স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

কোউইন : গুজব বনাম প্রকৃত তথ্য


কোউইন সফলভাবে ভারতের কোভিড-১৯ টিকাকরণ কর্মসূচির ডিজিটাল চালিকাশক্তির ভূমিকা পালন করেছে

কোউইন-এ অভিযোগ জানানোর জন্য ‘রেইজ অ্যান ইস্যু’ বিভাগ রয়েছে

Posted On: 09 MAY 2022 5:02PM by PIB Kolkata
নয়াদিল্লী,  ০৯  মে, ২০২২
 
এক শ্রেণীর সংবাদ মাধ্যমে অভিযোগ করা হচ্ছে কারিগরি ত্রুটির কারণে কোউইন থেকে পুনে জেলার আড়াই লক্ষ সুবিধাভোগী কোভিড টিকার প্রথম ডোজের দুটি করে শংসাপত্র পেয়েছেন। 
 
কোউইন সফলভাবে ভারতে কোভিড-১৯ টিকাকরণ কর্মসূচির ডিজিটাল চালিকাশক্তির ভূমিকা পালন করেছে। দেশের ১০০ কোটির বেশি নাগরিকের কোভিড-১৯ প্রতিরোধী টিকার ১৯০ কোটি ডোজ সফলভাবে এই ব্যবস্থাপনার মাধ্যমে নিবন্ধীকরণ করা হয়েছে। এই প্ল্যাটফর্মটিতে সহজে তথ্য নথিভুক্ত করা যায়। সুবিধাভোগীরা কোউইন প্ল্যাটফর্মে তিনটি পদ্ধতিতে নাম নথিভুক্ত করতে পারেন- ওয়াক-ইন অফলাইন পদ্ধতি, অনলাইন পোর্টাল এবং হেল্পলাইন অথবা কমন সার্ভিস সেন্টারের সাহায্যে। একজন সুবিধাভোগীকে নাম নিবন্ধীকরণের জন্য তাঁর মোবাইল নম্বর এবং নাম, বয়স (জন্ম সাল) এবং লিঙ্গ সংক্রান্ত তথ্য দিতে হবে, তাহলেই তিনি নির্দিষ্ট সময়ে টিকা নেওয়ার সুযোগ পাবেন। পরিচয় যাচাইয়ের জন্য ৯ ধরণের সচিত্র পরিচয়পত্রকে ব্যবহার করা যায়। 
 
তবে টিকার প্রথম ডোজ নেওয়ার পর সুবিধাভোগীকে একই মোবাইল নম্বর ব্যবহার করে একই ধরণের টিকার দ্বিতীয় ডোজ নিতে হবে। যদি দ্বিতীয় ডোজ নেওয়ার সময় অন্য একটি মোবাইল নম্বর ব্যবহার করা হয় তখন কোউইন স্বয়ংক্রিয় পদ্ধতিতে সুবিধাভোগীর প্রথম ডোজ সংক্রান্ত তথ্য শনাক্ত করতে পারে। একইভাবে দুটি আলাদা মোবাইল নম্বর ব্যবহার করে টিকা নেওয়ার সময় অভিন্ন সচিত্র পরিচয়পত্র ব্যবহার করা যাবেনা। 
 
যদি কেউ অভিন্ন মোবাইল নম্বর ব্যবহার করে দুটি আলাদা পরিচয়পত্র দেখিয়ে টিকা নেন তখন ওই সুবিধাভোগীর নাম, বয়স ও লিঙ্গ সংক্রান্ত তথ্যের সাহায্যে কোউইন টিকার প্রথম দুটি ডোজের বিষয়ে তথ্যের সন্ধান সহজেই পেতে পারে। 
 
কোউইন ব্যবস্থাপনায় দুটি আলাদা মোবাইল নম্বর এবং সচিত্র পরিচয়পত্র ব্যবহার করে একজন সুবিধাভোগী দুবার টিকার প্রথম ডোজ পেয়েছেন- এ ধরণের শংসাপত্র কখনই তাকে দেওয়া হবেনা। এটি ভুল তথ্য। ১০০ কোটির বেশি জনসংখ্যার এই দেশে বহু মানুষের নাম, বয়স এবং লিঙ্গ একই থাকতেই পারে। এ ধরণের পরিস্থিতি অনেকটা খড়ের গাদায় সূচ খোঁজার সামিল। 
 
তাই মানুষের কোনো ভুলকে কারিগরি ত্রুটি হিসেবে আখ্যা দেওয়াটা অর্থহীন। এরকম পরিস্থিতি হওয়া আশ্চর্যের নয় যেখানে একজন সুবিধাভোগী তাঁর বাবা-মা অথবা স্বামী-স্ত্রী’র পরিচয়ের পাশাপাশি অন্য কারুর মোবাইল নম্বর ও ড্রাইভিং লাইসেন্স ব্যবহার করে টিকার প্রথম ডোজ নিয়েছেন, আবার দ্বিতীয় ডোজ নেওয়ার সময় তাঁর নিজের মোবাইল নম্বর ও প্যান কার্ড ব্যবহার করেছেন। এক্ষেত্রে কোউইন একই ব্যক্তিকে দুজন আলাদা মানুষ বলে শনাক্ত করতেই পারে। 
 
এর পাশাপাশি মানুষের ভুলে তথ্যের বিভ্রাট ঘটতে পারে। তাই কোউইন ব্যবস্থাপনায় অভিযোগ জানানোর সুযোগ রয়েছে। ফিটব্যাক দেওয়ার পাশাপাশি কোউইন পোর্টালে ‘রেইজ অ্যান ইস্যু’ বিভাগ আছে। এখানে ডিজিটাল পদ্ধতিতে ভুল তথ্য সংশোধন করা যায়। একইভাবে নাম, বয়স এবং লিঙ্গ সংক্রান্ত তথ্যের মাধ্যমে যেকেউ দু-বার টিকার প্রথম ডোজ পাওয়া সংক্রান্ত প্রয়োজনীয় সংশোধন করতে পারেন। 
 
কোইউন একটি ভার্চুয়্যাল প্ল্যাটফর্ম। এর সাহায্যে দ্রুততার সঙ্গে ভারতের কোভিড টিকাকরণ সংক্রান্ত তথ্য নথিভুক্ত করা হয়। এক্ষেত্রে মানুষের ভুলকে কারিগরি ত্রুটি হিসেবে প্রচার করলে যাঁরা দিন-রাত এক করে এই ব্যবস্থাপনা চালাচ্ছেন তাঁদের দক্ষতাকে অসম্মান করা হয়। 
 
 
CG/CB/NS


(Release ID: 1823969) Visitor Counter : 156