ক্রেতা, খাদ্যএবংগণবন্টনমন্ত্রক

ক্রেতাদের কাছ থেকে জোর করে পরিষেবা মূল্য নেওয়ার বিষয়ে উপভোক্তা বিষয়ক বিভাগ রেস্তোরাঁগুলিকে সতর্ক করে দিয়ে বলেছে যে, এটি সম্পূর্ণরূপে ক্রেতাদের বিবেচনার বিষয়; এ বিষয়ে আলোচনা করতে আগামী ২ রা জুন ন্যাশনাল রেস্টুরেন্ট অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠক ডাকা হয়েছে

Posted On: 23 MAY 2022 2:44PM by PIB Kolkata
নতুন দিল্লি, ২৩ মে, ২০২২
 
ডিপার্টমেন্ট অফ কনজিউমার অ্যাফেয়ার্স বা উপভোক্তা বিষয়ক বিভাগ দেশের রেস্তোরাঁ গুলির পরিষেবা সংক্রান্ত সমস্যা নিয়ে আলোচনা করতে আগামী ২ রা জুন, ২০২২ ন্যাশনাল রেস্টুরেন্ট অ্যাসোসিয়েশনের সাথে একটি বৈঠক ডেকেছে। 
 
রেস্তোরাঁগুলি ক্রেতাদের কাছ থেকে জোর করে পরিষেবা মূল্য বা সার্ভিস চার্জ আদায় করছে বলে যে অভিযোগ উঠেছে তা নিয়েই এই সভায় আলোকপাত করা হবে।
 
ন্যাশনাল কনজ্যুমার হেল্পলাইনে উপভোক্তাদের নথিভুক্ত করা বিভিন্ন মিডিয়ার রিপোর্টের পাশাপাশি অভিযোগ পাওয়ার পর উপভোক্তা বিষয়ক বিভাগ নোটিশ জারি করেছে। ন্যাশনাল রেস্টুরেন্ট অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার সভাপতির কাছে উপভোক্তা বিষয়ক বিভাগের সচিব শ্রী রোহিত কুমার সিং-এর লেখা একটি চিঠিতে উল্লেখ করা হয়েছে যে, রেস্তোরাঁ এবং খাবারের দোকান গুলি ক্রেতাদের কাছ থেকে জোর করে সার্ভিস চার্জ আদায় করছে। যদিও আইন অনুযায়ী এটি বাধ্যতামূলক নয়। তবে বিষয়টি সম্পূর্ণরূপে নির্ভর করে ক্রেতাদের বিবেচনার ওপর।
 
ওই চিঠিতে উল্লেখ করা হয়েছে যে, ক্রেতাদের সার্ভিস চার্জ দিতে বাধ্য করা হচ্ছে। অধিকাংশ রেস্তোরাঁ উচ্চহারে এই চার্জ গ্রহণ করছে। এই ধরনের চার্জ নেওয়ার বৈধতার সম্পর্কে ক্রেতাদের অসত্য কথা বলে বিভ্রান্ত করা হচ্ছে। এমনকি ক্রেতাদের হয়রানি পর্যন্ত করা হচ্ছে।
 
এই সমস্যাটি ব্যাপকভাবে দেখা দেওয়ায় উপভোক্তা বিষয়ক বিভাগ গুরুত্বসহকারে এটি গ্রহণ করেছে।
 
ক্রেতাদের অভিযোগ সম্পর্কিত নিম্নলিখিত বিষয়গুলি ২ রা জুনের ডাকা বৈঠকে আলোচনা করা হবে।
 
১) রেস্তোরাঁগুলি সার্ভিস চার্জ কেন বাধ্যতামূলক করছে
২) অন্য কোন ফি বা চার্জের নামে বিলে সার্ভিস চার্জ আদায় করা
৩)  ক্রেতাদের কাছে গোপন রাখা, যে সার্ভিস চার্জ দেওয়াটা ঐচ্ছিক এবং তা  ক্রেতাদের বিবেচনাধীন
৪) ক্রেতারা সার্ভিস চার্জ দিতে না চাইলে তাঁদের হয়রানি করা
 
এটি উল্লেখ করা যেতে পারে যে, উপভোক্তা বিষয়ক বিভাগ ইতিমধ্যেই হোটেল এবং রেস্তোরাঁর পরিষেবা মূল্য বা সার্ভিস চার্জের বিষয়ে ২১/০৪/২০১৭ তারিখ একটি নির্দেশিকা প্রকাশ করেছে। ওই নির্দেশিকায় সুস্পষ্টভাবে বলা হয়েছে যে, কোন রেস্তোরাঁয় ক্রেতাদের কাছ থেকে সার্ভিস চার্জ দেওয়ার জন্য বাধ্য করা যাবে না।
 
 
CG/ SB


(Release ID: 1827791) Visitor Counter : 130