কেন্দ্রীয়মন্ত্রিসভা

কেন্দ্রীয় মন্ত্রিসভা উচ্চ ক্ষমতাসম্পন্ন সৌর পিভি মডিউলগুলিতে গিগাওয়াট স্কেলের উৎপাদন ক্ষমতা অর্জনের জন্য ‘উচ্চ ক্ষমতাসম্পন্ন সৌর পিভি মডিউলের জাতীয় কর্মসূচি’তে উৎপাদন-ভিত্তিক অনুদান প্রকল্প অনুমোদন করেছে

Posted On: 21 SEP 2022 3:45PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২১ সেপ্টেম্বর, ২০২২

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভা ১৯ হাজার ৫০০ কোটি টাকা ব্যয়ে 'উচ্চ ক্ষমতাসম্পন্ন সৌর পিভি মডিউলের জাতীয় কর্মসূচি'-তে উৎপাদন-ভিত্তিক অনুদান প্রকল্প বাস্তবায়নের জন্য নতুন ও পুনর্নবীকরণযোগ্য শক্তি মন্ত্রকের প্রস্তাব অনুমোদন করেছে।

উচ্চ ক্ষমতাসম্পন্ন সৌর পিভি মডিউলের জাতীয় কর্মসূচির লক্ষ্য ভারতে উচ্চ ক্ষমতাসম্পন্ন সৌর পিভি মডিউল তৈরির একটি ইকোসিস্টেম তৈরি করা, যাতে পুনর্নবীকরণযোগ্য শক্তির ক্ষেত্রে আমদানী হ্রাস করা যায়। এটি আত্মনির্ভর ভারত অভিযানকে শক্তিশালী করবে এবং কর্মসংস্থান সৃষ্টি করবে।

সোলার পিভি প্রস্তুতকারকদের স্বচ্ছ প্রক্রিয়ার মাধ্যমে নির্বাচন করা হবে। অভ্যন্তরীণ বাজার থেকে উচ্চ ক্ষমতাসম্পন্ন সৌর পিভি মডিউল বিক্রির জন্য সৌর পিভি উৎপাদন প্ল্যান্ট চালু হওয়ার পর পাঁচ বছরের জন্য উৎপাদন-ভিত্তিক অনুদান প্রদান করা হবে।

এই প্রকল্প থেকে যে ফলাফল বা সুবিধা প্রত্যাশা করা হচ্ছে, তা হ’ল:

১) অনুমান করা হচ্ছে, প্রায় ৬৫ হাজার মেগাওয়াট বার্ষিক উৎপাদন ক্ষমতাসম্পন্ন এবং আংশিকভাবে সমন্বিত, সৌর পিভি মডিউল স্থাপন করা হবে।

২) এই প্রকল্প থেকে প্রায় ৯৪ হাজার কোটি টাকার প্রত্যক্ষ বিনিয়োগ আসবে।

৩) ইভা, সোলার গ্লাস, ব্যাকশীট ইত্যাদির মতো উপকরণগত ভারসাম্যের জন্য উৎপাদন ক্ষমতা তৈরি করা।

৪) প্রায় ১ লক্ষ ৯৫ হাজার প্রত্যক্ষ কর্মসংস্থান এবং প্রায় ৭ লক্ষ ৮০ হাজার পরোক্ষ কর্মসংস্থান সৃষ্টি হবে।

৫) এর ফলে, আনুমানিক ১ লক্ষ ৩৭ হাজার কোটি টাকার আমদানী হ্রাস পাবে।

৬) সোলার পিভি মডিউলগুলিতে উচ্চতর ক্ষমতা অর্জনে গবেষণা ও উন্নয়নে উৎসাহ যোগাবে।

 

PG/AB/SB



(Release ID: 1861239) Visitor Counter : 178