বিশেষপরিষেবাওনিবন্ধ
azadi ka amrit mahotsav

আরবিআই রেপো রেটকে ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৫.৪ শতাংশ করেছে

Posted On: 05 AUG 2022 1:26PM by PIB Kolkata

 

মুম্বাই, ৫  আগস্ট, ২০২২

রেপো রেট বেড়ে ৫.৪ শতাংশ

বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে আরবিআই যে হারে ঋণ দিয়ে থাকে অর্থাৎ রেপো রেট দশমিক ৫ শতাংশ বাড়ানো হয়েছে। মুদ্রাস্ফীতির অস্বস্তিকর বৃদ্ধির পাশাপাশি বিশ্ব পরিবেশের কথা মাথায় রেখে অভ্যন্তরীণ আর্থিক ক্রিয়াকলাপের স্থিতিশীলতা বজায় রাখতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া পলিসি রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৫.৪০ শতাংশ করেছে।

আরবিআই-এর মুদ্রা নীতি সংক্রান্ত কমিটি মুদ্রাস্ফীতি, এবং যেসব কারণে মুদ্রাস্ফীতি ঘটছে তা নিয়ন্ত্রণে রাখতে এই সিদ্ধান্ত নিয়েছে। আরবিআই-এর গর্ভনর শশীকান্ত দাস আর্থিক নীতির বিবৃতিতে বলেছেন, “স্থায়ী উচ্চ মুদ্রাস্ফীতি মাঝারি মেয়াদী বৃদ্ধি এবং আর্থিক বৃদ্ধির প্রত্যাশায় বিঘ্ন ঘটাতে পারে।” রিজার্ভ ব্যাঙ্কের গর্ভনরের ভাষণ  https://youtu.be/2VXCSN9Ypes এই লিঙ্কে দেখা যাবে।

অতিরিক্ত ব্যবস্থাগুচ্ছ

রিজার্ভ ব্যাঙ্কের গর্ভনর নিম্নলিখিত আরও ৫টি অতিরিক্ত ব্যবস্থার কথা বলেছেন।

১. আর্থিক বাজারের উন্নতির স্বার্থে স্বতন্ত্র প্রাইমারি ডিলারদের উৎসাহবর্ধন

নির্দেশিকার ভিত্তিতে বর্তমানে অনুমোদিত ক্যাটাগরি ১এর অন্তর্গত অনুমোদিত ডিলারদের মতোই স্বতন্ত্র প্রাইমারি ডিলাররাও (এসডিপি) বৈদেশিক মুদ্রা বিনিময় বাজার তৈরির যাবতীয় সুবিধা পাবেন। বৈদেশিক মুদ্রা ঝুঁকি সামাল দিতে গ্রাহকরা বৃহত্তর বাজারের সুযোগ পাবেন। ভারতে বিদেশী মুদ্রা বাজারের ক্ষেত্রও খানিকটা প্রশস্ত হবে।

অনাবাসী এবং অন্য বাজার নির্মাতাদের রুপি ওভারনাইট ইনডেক্স সোয়াপ বাজারে বিনিময়ে স্বতন্ত্র প্রাইমারি ডিলাররা অংশ নেওয়ার সুযোগ পাবে। এ বছরেরই ফেব্রুয়ারি মাসে ব্যাঙ্কগুলির জন্য যেসব ব্যবস্থার কথা ঘোষণা করা হয়েছিল এই ব্যবস্থা তার পরিপূরক। এই ব্যবস্থাগুলি দেশের অভ্যন্তরে এবং দেশের বাইরের ওআইএস বাজারগুলির মধ্যে ব্যবধান দূর করবে এবং ভালো দামের সুবিধা পেতে সাহায্য করবে।

ক্রমবর্ধমান আর্থিক বাজারে স্বতন্ত্র প্রাইমারি ডিলারদের ভূমিকার কথা ভেবে এইসব ব্যবস্থা হাতে নেওয়া হয়েছে।

২. ঝুঁকি নিয়ন্ত্রণ এবং আর্থিক বাজারের আউটসোর্সিং-এর ক্ষেত্রে বিধিনিষেধ

নিয়ন্ত্রিত সত্তাধারীদের আর্থিক পরিষেবা ক্ষেত্রে আউটসোর্সিং-এর প্রসার বৃদ্ধি লক্ষ্য করা গেছে। এইদিকে লক্ষ্য রেখে রিজার্ভ ব্যাঙ্ক ঝুঁকি পরিচালন এবং পরিষেবার ক্ষেত্রে আউটসোর্সিং-এ ঝুঁকি ব্যবস্থাপনা এবং বিধিনিষেধের ক্ষেত্রে জনগণের মতামতের জন্য একটা খসড়া নির্দেশিকা তৈরি করছে। এর ফলে ঝুঁকি ব্যবস্থাপনা পরিকাঠামো এবং বর্তমান নির্দেশিকাগুলিকে সুসমন্বিত এবং সংগঠিত করার কাজ আরও শক্তিশালী হবে।

