যোগাযোগওতথ্যপ্রযুক্তিমন্ত্রক

প্রধানমন্ত্রীর টেলি যোগাযোগ ক্ষেত্রের সংস্কারের প্রস্তাবে সাড়া দিয়ে সংশ্লিষ্ট শিল্প সংস্থাগুলি ফাইভজি স্পেকট্রামের নিলামে অংশ নিয়েছে, সরকারের এর ফলে আয় হয়েছে ১,৫০,১৭৩ কোটি টাকা

Posted On: 02 AUG 2022 12:05PM by PIB Kolkata

নয়াদিল্লি,  ২ আগস্ট, ২০২২

 

কেন্দ্র ৭২,০৯৮ মেগাহার্ৎজ স্পেকট্রামের নিলাম করেছে। এর মধ্যে ৭১ শতাংশ বা ৫১,২৩৬ মেগাহার্ৎজ স্পেকট্রাম বিক্রি করা সম্ভব হয়েছে। টেলি যোগাযোগ সংস্থাগুলি ১ লক্ষ ৫০ হাজার ১৭৩ কোটি টাকার বিনিময়ে স্পেকট্রামগুলি কিনেছে। মেসার্স আদানি ডেটা নেটওয়ার্কস লিমিটেড কিনেছে ২৬ গিগাহার্ৎজ ওয়েবব্যান্ডে ৪০০ মেগাহার্ৎজ স্পেকট্রাম। মেসার্স ভারতী এয়ারটেল লিমিটেড ৯০০, ১৮০০, ২১০০, ৩৩০০ মেগাহার্ৎজ এবং ২৬ গিগাহার্ৎজ-এর ব্যান্ড কিনেছে, অর্থাৎ মেসার্স ভারতী এয়ারটেল লিমিটেড ১৯ হাজার ৮৬৭ দশমিক ৮ গিগাহার্ৎজ কিনেছে। মেসার্স রিলায়েন্স জিও ইনফোকম লিমিটেড ২৪ হাজার ৭৪০ মেগাহার্ৎজ স্পেকট্রাম কিনেছে। মেসার্স ভোডাফোন আইডিয়া লিমিটেড ৬ হাজার ২২৮ মেগাহার্ৎজ স্পেকট্রাম কিনেছে।

আদানি ডেটা নেটওয়ার্ক ২১২ কোটি টাকার দরপত্র জমা দিয়েছে। ভারতী এয়ারটেল লিমিটেড ৪৩ হাজার ৪৮ কোটি টাকা, রিলায়েন্স জিও ইনফোকম ৮৮ হাজার ৭৮ কোটি টাকা এবং ভোডাফোন আইডিয়া লিমিটেড ১৮ হাজার ৭৯৯ কোটি টাকার বিনিময়ে স্পেকট্রাম কিনেছে। সমস্ত অংশীদারদের প্রতি বছর ১৩ হাজার ৩৬৫ কোটি টাকা দিতে হবে।

৬০০ মেগাহার্ৎজকে এই প্রথম নিলামের জন্য তোলা হয়েছে। তবে কেউই এই নিলামে অংশ নেয়নি। মোবাইল সংস্থাগুলি এখনও প্রয়োজনীয় সরঞ্জাম তৈরি করতে পারেনি, যার সাহায্যে ৬০০ মেগাহার্ৎজ তরঙ্গ ব্যবহার করা যাবে। ৭০০ মেগাহার্ৎজ-এর ক্ষেত্রে ফাইভজি ব্যবস্থাপনা গড়ে তোলা হয়েছে। মেসার্স রিলায়েন্স জিও দেশজুড়ে ১০ মেগাহার্ৎজ স্পেকট্রাম কিনেছে। ৮০০-২৫০০ মেগাহার্ৎজ-এর মধ্যে তরঙ্গ ফোরজি পরিষেবার মানোন্নয়নে ব্যবহার করা যাবে। ৩ হাজার ৩০০ মেগাহার্ৎজ-টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। টেলি যোগাযোগ সংস্থাগুলি তাদের ফোরজি প্রযুক্তির মানোন্নয়ন ঘটাতেও এই তরঙ্গ ব্যবহার করবে। পাশাপাশি এর সাহায্যে ফাইভজি পরিষেবা দেওয়া সম্ভব হবে।

২৬ গিগাহার্ৎজ-এর সাহায্যে বিভিন্ন সরকারি কাজ করা হবে। কেন্দ্রীয় রাষ্ট্রায়ত্ত্ব সংস্থা মেসার্স মেটাল স্ক্র্যাপ ট্রেডিং কর্পোরেশন নিলাম প্রক্রিয়া পরিচালনা করেছে। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী টেলি যোগাযোগ ক্ষেত্রের সংস্কার মূলক স্বচ্ছ নীতি অনুসরণ করার এই স্পেকট্রামগুলির নিলাম প্রক্রিয়া সফল হল। আগামী সেপ্টেম্বর, অক্টোবরের মধ্যে ফাইভজি পরিষেবার জন্য স্পেকট্রাম বন্টনের কাজ সম্পূর্ণ হবে বলে আশা করা হচ্ছে। টেলি যোগাযোগ ব্যবস্থায় স্পেকট্রাম অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রয়োজনীয় স্পেকট্রাম পেলে বিভিন্ন সংস্থা আরও উন্নত পরিষেবা দিতে সক্ষম হবে।

 

PG/CB/NS



(Release ID: 1847527) Visitor Counter : 150