কেন্দ্রীয়মন্ত্রিসভা

উদ্বৃত্ত জমিকে নগদ অর্থে রূপান্তরিত করার জন্য বিশেষ উদ্দেশ্যসাধক সংস্থা হিসেবে জাতীয় ভূমি নগদীকরণ নিগম স্থাপনের প্রস্তাব কেন্দ্রীয় মন্ত্রিসভায় অনুমোদিত

Posted On: 09 MAR 2022 1:31PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ৯ মার্চ, ২০২২

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভা ভারত সরকারের সম্পূর্ণ মালিকানাধীন সংস্থা হিসেবে জাতীয় ভূমি নগদীকরণ নিগম (এনএলএমসি) স্থাপনের প্রস্তাব অনুমোদন করেছে। এই সংস্থায় প্রাথমিক ভাবে অনুমোদিত শেয়ার মূলধনের পরিমাণ পাঁচ হাজার কোটি টাকা এবং আদায়কৃত শেয়ার মূলধনের পরিমাণ দেড়শো কোটি টাকা। এই সংস্থাটি কেন্দ্রীয় রাষ্ট্রায়ত্ত্ব সংস্থা ও অন্য সরকারি সংস্থাগুলির উদ্বৃত্ত জমি-বাড়িকে নগদ অর্থে রূপান্তরিত করবে। ২০২১-২২-এর বাজেট ঘোষণায় এই প্রস্তাবের উল্লেখ করা হয়েছিল। 

এর ফলে, অব্যবহৃত এবং স্বল্প ব্যবহৃত গৌণ সম্পদগুলি বেচে সরকারের রাজস্ব সংগ্রহ উল্লেখযোগ্য ভাবে বাড়বে। 

বর্তমানে কেন্দ্রীয় রাষ্ট্রায়ত্ত্ব সংস্থাগুলির কাছে জমি ও বাড়ি মিলিয়ে বিপুল পরিমাণ অব্যবহৃত এবং স্বল্প ব্যবহৃত গৌণ সম্পদ রয়েছে। যে সব কেন্দ্রীয় রাষ্ট্রায়ত্ত্ব সংস্থার বিলগ্নিকরণ হচ্ছে বা যেগুলি বন্ধ করে দেওয়া হচ্ছে, সেগুলির উদ্বৃত্ত জমি ও গৌণ সম্পদ বিক্রি করা হলে তাদের মূল্যের অনেকটাই পাওয়া যাবে। জাতীয় ভূমি নগদীকরণ নিগম এই সব সম্পদকে অর্থে রূপান্তরিত করতে সাহায্য করবে। এরফলে, অব্যবহৃত ও স্বল্প ব্যবহৃত সম্পদগুলির সদ্ব্যবহার যেমন হবে, তেমনি তা বেসরকারি বিনিয়োগকে আকর্ষণ করবে এবং এরফলে নতুন অর্থনৈতিক কর্মকান্ডের পথ প্রশস্ত হবে, স্থানীয় অর্থনীতি চাঙ্গা হবে এবং অর্থনৈতিক ও সামাজিক পরিকাঠামোয় আর্থিক সম্পদের সৃষ্টি হবে। 

জাতীয় ভূমি নগদীকরণ নিগম কেন্দ্রীয় রাষ্ট্রায়ত্ত্ব সংস্থাগুলির উদ্বৃত্ত জমি ও বাড়ি নিজের এক্তিয়ারে এনে সেগুলি নগদ অর্থে রূপান্তরের উদ্যোগ নেবে। এরফলে, যে কেন্দ্রীয় রাষ্ট্রায়ত্ত্ব সংস্থাগুলি বন্ধ করে দেওয়ার জন্য চিহ্নিত করা হয়েছে, সেগুলির প্রক্রিয়ায় গতি আসবে। একই সঙ্গে, যে সব কেন্দ্রীয় রাষ্ট্রায়ত্ত্ব সংস্থা বিলগ্নিকরণের জন্য চিহ্নিত করা হয়েছে, তাদের কৌশলগত বিলগ্নিকরণ প্রক্রিয়া আরও মসৃণ হবে। জাতীয় ভূমি নগদীকরণ নিগম বন্ধ হতে চলা এবং বিলগ্নিকরণের জন্য নির্দিষ্ট সরকারি সংস্থাগুলিকে তাদের উদ্বৃত্ত গৌণ সম্পদ চিহ্নিতকরণে সাহায্য করবে এবং সেগুলি যাতে পেশাদারি পদ্ধতিতে সুদক্ষ ভাবে সর্বাধিক মূল্যে অর্থে রূপান্তরিত করা যায়, তার পরামর্শ দেবে। 

এই নিগম যাতে সম্পূর্ণ পেশাদারি দক্ষতায় পরিচালিত হয়, সেজন্য এর পরিচালন পর্ষদে পদস্থ কেন্দ্রীয় সরকারি আধিকারিকরা এবং বিশিষ্ট বিশেষজ্ঞরা থাকবেন। চেয়ারম্যান এবং নিগমের অসরকারি নির্দেশকদের নিয়োগ করা হবে মেধা ভিত্তিক নির্বাচন প্রক্রিয়ার মাধ্যমে। 

সম্পত্তিকে নগদ অর্থে রূপান্তরিত করার জন্য বিশেষ দক্ষতা ও জ্ঞানের প্রয়োজন হয়। এজন্য রিয়েল এস্টেট বাজার সম্পর্কিত গবেষণা, আইনি জ্ঞান, সঠিক মূল্যায়ণের সক্ষমতা, উপযুক্ত পরিকল্পনা, বিনিয়োগ, জমি ব্যবস্থাপনা প্রভৃতি বিষয়ে সুগভীর জ্ঞান থাকা আবশ্যক। সেজন্য এই নিগমে বেসরকারি ক্ষেত্র থেকেও পেশাদারদের নিয়োগ করা হবে। এখানে পূর্ণ সময়ের কর্মীর সংখ্যা যথাসম্ভব কম রাখা হবে। এদের সরাসরি চুক্তির ভিত্তিতে খোলা বাজার থেকে নিয়োগ করা হবে। বেসরকারি ক্ষেত্র থেকে অভিজ্ঞতাসম্পন্ন পেশাদার নিয়োগের সম্পূর্ণ স্বাধীনতা দেওয়া হবে নিগমের পরিচালন পর্ষদকে। 

অর্থমন্ত্রকের সরকারি সংস্থা দপ্তরের আওতায় এবং পরিচালনাধীনে এই নিগম গড়ে তোলা হবে। 

 

CG/SD/AS/



(Release ID: 1804606) Visitor Counter : 174