শিল্পওবাণিজ্যমন্ত্রক

২০২১-২০২২ অর্থবর্ষে ভারতে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের পরিমাণ সর্বাধিক ৮৩.৫৭ বিলিয়ন মার্কিন ডলার

Posted On: 20 MAY 2022 4:19PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২০ মে, ২০২২

 

২০২১-২২ অর্থবর্ষে ভারতে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ৮৩.৫৭ বিলিয়ন মার্কিন ডলার, যা এ যাবৎ সর্বাধিক। ২০১৪০২১-২২ অর্থবর্ষে ভারতে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ৮৩.৫৭ বিলিয়ন মার্কিন ডলার, যা এ যাবৎ সর্বাধিক। ২০১৪-১৫’তে বিনিয়োগের পরিমাণ ছিল ৪৫.১৫ বিলিয়ন মার্কিন ডলার। গত অর্থবর্ষের তুলনায় এবার বিনিয়োগের পরিমাণ ১.৬০ বিলিয়ন মার্কিন ডলার বেড়েছে। কোভিড-১৯ মহামারী এবং ইউক্রেনে সামরিক অভিযান সত্ত্বেও বিনিয়োগের পরিমাণ বৃদ্ধি পেয়েছে। ভারতে ২০০৩-০৪ অর্থবর্ষ থেকে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের পরিমাণ এখনও পর্যন্ত ২০ গুণ বৃদ্ধি পেয়েছে। 

উল্লেখ করা যেতে পারে, উৎপাদন ক্ষেত্রে বিদেশি বিনিয়োগের নিরিখে ভারত পছন্দের গন্তব্য হয়ে উঠছে। পরিসংখ্যান অনুযায়ী, ২০২১-২২ অর্থবর্ষে উৎপাদন ক্ষেত্রে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের পরিমাণ ২০২০-২১ এ ১২.০৯ বিলিয়ন মার্কিন ডলার থেকে ৭৬ শতাংশ বেড়ে ২১.৩৪ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে। প্রাক্‌-কোভিড সময়ে ২০১৮’র ফেব্রুয়ারি থেকে ২০২০-র ফেব্রুয়ারি পর্যন্ত দেশে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের পরিমাণ ছিল ১৪১.১০ বিলিয়ন মার্কিন ডলার। কোভিড পরবর্তীকালে অর্থাৎ ২০২০’র মার্চ থেকে ২০২২ – এর মার্চ পর্যন্ত বিনিয়োগের পরিমাণ ২৩ শতাংশ বেড়ে ১৭১.৮৪ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে। 

দেশে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের পরিমাণের দিক থেকে সিঙ্গাপুর সবার উপরে রয়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ২০২১-২২ অর্থবর্ষে কম্প্যুটার সফটওয়্যার ও হার্ডওয়্যার ক্ষেত্রে সবচেয়ে বেশি ২৫ শতাংশ বিদেশি বিনিয়োগ হয়েছে। এছাড়াও, পরিষেবা ক্ষেত্র ও মোটরগাড়ি শিল্পে বিনিয়োগের পরিমাণ ১২ শতাংশ। একইভাবে, কম্প্যুটার সফটওয়্যার ও হার্ডওয়্যার ক্ষেত্রে  আলোচ্য অর্থবর্ষে কর্ণাটকে ৫৩ শতাংশ, দিল্লিতে ১৭ শতাংশ এবং মহারাষ্ট্রে ১৭ শতাংশ করে বিনিয়োগ এসেছে। সার্বিকভাবে বিনিয়োগের দিক থেকে রাজ্যগুলির মধ্যে কর্ণাটকে সর্বাধিক ৩৮ শতাংশ, মহারাষ্ট্রে ২৬ শতাংশ এবং দিল্লিতে ১৪ শতাংশ বিনিয়োগ হয়েছে।

সরকার গত আট বছরে যে সমস্ত পদক্ষেপ নিয়েছে তার প্রেক্ষিতে বিদেশি বিনিয়োগের পরিমাণ ক্রমশ বেড়েছে। বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে প্রত্যক্ষ বৈদেশিক বিনিয়োগ নীতিতে সময়োপযোগী পরিবর্তন করা হয়েছে এবং দেশে বিনিয়োগের অনুকূল পরিবেশ গড়ে তুলতে এই নীতি নির্দিষ্ট সময় অন্তর পর্যালোচনা করা হয়েছে। 

 

CG/BD/SB



(Release ID: 1827011) Visitor Counter : 936