কেন্দ্রীয়মন্ত্রিসভা
azadi ka amrit mahotsav

ভারতে ২০২২ অনুর্দ্ধ মহিলা বিশ্বকাপ আয়োজনে ফেডারেশন ইন্টারন্যাশনালে দ্য ফুটবল অ্যাসোসিয়েশন (ফিফা) – এর সঙ্গে কেন্দ্রীয় মন্ত্রিসভার নিশ্চয়তা সংক্রান্ত চুক্তি স্বাক্ষরে অনুমোদন

Posted On: 27 JUL 2022 5:23PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৭ জুলাই, ২০২২

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে ২০২২ অনুর্দ্ধ মহিলা বিশ্বকাপ ভারতে আয়োজনের জন্য ফেডারেশন ইন্টারন্যাশনালে দ্য ফুটবল অ্যাসোসিয়েশন বা ফিফার সঙ্গে নিশ্চয়তা সংক্রান্ত চুক্তি স্বাক্ষরে অনুমোদন দেওয়া হয়েছে।

১১-৩০ অক্টোবর ভারতে ফিফা অনুর্দ্ধ ১৭ মহিলা বিশ্বকাপ ২০২২ অনুষ্ঠিত হবে। ভারতে এই প্রথম ফিফার উদ্যোগে মহিলা ফুটবল প্রতিযোগিতা আয়োজন করা হচ্ছে। ২০০৮ সাল থেকে এক বছর অন্তর জোড়বর্ষে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। ষষ্ঠ অনুর্দ্ধ ১৭ মহিলা বিশ্বকাপ উরুগুয়েতে অনুষ্ঠিত হয়। সেই প্রতিযোগিতায় স্পেন চ্যাম্পিয়ন হয়েছিল। সপ্তম অনুর্দ্ধ ১৭ মহিলা বিশ্বকাপে ভারত সহ ১৬টি দেশ অংশ নেবে। সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ) ভুবনেশ্বর নভি মুম্বাই ও গোয়ায় প্রতিযোগিতার ম্যাচগুলি খেলার প্রস্তাব দিয়েছে।

২০১৭ সালে ফিফা অনুর্দ্ধ ১৭ পুরুষ বিশ্বকাপ সফলভাবে আয়োজন করা হয়। সেবার কলকাতা, দিল্লি, গুয়াহাটি, মুম্বাই, গোয়া ও কোচিতে খেলা হয়েছিল।

মাঠের রক্ষণা-বেক্ষণ, স্টেডিয়ামে বিদ্যুৎ সংযোগ ও কেবল বসানো, প্রশিক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থা, ব্র্যান্ডিং সহ বিভিন্ন কাজে সহায়তার জন্য ১০ কোটি টাকার আর্থিক সহায়তা দেওয়া হবে। ন্যাশনাল স্পোর্টস্‌ ফেডারেশনকে দেয় বিভিন্ন প্রকল্প সহযোগিতার জন্য বরাদ্দ বাজেট থেকে এই অর্থ ব্যয় হবে।

ফিফা অনুর্দ্ধ ১৭ মহিলা বিশ্বকাপ আয়োজনের ফলে ভারতে মহিলা ফুটবল খেলার আগ্রহ বাড়বে। তাঁরা বিভিন্ন দেশের খেলোয়াড়দের খেলা দেখতে পাবেন। এর ফলে, ভারতে মহিলা ফুটবলের মানোন্নয়ন হবে। ২০১৭ সালে ফিফা অনুর্দ্ধ ১৭ পুরুষ বিশ্বকাপ সফলভাবে আয়োজনের পর দেশ এখন মহিলা বিশ্বকাপ আয়োজনের প্রস্তুতি নিচ্ছে। ফলস্বরূপ, দেশে আরও বেশি মেয়েরা ফুটবল খেলতে আগ্রহী হবে, ফুটবল সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থায় মহিলাদের প্রতিনিধিত্ব বাড়বে এবং বিভিন্ন খেলায় লিঙ্গবৈষম্য দূর হবে।

PG/CB/SB



(Release ID: 1845536) Visitor Counter : 60