সংস্কৃতিমন্ত্রক
azadi ka amrit mahotsav

‘হর ঘর তিরঙ্গা’ ওয়েবসাইটে ত্রিবর্ণ রঞ্জিত পতাকার সঙ্গে ৫ কোটির বেশি নাগরিকের সেলফি আপলোড হয়েছে

Posted On: 15 AUG 2022 5:59PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৫ আগস্ট ২০২২

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ২২ জুলাই দেশবাসীকে ‘হর ঘর তিরঙ্গা’ অভিযানে অংশগ্রহণের যে আহ্বান জানিয়েছিলেন, তারই ফলশ্রুতিতে ‘হর ঘর তিরঙ্গা’ ওয়েবসাইটে ৫ কোটির বেশি দেশবাসী ত্রিবর্ণ রঞ্জিত জাতীয় পতাকার সঙ্গে সেলফি তুলে আপলোড করেছেন।

দেশ স্বাধীনতার ৭৬তম বর্ষে পদার্পণ করেছে। এই উপলক্ষে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের ‘আজাদি কা অমৃত মহোৎসব’ কর্মসূচির আওতায় ৭৫ সপ্তাহব্যাপী নানা কর্মসূচী পালিত হয়েছে। এর অন্তিম পর্বে ‘হর ঘর তিরঙ্গা’ অভিযানের আয়োজন করা হয়। দেশের ত্রিবর্ণ রঞ্জিত জাতীয় পতাকার সঙ্গে আত্মিক যোগাযোগ বাড়াতে কর্মস্থল বা বাড়িতে সকলকে এই পতাকা উত্তোলনের আহ্বান জানানো হয়। পুরো প্রক্রিয়াটির মধ্য দিয়ে পতাকার সঙ্গে ব্যক্তিগত এবং মানসিক সংযোগ প্রকাশ করার জন্য এক অভিনব উদ্যোগ নেওয়া হয়। দেশবাসীর মধ্যে দেশাত্মবোধ আরও বেশি করে সঞ্চারিত করতে পতাকা উত্তোলনের পর সেই পতাকার সঙ্গে নিজস্বী বা সেলফি তোলা হয়েছে। এরপর সেই সেলফি www.harghartiranga.com ওয়েবসাইটে আপলোড করা হয়।

স্বাধীনতা দিবসের সকালে প্রধানমন্ত্রী বলেন, গত কয়েকদিন ধরে দেশজুড়ে একটি সমষ্টিগত শক্তি অনুভব করা সম্ভব হয়েছে। এই শক্তিই ভারতের সবথেকে বড় সম্পদ, স্বাধীনতা সংগ্রামের দিনগুলিতে যার বহিঃপ্রকাশ ঘটেছিল। ১৫ আগস্ট বিকেল ৪টে পর্যন্ত ৫ কোটি ‘তিরঙ্গা সেলফি’ বা ত্রিবর্ণ রঞ্জিত পতাকার সঙ্গে নিজস্বী আপলোড হওয়ার মধ্য দিয়ে সকলে মিলে একসঙ্গে অমৃত মহোৎসব উদযাপনের প্রতিফলন ঘটেছে। প্রধানমন্ত্রী স্বাধীনতা দিবসের ভাষণে বলেন, “পরবর্তী ২৫ বছর দেশের বিকাশে যুবশক্তিকে নিয়োজিত হওয়ার আহ্বান জানাই। সমগ্র মানবজাতির উন্নয়নে আসুন আমরা একযোগে কাজ করি। এটিই ভারতের শক্তি।”

কেন্দ্রীয় সংস্কৃতি, পর্যটন ও উত্তর-পূর্বাঞ্চলীয় উন্নয়ন মন্ত্রী শ্রী জি কিষাণ রেড্ডি বলেছেন, ৫ কোটি ‘তিরঙ্গা সেলফি’র মধ্য দিয়ে দেশবাসীর দেশের প্রতি অঙ্গীকার প্রতিফলিত। এর মধ্য দিয়ে জাতিকে অগ্রাধিকার দেওয়ার মানসিকতা প্রকাশিত হয়েছে। তিনি সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, মাতৃভূমির সঙ্গে হৃদয়ের যোগ এবং ভালোবাসা প্রকাশের এটি একটি বিশেষ মুহূর্ত।

 

PG/CB/DM/



(Release ID: 1852334) Visitor Counter : 52