স্বরাষ্ট্র মন্ত্রক

পদ্ম পুরস্কার, ২০২৩-এর জন্য সুপারিশ ও মনোনয়ন পাঠানোর শেষ তারিখ ১৫ সেপ্টেম্বর, ২০২২

Posted On: 22 AUG 2022 12:29PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২২ আগস্ট ২০২২

আগামী বছর সাধারণতন্ত্র দিবস উপলক্ষে যে পদ্ম পুরস্কারগুলি ঘোষণা করা হবে তার মনোনয়ন ও সুপারিশ আগামী ১৫ সেপ্টেম্বর, ২০২২-এর মধ্যে পেশ করতে হবে। রাষ্ট্রীয় পুরস্কার পোর্টাল https://awards.gov.in -এ শুধুমাত্র অনলাইনে পাঠানো মনোনয়ন ও সুপারিশগুলিই বিবেচনার জন্য গ্রহণ করা হবে। উল্লেখ্য, এ বছর ১ মে থেকেই এই সুপারিশ ও মনোনয়ন পাঠানোর প্রক্রিয়া শুরু হয়ে গেছে।

পদ্মবিভূষণ, পদ্মভূষণ ও পদ্মশ্রী – এই তিনটি পুরস্কার হল দেশের সর্বোচ্চ অসামরিক পুরস্কার। এর সূচনা ১৯৫৪ সালে। প্রতি বছর সাধারণতন্ত্র দিবস উপলক্ষে এই পুরস্কার ঘোষণার রীতি চালু রয়েছে। শিক্ষা, সাহিত্য, শিল্পকলা, ক্রীড়া, চিকিৎসা, সমাজকল্যাণ, বিজ্ঞান ও প্রযুক্তি, অসামরিক সেবা ও পরিষেবা, শিল্প ও বাণিজ্য ক্ষেত্রের সঙ্গে যুক্ত বিশিষ্ট ব্যক্তিদের তাঁদের কর্মকুশলতার স্বীকৃতিস্বরূপ পদ্ম পুরস্কার দেওয়া হয়ে থাকে। ধর্ম, বর্ণ, পেশা ও লিঙ্গ নির্বিশেষে বিশিষ্ট যে কোনো ব্যক্তির নামই এজন্য মনোনয়ন বা সুপারিশ করে পাঠানো যেতে পারে। তবে, রাষ্ট্রায়ত্ত সংস্থার কর্মী ও সরকারি চাকুরিজীবীদের নাম এই পদ্ম পুরস্কারের জন্য বিবেচনা করা হবে না। তবে, সরকারি ও রাষ্ট্রায়ত্ত সংস্থায় কর্মরত বিশিষ্ট চিকিৎসক ও বিজ্ঞানীদের নাম পুরস্কারের জন্য সুপারিশ করে পাঠানো যেতে পারে।

কেন্দ্রীয় সরকার পদ্ম পুরস্কারগুলিকে সাধারণের পুরস্কারে রূপান্তরিত করতে প্রতিশ্রুতিবদ্ধ। এই লক্ষ্যে সর্বস্তরের নাগরিকদের কাছে আবেদন জানানো হয়েছে সুপারিশ ও মনোনয়ন পাঠানোর জন্য। আরও একটি উল্লেখযোগ্য বিষয় হল, যে কোনো ব্যক্তি তাঁর নিজের নামও সুপারিশ করে পাঠাতে পারেন। তবে, প্রকৃত মেধা, প্রতিভা ও কর্মকুশলতার ভিত্তিতেই যোগ্য প্রার্থীর নাম বিবেচিত হবে। তপশিলি জাতি ও তপশিলি উপজাতি, সমাজের দুর্বলতর শ্রেণীর মানুষ, দিব্যাঙ্গজন এবং নারী সমাজের প্রতিনিধি যাঁরা নিঃস্বার্থভাবে সমাজসেবার সঙ্গে যুক্ত রয়েছেন, তাঁদের নামও সুপারিশ করে পাঠানো যেতে পারে। প্রতিটি সুপারিশ ও মনোনয়নের সঙ্গে সর্বাধিক ৮০০ শব্দের মধ্যে সংশ্লিষ্ট বিশিষ্টজনের সেবা ও কর্মকৃতিত্বের সংক্ষিপ্ত বিবরণ পেশ করতে হবে।

এ বিষয়ে প্রয়োজনীয় তথ্য পাওয়া যেতে পারে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের ওয়েবসাইট - https://mha.gov.in –এর ‘পদক ও পুরস্কার’ শিরোনামের লিঙ্ক থেকে। এছাড়াও, পদ্ম পুরস্কার সম্পর্কিত পোর্টাল https://padmaawards.gov.in –এও প্রয়োজনীয় তথ্যের হদিশ পাওয়া যাবে। পুরস্কার সম্পর্কিত বিধি-নিয়ম জানার জন্য https://padmaawards.gov.in/AboutAwards.aspx  -এই ওয়েবসাইটটির লিঙ্কে যেতে হবে।

PG/SKD/DM



(Release ID: 1853597) Visitor Counter : 412