ক্রেতা, খাদ্যএবংগণবন্টনমন্ত্রক

জেলা, রাজ্য ও জাতীয় কমিশনগুলিকে এক মাসের বেশি সময় ধরে মুলতুবি না রাখার এবং গ্রাহক অভিযোগ নিষ্পত্তি ত্বরান্বিত করার কথা বলেছে কেন্দ্র

Posted On: 20 MAY 2022 4:00PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২০ মে, ২০২২

 

গ্রাহক অভিযোগ দ্রুত নিষ্পত্তি সুনিশ্চিত করতে কেন্দ্রীয় গ্রাহক বিষয়ক দপ্তর ২০১৯ – এর গ্রাহক সুরক্ষা আইনের আওতায় নির্দিষ্ট সময়সীমা মেনে কাজকর্ম এক মাসের বেশি মুলতুবি না রাখার জন্য জাতীয়, রাজ্য ও জেলা কমিশনগুলির রেজিস্ট্রার ও সভাপতিদের চিঠি দিয়েছে। মুলতুবি সম্পর্কিত অনুরোধের দরুণ অভিযোগের নিষ্পত্তি দু’মাসের বেশি সময় বিলম্বিত হলে কমিশন সংশ্লিষ্ট পক্ষের বিরুদ্ধে মাশুল আরোপ করতে পারে। 

গ্রাহক বিষয়ক দপ্তরের সচিব শ্রী রোহিত কুমার সিং তাঁর চিঠিতে স্বল্প খরচে অবাধে ও দ্রুততার সঙ্গে গ্রাহকদের সুবিচার দেওয়ার উপর জোর দিয়েছেন। চিঠিতে আরও বলা হয়েছে, দীর্ঘ সময় কাজকর্ম মুলতুবি থাকার ফলে কেবল গ্রাহক অধিকারকেই উপেক্ষা করা হয় না, সেই সঙ্গে কার্যকরভাবে আইন প্রয়োগও বিঘ্নিত হয়। এই প্রেক্ষিতে গ্রাহক কমিশন দীর্ঘ সময়ের জন্য স্বাভাবিক কাজকর্ম মুলতুবি না রাখার বিষয়টি বিবেচনা করার অনুরোধ জানিয়েছে। আরও বলা হয়েছে, বাদি-বিবাদি দুই পক্ষই যদি মুলতুবির অনুরোধ জানায়, সেক্ষেত্রে বিলম্বজনিত কারণে উভয় পক্ষের কাছ থেকেই মাশুল আরোপ করা যেতে পারে। গ্রাহক সুরক্ষা আইনের ৩৮ (৭) ধারার কথা উল্লেখ করে এই চিঠিতে বলা হয়েছে যে, প্রতিটি অভিযোগ যত দ্রুত সম্ভব নিষ্পত্তি করতে হবে এবং বিবাদি পক্ষের কাছ থেকে পাওয়া নোটিশের তিন মাসের মধ্যে অভিযোগের বিষয়ে সিদ্ধান্তে আসতে হবে। আইন অনুযায়ী, পর্যাপ্ত কার্যকারণ ছাড়াই সাধারণভাবে গ্রাহক কমিশনের পক্ষ থেকে কোনও মুলতুবি অনুমোদন করা হয় না। এমনকি, মুলতুবির কারণও লিখিত আকারে লিপিবদ্ধ করতে হয়। মুলতুবির দরুণ মাশুল আরোপের অধিকার আইন অনুযায়ী, কমিশনকে দেওয়া হয়েছে। 

উল্লেখ করা যেতে পারে, গ্রাহক বিষয়ক দপ্তর আগামী ৩১ তারিখ জাতীয়, রাজ্য ও জেলা কমিশনের সভাপতি ও সদস্যদের পাশাপাশি, রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলির গ্রাহক বিষয়ক দপ্তরের দায়িত্বপ্রাপ্ত সচিবদের নিয়ে জাতীয় স্তরের এক কর্মশিবির আয়োজন করছে। গ্রাহক অভিযোগের আরও কার্যকর, অবাধ ও দ্রুত নিষ্পত্তি সম্পর্কে আলাপ-আলোচনা করতে এই কর্মশিবির আয়োজন করা হয়েছে। 

 

CG/BD/SB



(Release ID: 1827015) Visitor Counter : 103