বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক

পরীক্ষাগার, শিল্প ও বিপণন ক্ষেত্রে কৃষকদের এক বিশেষ ভূমিকার ওপর আলোকপাত করা হল দু’দিনের বিজ্ঞান তথা কৃষি-প্রযুক্তি সম্মেলনে

Posted On: 17 MAR 2023 8:47AM by PIB Kolkata

 

নয়াদিল্লি, ১৭ মার্চ, ২০২৩


মাত্র একদিন আগেই শেষ হল হরিয়ানার গুরুগ্রাম বিশ্ববিদ্যালয়ে আয়োজিত সায়েন্স কনক্লেভ অ্যান্ড অ্যাগ্রো-টেক এক্সপো, ২০২৩। দু’দিনের এই অনুষ্ঠানে সমাজের সকল স্তরের মানুষ বিশেষ উৎসাহ ও আগ্রহের সঙ্গেই অংশগ্রহণ করেন। শিক্ষাবিদ, বিজ্ঞানী, ছাত্রছাত্রী, কৃষক সমাজ, শিল্পোদ্যোগী তথা প্রযুক্তি উদ্ভাবকদের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে সাফল্যের সঙ্গেই সমাপ্ত হল এই বিজ্ঞান সম্মেলন। সিএসআইআর-ন্যাশনাল ইনস্টিটিউট অফ সায়েন্স কমিউনিকেশন অ্যান্ড পলিসি রিসার্চ (সিএসআইআর-এনআইএসসিপিআর) তথা হরিয়ানার বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তর গুরুগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আহ্বানে এই অনুষ্ঠানকে সফল করে তোলার কাজে কার্যকর ভূমিকা পালন করে। ‘উন্নত ভারত অভিযান’ (ইউবিএ) এবং ‘বিজ্ঞান ভারতী’ (ভিআইপিএইচএ) এই কর্মসূচিতে অংশ নেয় ‘নলেজ পার্টনার’ হিসেবে। এ ধরনের সম্মেলন আয়োজনের লক্ষ্য ছিল সিএসআইআর প্রযুক্তির সঙ্গে কৃষক তথা ছাত্র সমাজের পরিচিত ঘটানো। দেশের গ্রামাঞ্চলে জীবিকার্জনের সুযোগ প্রসার এবং নিরন্তর উন্নয়নের লক্ষ্যকে সামনে রেখে সিএসআইআর তার প্রযুক্তিগত উদ্ভাবন প্রচেষ্টাকে বিশেষভাবে এগিয়ে নিয়ে যাওয়ার কাজে যুক্ত রয়েছে। আমন্ত্রিত বিশিষ্ট অতিথিরা এই উপলক্ষে এক বিশেষ প্রদর্শনীরও উদ্বোধন করেন।


ভারত সরকারের ডিএসআইআর-এর সচিব তথা সিএসআইআর-এর অধিকর্তা ডঃ এন কালাইসেলভি সম্মেলনের উদ্বোধনী পর্বে প্রধান অতিথির আসন অলঙ্কৃত করেন। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হরিয়ানার স্টেট কাউন্সিল অফ হায়ার এডুকেশন-এর ভাইস চেয়ারম্যান ডঃ কৈলাশ চন্দ্র শর্মা, নয়াদিল্লির সিএসআইআর-এনআইএসসিপিআর-এর নির্দেশক অধ্যাপক রঞ্জনা আগরওয়াল এবং গুরুগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তথা প্রোগ্রাম চেয়ারম্যান অধ্যাপক দীনেশ কুমার।


ডঃ কালাইসেলভি সমাবেশে প্রদত্ত এক ভাষণে বলেন যে পরীক্ষাগার, শিল্প ও বিপণন সংক্রান্ত কর্মপ্রচেষ্টায় দেশের কৃষক সমাজের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। সাধারণ মানুষের স্বার্থে প্রযুক্তির ব্যবহার ও গবেষণা প্রচেষ্টাকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার সপক্ষে বক্তব্য রাখেন তিনি। এই ধরনের সম্মেলন ও প্রদর্শনীতে কৃষকদের যুক্ত করার তিনি ভূয়সী প্রশংসা করেন। ডঃ কালাইসেলভি আরও বলেন যে সিএসআইআর-এর সবক’টি গবেষণাগারেই ভালোরকম পরীক্ষানিরীক্ষা চলছে। অনুষ্ঠানে উপস্থিত ছাত্রছাত্রীদের তিনি উদ্বুদ্ধ করেন আমন্ত্রিত বিজ্ঞানীদের সঙ্গে আলাপচারিতার জন্য।


গুরুগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক দীনেশ কুমার তাঁর ভাষণে বলেন, বিজ্ঞান ও প্রযুক্তির সঙ্গে আরও ভালোভাবে সড়গড় হয়ে ওঠার ক্ষেত্রে এই সম্মেলন হল এক মঞ্চবিশেষ।


বিজ্ঞান ভারতীর মেন্টর ডঃ শঙ্কররাও তত্ত্বওয়ারি এবং হরিয়ানা স্টেট কাউন্সিল অফ হায়ার এডুকেশন-এর ভাইস চেয়ারম্যান অধ্যাপক কৈলাশ চন্দ্র শর্মাও সম্মেলনে বক্তব্য রাখেন।


সম্মেলনের সমাপ্তি পর্বে গত ১৬ মার্চ স্টার্ট-আপ ওড়িশার একজিকিউটিভ চেয়ারম্যান ডঃ ওঙ্কার রাই এবং কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রকের সিসিআরইউএম-এর মহানির্দেশক অধ্যাপক অসীম আলি খান উপস্থিত ছিলেন। দু’দিনের এই কর্মসূচিতে এক হাজারেরও বেশি বিজ্ঞানী, শিক্ষাবিদ এবং স্কুল-কলেজের ছাত্রছাত্রীরা অংশগ্রহণ করেন।

PG/SKD/DM



(Release ID: 1907986) Visitor Counter : 61