অর্থমন্ত্রক

পশ্চিমবঙ্গে সামাজিক সুরক্ষামূলক পরিষেবাগুলি আরও বেশি মানুষের কাছে পৌঁছে দিতে ভারত ও বিশ্বব্যাঙ্কের মধ্যে ১২৫ মিলিয়ন ডলারের ঋণ চুক্তি স্বাক্ষরিত

Posted On: 10 MAR 2022 1:22PM by PIB Kolkata
নতুন দিল্লি, ১০ মার্চ, ২০২২
 
পশ্চিমবঙ্গের দরিদ্র, অসহায় ও প্রান্তিক মানুষজন যাতে আরও বেশি করে সামাজিক সুরক্ষামূলক পরিষেবাগুলির নাগাল পেতে পারেন সেজন্য ভারত সরকার, পশ্চিমবঙ্গ সরকার এবং বিশ্বব্যাঙ্কের মধ্যে ১২৫ মিলিয়ন ডলারের একটি ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ইন্টারন্যাশনাল ব্যাঙ্ক ফর রিকন্সট্রাকশন অ্যান্ড ডেভলপমেন্ট – আইবিআরডি এই ঋণ দেবে। 
 
পশ্চিমবঙ্গ সরকার সামাজিক সহায়তা, বিভিন্ন পরিষেবা এবং কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ৪০০ টিরও বেশি কর্মসূচি চালায়। এই পরিষেবাগুলির বেশিরভাগই ‘জয় বাংলা’ নামে একটি প্ল্যাটফর্ম থেকে দেওয়া হয়। ‘দ্য ওয়েস্ট বেঙ্গল বিল্ডিং স্টেট ক্যাপাবিলিটি ফর ইনক্লুসিভ সোশ্যাল প্রোটেকশন প্রজেক্ট’ নামে নতুন এই প্রকল্প রাজ্যস্তরে এই পরিষেবাগুলি সবার কাছে পৌঁছে দিতে সাহায্য করবে। মহিলা, তপশিলি জাতি ও উপজাতিভুক্ত মানুষজন, প্রবীণ ব্যক্তি এবং রাজ্যের দুর্যোগপ্রবণ উপকূল অঞ্চলের বাসিন্দারা যাতে এইসব পরিষেবার সুযোগ সুবিধা পান, সেদিকে বিশেষ নজর রাখা হবে। 
 
কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের অর্থনৈতিক বিষয় সংক্রান্ত দফতর বলেছে, “কোভিড-১৯ অতিমারী সঙ্কটের সময়ে অন্তর্ভুক্তিমূলক ও সাম্যভিত্তিক সামাজিক সুরক্ষা প্রদানের বিরামহীন ব্যবস্থা থাকার প্রয়োজনীয়তা বোঝা গেছে। এই প্রকল্পটি পরিষেবাগুলির পরিধি বাড়াতে এবং দরিদ্র ও দুর্বল গোষ্ঠীগুলির কাছে পরিষেবার সুফল পৌঁছে দিতে রাজ্য সরকারকে সাহায্য করবে।”
 
ভারত সরকারের পক্ষে অর্থ মন্ত্রকের অর্থনৈতিক বিষয় সংক্রান্ত দপ্তরের অতিরিক্ত সচিব শ্রী রজত কুমার মিশ্র, পশ্চিমবঙ্গ সরকারের পক্ষে অর্থ দপ্তরের সচিব শ্রী সুদীপ কুমার সিনহা এবং বিশ্ব ব্যাঙ্কের পক্ষে ভারতের কান্ট্রি ডিরেক্টর শ্রী জুনাইদ আহমেদ এই চুক্তিতে স্বাক্ষর করেছেন। 
 
সাম্প্রতিক একটি সমীক্ষায় দেখা গেছে, পশ্চিমবঙ্গে, সরকারের পক্ষ থেকে দেওয়া খাবারদাবার ও অন্যান্য সামগ্রী দরিদ্র ও অসহায় মানুষের কাছে পৌঁছলেও নগদ অর্থ পৌঁছে দেওয়ার প্রক্রিয়া বেশ দুর্বল। আবেদন প্রক্রিয়ার জটিলতা এবং যোগ্যতা যাচাইয়ের স্বয়ংক্রিয় ব্যবস্থার অভাবে প্রবীণ মানুষজন, বিধবা এবং বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের সামাজিক পেনশন পেতে অনেক কাটখড় পুড়োতে হয়। 
 
আগামী চার বছরের মধ্যে, এই প্রকল্পটি সামাজিক সুরক্ষার পরিধি প্রসারিত করতে এবং দরিদ্র ও অসহায় মানুষের কাছে নগদ অর্থ পৌঁছে দিতে একটি সার্বিক ও শক্তিশালী সামাজিক পদ্ধতি গঠনে সরকারকে সাহায্য করবে। 
 
পশ্চিমবঙ্গে ম্যানুয়াল ডেটা এন্ট্রি হওয়ায়, বিভিন্ন দপ্তরে সুবিধাভোগীদের তালিকা তৈরিতে অসংগতি এবং ডেটা মজুত ও ডেটা বিনিময়ের ক্ষেত্রে নানা সমস্যা দেখা যায়। এই প্রকল্প রাজ্যের পরিষেবা প্রদানকারী প্ল্যাটফর্ম, ‘জয় বাংলা’কে ডিজিটাইজ করতে সাহায্য করবে। এতে সামাজিক সহযোগিতামূলক কর্মসূচিগুলি একত্রিত করা যাবে এবং দরিদ্র ও দুর্বল পরিবারগুলিকে দ্রুত সামাজিক পেনশন প্রদান করা সম্ভব হবে। 
 
এই প্রকল্পের আওতায় সামাজিক সুরক্ষামূলক পরিষেবাগুলির জন্য একটি পরামর্শমূলক টেলি-নেটওয়ার্কও তৈরি করা হবে। সেই নেটওয়ার্কে কর্মীরা সুবিধাভোগীদের বিভিন্ন পরিষেবার বিষয়ে বিস্তারিত তথ্য ও পরামর্শ দেবেন। বর্তমানে রাজ্যের শ্রম শক্তিতে মহিলাদের কম অংশগ্রহণের যে সমস্যা রয়েছে, তা দূর করার লক্ষ্যেও এটি একটি প্রাতিষ্ঠানিক মঞ্চ হিসেবে কাজ করবে। 
 
CG/SD/SKD/


(Release ID: 1804920) Visitor Counter : 548