙ্গদানের ক্ষেত্রে এই সংখ্যা ছিল ২ হাজার ২৬৫। ২০২২ সালে তা বেড়ে হয়েছে ২ হাজার ৭৬৫।

সম্প্রতি ভারত সরকার যেসব কর্মচারীরা অঙ্গদান করবেন তাঁদের জন্য ৪২ দিন বিশেষ ছুটি মঞ্জুর করেছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের আওতায় অঙ্গদান ও প্রতিস্থাপন ব্যবস্থাপনার উন্নতির জন্য পরবর্তী নীতি সংস্কার করা হচ্ছে।

 

 

PG/PM/NS



(Release ID: 1921689) Visitor Counter : 100