ক্রেতা, খাদ্যএবংগণবন্টনমন্ত্রক

হোটেল এবং রেস্তোরাঁগুলির জন্য সার্ভিস চার্জ সংক্রান্ত নীতি-নির্দেশিকা যথাযথ কার্যকর করা নিশ্চিত করতে জেলা শাসকদের নির্দেশ দিয়েছে সিসিপিএ

Posted On: 09 JUL 2022 4:12PM by PIB Kolkata

নয়াদিল্লি,  ৯ জুলাই, ২০২২

 

কেন্দ্রীয় উপভোক্তা অধিকার রক্ষা কর্তৃপক্ষ (সিসিপিএ) জেলা শাসকদের নির্দেশ দিয়েছে হোটেল রেস্তোরাঁগুলির জন্য যে সার্ভিস ট্যাক্স বা পরিষেবা কর সংক্রান্ত নীতি-নির্দেশিকা জারি করা হয়েছে তা যথাযথভাবে কার্যকর করতে হবে। এ সংক্রান্ত কোনো অভিযোগ জমা পড়লে ১৫ দিনের মধ্যে তদন্ত করে সিসিপিএ-র কাছে রিপোর্ট জমা দিতে হবে। সিসিপিএ এই মর্মে সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যসচিব এবং জেলা শাসকদের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছে।

২০২১-এর পয়লা এপ্রিল থেকে এ বছরের ২০শে জুন পর্যন্ত উপভোক্তা বিষয়ক জাতীয় হেল্পলাইনে পরিষেবা কর সংক্রান্ত ৫৩৭টি অভিযোগ জমা পরেছে। হোটেল এবং রেস্তোরাঁগুলির বিরুদ্ধে বড় অভিযোগ হল তারা গ্রাহকদের কাছ থেকে বাধ্যতামূলকভাবে পরিষেবা কর আদায় করছে। যদি কোনো উপভোক্তা এর বিরুদ্ধে প্রতিবাদ জানান তাহলে তাকে অস্বস্তিকর পরিস্থিতির সম্মুখীন হতে হচ্ছে। অনেক ক্ষেত্রে উপভোক্তাদের কাছ থেকে অন্য নামে পরিষেবা কর সংগ্রহ করা হচ্ছে।

যদি কোনো উপভোক্তা হোটেল বা রেস্তোরাঁতে এ ধরনের পরিস্থিতির সম্মুখীন হন তাহলে তাঁকে উপভোক্তা বিষয়ক জাতীয় হেল্পলাইনে অভিযোগ দায়ের করার পরামর্শ দেওয়া হয়েছে। এক্ষেত্রে উপভোক্তা বিষয়ক জাতীয় হেল্পলাইন নাম্বার 1915 অথবা মোবাইল অ্যাপে অভিযোগ দায়ের করার পরামর্শ দেওয়া হয়েছে। উপভোক্তারা ই-দাখিল পোর্টালেও ( www.edaakhil.nic.in)  দ্রুত ও কার্যকর অভিযোগ নিষ্পত্তির জন্য লগইন করতে পারেন। এছাড়াও ই-মেলে com-ccpa[at]nic[dot]in  এই ঠিকানায় অভিযোগ পাঠানো যাবে।  ২০১৯ সালের উপভোক্তা অধিকার সুরক্ষা আইন কার্যকর হওয়ার সময় থেকে নতুন  নিয়মটি গৃহীত হয়েছে। এই আইন ২০২০র জুলাই থেকে কার্যকর হয়েছে। নতুন আইনে সিসিপিএ যেকোন অন্যায্য বাণিজ্য প্রক্রিয়ার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারে।

 

PG/CB/NS



(Release ID: 1840537) Visitor Counter : 132