যোগাযোগওতথ্যপ্রযুক্তিমন্ত্রক

ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্কের পক্ষ থেকে 'ফিনক্লুভেশন' উদ্যোগের সূচনা

Posted On: 21 APR 2022 1:23PM by PIB Kolkata
নতুন দিল্লি,  ২১ এপ্রিল, ২০২২
 
ডাক বিভাগের অধীন ১০০ শতাংশ সরকারি মালিকানাধীন সংস্থা ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক (আইপিপিবি) ভারতের স্বাধীনতার ৭৫তম বার্ষিকী এবং চলতি আজাদি কা অমৃত মহোৎসব উদযাপন উপলক্ষে আর্থিক অন্তর্ভুক্তির জন্য উদ্ভাবনমূলক সমাধান সূত্র খুঁজে বের করতে আর্থিক প্রযুক্তি নির্ভর স্টার্টআপগুলির সঙ্গে সহযোগিতায় এক যৌথ প্রয়াসের অঙ্গ হিসেবে 'ফিনক্লুভেশন' উদ্যোগের সূচনার কথা ঘোষণা করেছে।
 
'ফিনক্লুভেশন' উদ্যোগের সূচনা উপলক্ষে কেন্দ্রীয় যোগাযোগ তথা রেল মন্ত্রী শ্রী অশ্বীনি বৈষ্ণব বলেছেন, প্রযুক্তি নির্ভর এই বিশ্বে আর্থিক প্রযুক্তির ক্ষেত্রে দেশ দ্রুত গতিতে এগিয়ে চলেছে। এমনকি, ইউপিআই এবং আধারের মত উদ্ভাবনমূলক প্রয়াস আর্থিক অন্তর্ভুক্তিকরণের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা নিচ্ছে। এই লক্ষ্যেই 'ফিনক্লুভেশন' উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আর্থিক অন্তর্ভুক্তিকরণের লক্ষ্যে শিল্প সংস্থাগুলির প্রথম উদ্যোগই হবে আর্থিক পরিষেবা প্রদানে স্টার্টআপগুলিকে উৎসাহিত করা। ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্কের ব্যাঙ্কিং পরিষেবা, বাড়ির দোরগোড়ায় ডাক বিভাগের বিশ্বাসযোগ্য পরিষেবা ব্যবস্থা এবং স্টার্টআপ সংস্থাগুলির প্রযুক্তি ব্যবহারে পারদর্শিতা সাধারণ মানুষকে প্রয়োজনীয় পরিষেবা পৌঁছে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। 
 
অংশগ্রহণকারী স্টার্টআপগুলির সঙ্গে আর্থিক সমাধানসূত্র প্রদানের ক্ষেত্রে 'ফিনক্লুভেশন' ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্কের এক স্থায়ী মঞ্চ হয়ে উঠবে। উল্লেখ করা যেতে পারে, ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক এবং ডাকবিভাগ যৌথ ভাবে ডাকঘরের মাধ্যমে প্রায় ৪৩ কোটি গ্রাহকের কাছে পরিষেবা পৌঁছে দেয়। ডাকঘর এবং ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্কের পাশাপাশি ডাক বিভাগের দক্ষকর্মী এবং গ্রামীণ ডাকসেবকরাও পরিষেবা প্রদানের কাজে যুক্ত রয়েছেন। অনুষ্ঠানে যোগাযোগ প্রতিমন্ত্রী শ্রী দেবুসিং চৌহ্বান বলেন, 'ফিনক্লুভেশন' এমন এক উদ্যোগ যা গ্রাহকদের কাছে বিভিন্ন পরিষেবা পৌঁছে দেওয়ার পাশাপাশি আর্থিক সমাধানসূত্র দেওয়ার কাজেও স্টার্টআপগুলিকে উৎসাহিত করতে পারে। 
 
 
CG/BD/AS/


(Release ID: 1818741) Visitor Counter : 200