মানবসম্পদবিকাশমন্ত্রক
azadi ka amrit mahotsav

নতুন ভারতের জন্য পাঠ্যক্রম তৈরিতে প্রস্তাবিত সমীক্ষায় অংশ নেওয়ার জন্য শ্রী ধর্মেন্দ্র প্রধান দেশবাসীকে আহ্বান জানিয়েছেন

Posted On: 16 AUG 2022 3:54PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৬ আগস্ট ২০২২

 

ভারতের একটি প্রাণবন্ত ও কার্যকর শিক্ষা ব্যবস্থা গড়ে তোলার জন্য কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক অনলাইনে একটি সমীক্ষার ব্যবস্থা করেছে। আগ্রহীরা https://ncfsurvey.ncert.gov.in এই লিঙ্কে ক্লিক করে সমীক্ষায় অংশ নিতে পারেন। শিক্ষার সঙ্গে যুক্ত প্রত্যেকে অর্থাৎ, শিক্ষক-শিক্ষিকা, প্রধান শিক্ষক-শিক্ষিকা, শিক্ষাবিদ, অভিভাবক-অভিভাবিকা, ছাত্রছাত্রী, বিভিন্ন সম্প্রদায়ের নেতৃবৃন্দ, অসরকারি সংগঠনের প্রতিনিধিরা ছাড়াও শিক্ষা নিয়ে যাঁরা ভাবনাচিন্তা করেন, সমাজের প্রত্যেক স্তরের মানুষকে অনলাইনের এই সমীক্ষায় অংশ নিতে কেন্দ্রীয় শিক্ষা ও দক্ষতা বিকাশ মন্ত্রী শ্রী ধর্মেন্দ্র প্রধান আহ্বান জানিয়েছেন। সংবিধানের অষ্টম তপশিলের ভাষাগুলি সহ মোট ২৩টি ভাষায় এই সমীক্ষা চালানো হবে। শ্রী প্রধান বলেছেন, ২০২০-র জাতীয় শিক্ষানীতির সঙ্গে সাযুজ্য রেখে নতুন পাঠ্যক্রম তৈরি করা হবে। এর সাহায্যে ‘বিকশিত ভারত’-এর লক্ষ্য পূরণ সম্ভব হবে।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী বলেছেন, একটি প্রাণবন্ত, সর্বাঙ্গীণ এবং ভবিষ্যতের চাহিদার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ রেখে এই পাঠ্যক্রম তৈরির মাধ্যমে শিক্ষাকে সমস্ত ঔপনিবেশিক চিন্তাধারা থেকে মুক্ত করে দেশীয় সংস্কৃতির কাছে পৌঁছে দেওয়া হবে। আমাদের পরবর্তী প্রজন্ম এই পাঠ্যক্রম অনুসরণ করে দেশীয় সংস্কৃতির প্রতি গর্বিত হবে। ইতোমধ্যেই জেলাস্তর, রাজ্যস্তর এবং জাতীয় স্তরে নতুন শিক্ষানীতির বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হচ্ছে। এর মাধ্যমে নতুন পাঠ্যক্রম তৈরিতে সুবিধা হবে।

 

PG/CB/DM/



(Release ID: 1852350) Visitor Counter : 67