কেন্দ্রীয়মন্ত্রিসভা
azadi ka amrit mahotsav

ভারতে পরম্পরাগত চিকিৎসা-পদ্ধতি সম্পর্কিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার আন্তর্জাতিক কেন্দ্র স্থাপনের প্রস্তাবে কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন

Posted On: 09 MAR 2022 1:33PM by PIB Kolkata

নয়াদিল্লি, ০৯ মার্চ, ২০২২

 

ভারত সরকার এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর মধ্যে চুক্তি স্বাক্ষরের মাধ্যমে গুজরাটের জামনগরে পরম্পরাগত চিকিৎসা পদ্ধতি সম্পর্কিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার আন্তর্জাতিক কেন্দ্র স্থাপনের একটি প্রস্তাব প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে অনুমোদিত হয়েছে। কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রকের আওতায় জামনগরে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই আন্তর্জাতিক কেন্দ্র (কার্যালয়) গড়ে তোলা হবে। সারা বিশ্বে এটিই এ ধরনের প্রথম পারম্পরাগত চিকিৎসা-পদ্ধতির কেন্দ্র হয়ে উঠবে।

এই কেন্দ্রটি সারা বিশ্বে আয়ুষ চিকিৎসা-পদ্ধতির আরও প্রসার ঘটাতে সাহায্য করবে। পরম্পরাগত চিকিৎসা সম্পর্কিত বিষয়গুলিতে এই কেন্দ্রটি বিশ্বে ভারতকে অগ্রণী ভূমিকা পালনে সাহায্য করবে। একই সঙ্গে, এই কেন্দ্রটি পরম্পরাগত চিকিৎসা-পদ্ধতির যুক্তিসঙ্গত প্রয়োগ, সুলভে সকলের কাছে পৌঁছে দেওয়া, নিরাপত্তা তথা গুণমানের বিষয়টিও বজায় রাখতে সাহায্য করবে।

জামনগরে প্রস্তাবিত এই কেন্দ্রটি পরম্পরাগত চিকিৎসা-পদ্ধতি সম্পর্কে প্রয়োজনীয় নীতি-নির্দেশিকা, নিয়মাবলী, পদ্ধতি ও মানদন্ড নিরূপণ করবে। এর ফলে, সংগৃহীত তথ্যের বিশ্লেষণ আরও সহজ হয়ে উঠবে। দক্ষতা বৃদ্ধি ও প্রশিক্ষণ কর্মসূচি প্রণয়নের পাশাপাশি, এই কেন্দ্রটি ক্ষেত্র-ভিত্তিক দক্ষতা বৃদ্ধিতে, প্রশিক্ষণ কর্মসূচি আয়োজনে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে।

উল্লেখ করা যেতে পারে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহানির্দেশক ডঃ টেড্রোস আধানম গ্যাব্রেইসাস ২০২০ সালের ১৩ই নভেম্বর পঞ্চম আয়ুর্বেদ দিবস উদযাপন উপলক্ষে ভারতে পরম্পরাগত চিকিৎসা-পদ্ধতি সম্পর্কিত ভারতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আন্তর্জাতিক কেন্দ্র স্থাপনের কথা ঘোষণা করে। প্রধানমন্ত্রী শ্রী মোদী বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই উদ্যোগের প্রশংসা করে বলেন, পরম্পরাগত চিকিৎসা পদ্ধতির প্রস্তাবিত এই কেন্দ্রটি সারা বিশ্বে রোগী কল্যাণে এক গুরুত্বপূর্ণ কেন্দ্র হয়ে উঠবে।

পরম্পরাগত চিকিৎসা পদ্ধতির এই আন্তর্জাতিক কেন্দ্রটি স্থাপনে সমন্বয় ও নজরদারির জন্য একটি যৌথ কর্মীগোষ্ঠী গঠন করা হয়েছে। এই কর্মীগোষ্ঠীতে ভারত সরকার, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং জেনেভায় ভারতের স্থায়ী মিশনের প্রতিনিধিরা রয়েছেন। ইতিমধ্যেই যৌথ কর্মীগোষ্ঠীর তত্ত্বাবধানে এই আন্তর্জাতিক কেন্দ্রটি পুরোদমে চালু করার জন্য প্রয়োজনীয় পরিকল্পনা প্রণয়ন এবং কারিগরি দিকগুলি চিহ্নিত করতে একটি অস্থায়ী কার্যালয় গড়ে তোলা হচ্ছে।

 

CG/BD/SB



(Release ID: 1804459) Visitor Counter : 89