৩. এনআরআই-দের জন্য ভারত বিল পেমেন্ট ব্যবস্থার সুযোগ উন্মুক্ত করা হচ্ছে

প্রমিত বিল পেমেন্টের জন্য দ্য ভারত বিল পেমেন্ট সিস্টেম (বিবিপিএস)এ যে প্ল্যাটফর্ম এখন রয়েছে তার সুযোগ আন্তঃসীমা বিল পেমেন্টের ক্ষেত্রেও ব্যবহার করা হবে। শিক্ষা, পরিষেবা এবং অন্য উপযোগী ক্ষেত্রে তাদের ভারতে বসবাসকারী পরিবারগুলির জন্য এই ব্যবস্থার মাধ্যমে অনাবাসীরাও বিল পেমেন্ট করতে পারবেন। প্রবীন নাগরিকরা এরফলে বহুলাংশে উপকৃত হবেন।

৪. ক্রেডিট ইনফরমেশন কোম্পানীগুলিকে রিজার্ভ ব্যাঙ্কের সংযুক্ত ন্যায়পাল স্কিমের অধীনে আনা হচ্ছে (আরবি-আইওএস)২০২১

আরবি-আইওএস-কে আরও বেশি ব্যাপক ভিত্তিতে প্রতিষ্ঠা করতে ক্রেডিট ইনফরমেশন কোম্পানীগুলিকে (সিআইসিস)আরবি-আইওএস পরিকাঠামোর মধ্যে আনা হচ্ছে। ক্রেডিট ইনফরমেশন কোম্পানীগুলির বিরুদ্ধে অভিযোগ নিষ্পত্তির জন্য নিখরচায় এই বিকল্প পদ্ধতি চালু করা হচ্ছে।

এছাড়াও এইসব কোম্পানীগুলি এখন থেকে তাদের নিজস্ব অভ্যন্তরীণ ন্যায়পাল (আইও) পরিকাঠামো গড়ে তোলার প্রয়োজন অনুভব করবে। রিজার্ভ ব্যাঙ্কের গর্ভনর জানান যে এই ব্যবস্থার ফলে সিআইএস-রা নিজেরাই অভ্যন্তরীণ অভিযোগ নিষ্পত্তি পরিচালন ব্যবস্থাকে শক্তিশালী করতে পারবেন।

৫. এমআইবিওআর বেঞ্জ মার্ক কমিটি গড়ে তোলা হবে

সুদের হারের নিয়ামকের বিষয়গুলি আরও গভীরভাবে খতিয়ে দেখতে আরবিআই একটি কমিটি গড়ে তোলার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে। মুম্বাই ইন্টারব্যাঙ্ক আউটরাইট রেটের ক্ষেত্রে বিকল্প বেঞ্চ মার্কে রূপান্তরের প্রয়োজন এবং ভবিষ্যৎ পন্থা-পদ্ধতি তাতে ধরা থাকবে। বিকল্প বেঞ্চ মার্ক রেট নির্ধারনে সাম্প্রতিক আন্তর্জাতিক প্রচেষ্টার পরিপ্রেক্ষিতে এই সমীক্ষা করা হচ্ছে।

২০২২-২৩এ ৭.২ আর্থিক বৃদ্ধির সম্ভাবনা অপরিবর্তিত থাকছে

রিজার্ভ ব্যাঙ্কের গর্ভনর জানিয়েছেন চলতি আর্থিক বছরে প্রথম ত্রৈমাসিকে ১৬.২ শতাংশ, দ্বিতীয় ত্রৈমাসিকে ৬.২ শতাংশ এবং তৃতীয় ত্রৈমাসিকে ৪.১ শতাংশ এবং চতুর্থ ত্রৈমাসিকে ৪ শতাংশ বৃদ্ধির হারের দিকে তাকিয়ে চলতি আর্থিক বছরে কেন্দ্রীয় ব্যাঙ্ক দেশে ৭.২ যে আর্থিক বৃদ্ধির সম্ভাবনার কথা বলেছিল তা অপরিবর্তিত থাকছে। মুদ্রাস্ফীতি প্রসঙ্গে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর বলেন, আর্থিক বৃদ্ধির হারকে ত্বরান্বিত করতে মধ্যবর্তী সময়ে মুদ্রাস্ফীতির হারকে যাতে ৪ শতাংশের লক্ষ্যমাত্রায় ধরে রাখা যায় সেইজন্য প্রয়োজন মাফিক পরিবর্তনের সুযোগ থাকবে আর্থিক নীতিতে। আরবিআই-এর গভর্নর জানিয়েছেন স্থায়ী বৃদ্ধির লক্ষ্যকে সামনে রেখে আর্থিক স্থিতাবস্থা এবং মূল্যহারে সামঞ্জস্য বজায় রাখতে রিজার্ভ ব্যাঙ্ক দায়বদ্ধ।

PG/AB/NS

 

 
 

 



(Release ID: 1848857) Visitor Counter : 52