আবাসনএবংশহরাঞ্চলেরদারিদ্র্যদূরীকরণমন্ত্রক

কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রকের চালু করা বিশিষ্ট মহিলা ব্যক্তিত্বের জন্য স্বচ্ছতা পুরস্কার ২০২৩ – এর প্রথম পর্বের সূচনা

Posted On: 09 MAR 2023 5:04PM by PIB Kolkata

নয়াদিল্লি, ০৯ মার্চ, ২০২৩

 

·         পুরস্কারের জন্য ৮ মার্চ থেকে ৫ এপ্রিল, ২০২৩ পর্যন্ত আবেদন করা যাবে।

·         বিভিন্ন রাজ্য ও শহরগুলি ওয়েবসাইট, পোর্টাল এবং সামাজিক মাধ্যমে ডব্লিউআইএনএস উইংস পুরস্কার, ২০২৩ – এর প্রচার চালাতে পারে।

·         ভারত বর্তমানে ‘স্বচ্ছতায় মহিলা’ থেকে ‘মহিলাদের নেতৃত্বে স্বচ্ছতা’ – এই ধারায় পরিবর্তিত হচ্ছে।

স্বচ্ছতা অর্থাৎ পরিচ্ছন্নতা ও বর্জ্য ব্যবস্থাপনায় মহিলাদের ভূমিকাকে গুরুত্ব দিতে কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রী শ্রী হরদীপ সিং পুরী মহিলাদের নেতৃত্বাধীন স্বচ্ছতা পুরস্কার ২০২৩ – এর ঘোষণা করেছেন ৭ মার্চ আন্তর্জাতিক নারী দিবসের প্রাক্কালে। এই পুরস্কার নগর এলাকায় স্বচ্ছতা অর্থাৎ পরিচ্ছন্নতা ও বর্জ্য ব্যবস্থাপনায় মহিলা নেতৃত্বাধীন সংস্থা এবং ব্যক্তিগতভাবে মহিলাদের কাজকে স্বীকৃত দিতে চালু করা হয়েছে।

৮ মার্চ থেকে ৫ এপ্রিল, ২০২৩ পর্যন্ত আবেদন করা যাবে। যাঁরা এই পুরস্কারের জন্য আবেদন করতে পারবেন – স্বনির্ভর গোষ্ঠী; ক্ষুদ্র শিল্পোদ্যোগ; অসরকারি সংস্থা; স্টার্টআপ এবং ব্যক্তিগতভাবে মহিলা নেত্রী/স্বচ্ছতা চ্যাম্পিয়ন।

যে যে বিষয়ে আবেদন করা যাবে – জনশৌচাগার ব্যবস্থাপনা; সেফটিক ট্যাঙ্ক পরিস্কার পরিষেবা; পুর এলাকার জল সংগ্রহ বা সরবরাহ; কঠিন বর্জ্য ব্যবস্থাপনা; প্রযুক্তি; প্রশিক্ষণ ক্ষমতা বৃদ্ধি; বস্তু সংগ্রহ ব্যবস্থাপনা ইত্যাদি।

সব রাজ্য আবেদনপত্র সংগ্রহ করতে পারবে।

বিভিন্ন রাজ্য ও শহরগুলি এই পুরস্কারের জন্য ওয়েবসাইট পোর্টাল ও সামাজিক মাধ্যমে প্রচারাভিযান চালাবে। নাগরিকদের আবেদনপত্র আহ্বান করা হবে। কেন্দ্রীয় নগর ও আবাসন মন্ত্রক একটি নমুনা আবেদনপত্র দিয়েছে।

প্রতিটি বিভাগে ৩টি আবেদন নির্বাচন করা হবে। রাজ্যগুলির তরফে রাজ্যের বিজেতা বিভাগে পুরস্কার প্রদান করা যেতে পারে। রাজ্যগুলির আবেদনপত্র জাতীয় স্তরে তাদের উদ্ভাবন, প্রয়োগ ও বিশেষত্ব অনুযায়ী বিচার করা হবে।

জাতীয় স্তরে কেন্দ্রীয় নগর ও আবাসন মন্ত্রকের নির্বাচিত জুড়ি প্রতিটি বিভাগে আবেদনপত্রগুলি বিবেচনা করে বিজয়ী নির্বাচন করবেন।

প্রেক্ষাপট: প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ২০১৪ সালের অক্টোবর মাসে স্বচ্ছ ভারত মিশন (নগর) চালু করেছিলেন। মহিলাদের সম্মান রক্ষায় ও যথাযথ স্বচ্ছতা বজায় রাখার জন্য এই মিশন চালু করা হয়। দেশ বর্তমানে ‘স্বচ্ছতায় মহিলা’ থেকে ‘মহিলা নেতৃত্বাধীন স্বচ্ছতায়’ পরিবর্তিত হচ্ছে।

 

PG/PM/SB



(Release ID: 1905412) Visitor Counter : 128